কমলগঞ্জ থেকে শঙ্খিনী সাপ উদ্ধার,পরে অবমুক্ত

0
99
কমলগঞ্জ থেকে শঙ্খিনী সাপ উদ্ধার,পরে অবমুক্ত

শাব্বির এলাহী, কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে বসতঘরের সামনের উঠান থেকে প্রায় সাড়ে ৩ ফুট লম্বা একটি শঙ্খিনী সাপ উদ্ধার করছে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।এই সাপটি সর্বোচ্চ ৬ থেকে ৭ ফুট হয়ে থাকে। বাংলাদেশের পরিবেশ উপযোগী অন্যতম সুন্দর সাপ শঙ্খিনী। যারা সাপ সম্পর্কে ধারণা রাখেন শান্ত স্বভাবের কারণে তাদের কাছে এটি বেশ প্রিয়। অতি সুন্দর ও চমৎকার রঙে সজ্জিত এই সাপের মাথা আকারে বেশ বড়, সারা শরীরজুড়ে কালো ও হলুদ ডোরা।

গত বৃহস্পতিবার ৪ নভেম্বর রাত ১০টায় উপজেলার মণিপুরী অধ্যুষিত তিলকপুর উত্তরপল্লী এলাকার মুকন্দ সিংহের বসতবাড়ির উঠানের এক ফুলগাছের ঝোপে সাপটিকে দেখতে পেয়ে বন বিভাগকে খবর দিলে তারা গিয়ে সেটি উদ্ধার করে। শঙ্খিনী এমনি একটি সাপ যার ভয়ে অন্য সাপ পালিয়ে যায়। ইংরেজিতে ডাকা হয় ইধহফবফ কৎধরঃ, বৈজ্ঞানিক নাম ইঁহমধৎঁং ভধংপরধঃঁং।

নিউরো টক্সিন বিষ সংবলিত শঙ্খিনী সাপকে এলাকা ভেদে আলাদা আলাদা নামে ডাকা হয়। যেমন, শাখামুটি, সানি সাপ, দুই মাথা সাপ প্রভুতি।বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, ‘সাপটি উদ্ধার করা হয়েছে। সাপটি সম্পূর্ণ সুস্থ আছে। বর্তমানে সাপটি বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে রাখা হয়েছে। শুক্রবার বিকেলে কমলগঞ্জ লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here