কাজী নজরুল ইসলাম স্মরনে নবকন্ঠের সাংবাদিক সমাবেশ

    0
    41

    আমারসিলেট 24ডটকম , সেপ্টেম্বর  : নজরুল ইসলাম  বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় বাঙালি কবি, সঙ্গীতজ্ঞ, সংগীতস্রষ্টা, দার্শনিক, যিনি বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকার সঙ্গে সঙ্গে প্রগতিশীল প্রণোদনার জন্য সর্বাধিক পরিচিত। তিনি বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবি। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ – দুই বাংলাতেই তাঁর কবিতা ও গান সমানভাবে সমাদৃত।

    তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি নামে আখ্যায়িত করা হয়েছে। তাঁর কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের ওপর মানুষের অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। বিংশ শতাব্দীর বাংলা মননে কাজী নজরুল ইসলামের মর্যাদা ও গুরুত্ব অপরিসীম। একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে নজরুল সর্বদাই ছিলেন সোচ্চার। তাঁর কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে। অগ্নিবীণা হাতে তাঁর প্রবেশ, ধূমকেতুর মতো তাঁর প্রকাশ। যেমন লেখাতে বিদ্রোহী, তেমনই জীবনে –- কাজেই “বিদ্রোহী কবি”

    নজরুল এক দরিদ্র মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। স্থানীয় এক মসজিদে মুয়াজ্জিন হিসেবে কাজও করেছিলেন। কৈশোরে বিভিন্ন থিয়েটার দলের সাথে কাজ করতে যেয়ে তিনি কবিতা, নাটক এবং সাহিত্য সম্বন্ধে সম্যক জ্ঞান লাভ করেন। তিনি ব্রিটিশ বিরোধি সংগ্রামে একজন সিংহ সৈনিক উল্লেখ করে বক্তারা  বাংলাদেশের জাতীয় কবির জীবনের উপর স্মৃতীচারন করেন।সভায় উপস্তিত বক্তারা সুদুর ফ্রান্সে অবস্তান করার পরও বাংলাদেশের জাতীয় কবিকে স্মরন করার জন্য নবকন্ঠ পরিবারকে শুভেচ্ছা জানান।এবং ভবিষ্যতে এরকম সৃজনশীল অনুষ্টান আহবানের জন্য নবকন্ঠ এগিয়ে আসবে বলে প্রত্যাশা করেন।

    গত ১৩ সেপ্টেম্বর প্যারিসের গার্দনর্দে র‍য়্যাল কাফে রেস্টুরেন্টে প্যারিস থেকে প্রকাশিত মাসিক নবকন্ঠ পত্রিকার উদ্যোগে প্যারিসের বাংলা মিডিয়ার সাংবাদিকদের উপস্তিতিতে নবকন্ঠের সহকারি সম্পাদক ওলিউর রহমানের পরিচালনায় ও নবকন্ঠ সম্পাদক আবু তাহির এর সভাপতিত্বে অনুষ্টানে উপস্তিত ছিলেন বিশিষ্ট কলামিস্ট সাংবাদিক খান জামাল,প্যারিসভিশন পত্রিকার সম্পাদক আব্দুল মান্নান আজাদ,সাংবাদিক কলামিস্ট ফারুক নেওয়াজ খান,এটিএন বাংলা ফ্রান্স প্রতিনিধি দেবেশ বড়ুয়া,সাংবাদিক কলামিস্ট মাহবুব হোসেইন,চ্যানেল আই প্রতিনিধি এম এ হাশেম,প্রবাসে বাংলা সম্পাদক অধ্যাপক আলম অপু,রাহুল চৌধুরী,চ্যানেল নাইন ফ্রান্স প্রতিনিধি খান বাবু রুমেল,এনটিভি প্রতিনিধি শাহীন আহমদ,বাংলা টিভি প্রতিনিধি সেলিম উদ্দীন,নতুন খবর নিউজ পোর্টাল সহ সম্পাদক নুরুল ইসলাম,কাজী হাবীব,সাইফুল ইসলাম,দীপক দেবনাথ,এনায়েত সোহেল,হারুন রশীদ,এম কে বি রহমান বাপ্পী,জাকারিয়া মিঠু,আরিফুজ্জামান ইমন,একেএম শাহীন,ফয়েজ আহমদ,চমক নেরব,ওয়াহিদুজ্জামান সহ প্যারিসের বিভিন্ন মিডিয়ার সংবাদকর্মীরা উপস্তিত ছিলেন।সভায় চ্যানেল এস ও চ্যানেল ৭১ এর ফ্রান্স প্রতিনিধি নুরুল ওয়াহিদ ফ্রান্সের বাহিরে অবস্হান করার কারনে ও ইউরোবিডিনিউজ২৪ এর সম্পাদক ইমরান মাহমুদ কর্মব্যাস্ত থাকার কারনে মোবাইলে উপস্তিত সবার প্রতি শুভেচ্ছা জানান।সভায় বাংলাদেশের মুকুটহীন সম্রাট ও বিখ্যাত অভিনেতা আনোয়ার হোসেন স্মরনে এক মিনিট নীরবতা পালন করা হয়।

     

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here