Tuesday 7th of April 2020 03:07:31 AM
Wednesday 25th of March 2020 01:18:51 PM

করোনার পর এবার চীনে হান্টা ভাইরাসের আক্রমণ


ডেস্ক
আমার সিলেট ২৪.কম
করোনার পর এবার চীনে হান্টা ভাইরাসের আক্রমণ

করোনার পর এবার চিন জুড়ে আরও এক নতুন ভাইরাসের আক্রমণ শুরু। মঙ্গলবারই খবর উঠে এসেছিল যে চিনে করোনার পর আরও এক রোগের প্রাদুর্ভাব উঠে এসেছে , যার নাম হান্টা ভাইরাস। যার জেরে সেদেশে এক ৩২ বছরের যুবকের মৃত্যু হয়েছে। একনজরে জেনে নেওয়া যাক হান্টা ভাইরাসের আক্রমণ হলে কোন কোন লক্ষণ শরীরে দেখা দেয়।

কীভাবে ছড়ায় হান্টা ভাইরাস?
হান্টাভাইরাস সম্পর্কে বিশেষজ্ঞদের দাবি, এই ভাইরাস ছড়িয়ে যায় মল, মূত্র দিয়ে। এছাড়াও মুখের লালা বা আক্রান্ত কোনও জন্তুর বা প্রাণির কামড় থেকেও ছড়িয়ে যেতে পারে। তবে মানুষ থেকে মানুষে হান্টা ভাইরাস ছড়াতে পারে না, বলেই আপাতত জানিয়েছেন বিজ্ঞানীরা।
কোন কোন লক্ষণ হান্টার?
হান্টা ভাইরাসের আক্রমণ হলে, প্রবল ঝিমুনি আসে। এরসঙ্গে মাথায় যন্ত্রণা,ঠান্ডা লাগার অনুভূতি, পেট ব্যথা থাকবে। এছাড়াও ডায়রিয়া, সর্দিভাব, বমির লক্ষণ দেখা যাবে রোগীর মধ্যে। চিকিৎসকরা বলছেন ১০ দিনের মাথা থেকে কাশি ও শ্বাসকষ্টও দেখা দিতে পারে।

এই ভাইরাস কি নতুন?
বিশেষজ্ঞরা বলছেন ১৯৯৩ সালে এর আগে হান্টা ভাইরাসের আক্রমণ দেখা গিয়েছে। সেই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে এর প্রকোপ দেখা যায়। ২০১২ সালেও মার্কিন মুলুকে এই ভাইরাস দেখা যায়। আর এবারভাইরাসের ঘটনাস্থল চিন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments are closed.

I-Tech Technical Computer Training Center

সর্বাধিক পঠিত

সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc