Tuesday 27th of October 2020 03:23:45 AM
Tuesday 2nd of June 2015 04:39:35 PM

কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে ট্রায়াল বাসের যাত্রা শুরু

আন্তর্জাতিক, জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে ট্রায়াল বাসের যাত্রা শুরু

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০২জুন,এম ওসমান: বেনাপোল চেকপোস্ট দিয়ে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে আর্ন্তজাতিক পরিষেবার ট্রায়াল বাসের যাত্রা শুরু হয়েছে। সোমবার (১জুন) সকাল ১০টার সময় বাসটি কোলকাতার সল্টলেক আর্ন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে ছেড়ে দুপুর ১টার সময় বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশের ভিতর প্রবেশ করে।

এই ট্রায়াল বাস সাভির্সে ১০ জন কর্মকর্তা ও পরিসেবা সংস্থার কর্মী রয়েছেন। যার নেতৃত্ব দিচ্ছেন ভারতের পশ্চিমবঙ্গ পুলিশের আইজি (বর্ডার) অখিল রায়।

সোমবার দুপুরে বাসটি বেনাপোল ন্যো-ম্যান্সল্যান্ডে পৌছালে যশোর জেলা প্রশাসক ড. হুমায়ুন কবিরের নেতৃত্বে পুলিশ সুপার আনিছুর রহমানসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা কঠোর নিরাপত্তার মধ্যে বাসে থাকা প্রতিনিধি দলটিকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে ইমিগ্রেশন কার্যাদি ও আপ্যায়ন শেষে বাসটি ত্রিপুরার রাজধানী আগরতলায় উদ্দেশ্যে রওয়ানা হয়।

কোলকাতা-ঢাকা-আগরতলার এই পরিষেবার বাসটি বেনাপোল-যশোর-মাগুরা-ফরিদপুর-রাজবাড়ি-মানিকগঞ্জ-ঢাকা-নারায়নগঞ্জ-নরসিংদী-কিশোরগঞ্জ-বিবাড়িয়া হয়ে মঙ্গলবারসকালে ত্রিপুরার রাজধানী আগরতলায় পৌঁছাবে এবং বিকালে আগরতলা থেকে রওনা হয়ে পরদিন বুধবার সকালে কলকাতায় পৌছাবে।

ভারতের এই প্রতিনিধি দলে থাকা পশ্চিমবঙ্গের পরিবহন দপ্তরের প্রধান সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, আগামী ৪ জুন পশ্চিমবঙ্গের সচিবালয় নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আনুষ্ঠানিকভাবে এই পরিষেবা শুরু করবেন। ওই সময় ওই বাসে ৩৫ জন ভারতীয় সাংবাদিক ঢাকা যাবেন। আগামী ৬ জুন থেকে নিয়মিতভাবে এই পরিষেবা চালু থাকবে। সপ্তাহে তিন দিন করে এই বাস চলাচল করবে। কলকাতা থেকে সোম, বুধ ও শুক্রবার এবং  আগরতলা থেকে  মঙ্গল, বৃহস্পতি ও শনিবার এ পরিষেবার বাস চলাচল করবে।

তিনি জানান, আগরতলা থেকে কোলকাতার দূরত্ব প্রায় এক হাজার ৬’শ ৫০ কিলোমিটার। এই পরিষেবা চালুর সাথে দূরত্ব কমে দাঁড়ালো মাত্র ৫’শ ১৩ কিলোমিটারে। কোলকাতা থেকে পশ্চিমবঙ্গ ভূতল পরিবহন নিগমের লাইসেন্স এবং ঢাকা থেকে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার (বিআরটিসি) লাইসেন্স নিয়ে শ্যামলী পরিবহন এ পরিষেবাটি চালাবে। এতে আসা বা যাওয়ার ভাড়া নির্ধারণ করা হয়েছে ভারতীয় দুই হাজার রুপি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সুত্রে জানাযায়, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্মারক নং ঝঅ/ওঘউ/৭০৩/১৪৩৪. উঅঞঊ-২৬ গঅণ-২০১৫, এবং ভারতীয় হাই কমিশন ঢাকার স্মারক  উঅঈ/ঊ্ঈ/২০৪/১১/২০১৫. উঅঞঊ-৩০ গঅণ-২০১৫ মূলে জানাযায়, ভারতীয় বাস ট্রায়াল রানের এ প্রতিনিধি দলটি সোমবার নির্ধারিত বাসে বেনাপোল স্থল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন। ২ জুন বাংলাদেশের প্রতিনিধি দলসহ ভারতের আগারতলার উদ্দেশ্যে রওনা করবেন। ভারতের ত্রিপুরায় অবস্থান শেষে ৩ জুন ত্রিপুরার প্রতিনিধি দলসহ উক্ত বাসটি ঢাকা হয়ে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করবে। ৪ জুন ত্রিপুরার প্রতিনিধি দলসহ উক্ত বাসটি পূণরায় ঢাকার উদ্দেশ্যে কোলকাতা ত্যাগ করবেন এবং ঢাকায় রাত্রি যাপন করবেন। ৫ জুন আগারতলার উদ্দেশ্যে যাত্রা করবেন।

এ ট্রায়াল বাসের বেনাপোল আগমন উপলক্ষ্যে যশোর জেলা প্রশাসন ও শার্শা উপজেলা প্রশাসনের সকল উচ্চ পদস্থ্য কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব, বিজিবি, পুলিশ এবং কাস্টম সদস্যরা উপস্থিত ছিলেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc