Tuesday 29th of September 2020 01:55:43 AM
Tuesday 4th of February 2014 03:09:43 PM

কমলগঞ্জে স’মিল শ্রমিকদের শ্রম আইন বাস্তবায়নের দাবি

নাগরিক সাংবাদিকতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কমলগঞ্জে স’মিল শ্রমিকদের শ্রম আইন বাস্তবায়নের দাবি

আমারসিলেট24ডটকম,০৪ফেব্রুয়ারীঃ স’মিল শ্রমিক সংঘ কমলগঞ্জ উপজেলা শাখার এক কর্মীসভা উপজেলার শমসেরনগর অনুষ্ঠিত হয়। স’মিল শ্রমিকনেতা মোঃ ফরিদ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মোঃ নুরুল মোহাইমীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক, ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা। কর্মীসভায় বক্তব্য রাখেন স’মিল শ্রমিক সংঘ জেলা কমিটির সদস্য মোঃ জুয়েল আহমেদ ইরান, জহির মিয়া, মিজান মিয়া, হারুন মিয়া, ছোরহাব  মিয়া, পাবেল আহমেদ, রমুজ মিয়া, গৌছ আলী প্রমূখ। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি কমলগঞ্জ উপজেলা কমিটির সভাপতি নুরুজ্জামান চুনু।

সভায় বক্তারা বলেন স’মিল শ্রমিকরা অমানুষিক পরিশ্রম করে বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে যে মজুরি পান তা দিয়ে মাসের এক সপ্তাহও চলা দায় হয়ে পড়ে। শুধু তাই নয় স’মিল সেক্টরে কাজের কোন কর্মঘন্টা নাই, অর্জিত ছুটি, চিকিৎসা ছুটি, উৎসব ছুটিসহ শ্রম আইনের কোন সুযোগ-সুবিধাই কার্যকর করা হয় না। আবার কোন ক্ষেত্রে সাপ্তহিক ছুটি দিলেও ছুটির দিনের মজুরি দেওয়া হয় না। শ্রম আইনে নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিসবুক প্রদান বাধ্যতামূলক হলেও মালিকরা এসবের ধারধারেন না। স’মিল শ্রমিকরা অমানবিক পরিশ্রম করে বিরাট বিরাট গাছ টেনে মেশিনে তোলতে গিয়ে প্রায়ই দূর্ঘটনার শিকার হন। কিন্তু মালিকরা আহত শ্রমিকদের কোন ক্ষতিপুরণ বা উপযুক্ত চিকিৎসা খরচ প্রদান করেন না।

সভায় বক্তারা বর্তমান বাজার দরের সাথে সংগতিপুর্ণভাবে স’মিল শ্রমিকদের মজুির বৃদ্ধি; রেশনিং চালু, স’মিল শ্রমিকদের জন্য সরকার ঘোষিত ‘মজুরী কাঠামো’ এর গেজেট বাস্তবায়ন; শ্রম আইন অনুযায়ী ৮ ঘন্টা কর্মদিবস, অতিরিক্ত কাজের জন্য দ্বিগুণ মজুরি, নিয়োপত্র, পরিচয় পত্র, সার্ভিসবুক প্রদান, কথায় কথায় শ্রমিক ছাঁটাই, নির্যাতন ও বেতন কর্তন বন্ধ , মাস্ক, চশমাসহ সকল ধরণের নিরাপত্তা ব্যবস্থা কার্যকর ও শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত প্রতিষ্ঠার দাবি জানান।  সভায় আগামী ৭ ফেব্রুয়ারী কমলগঞ্জ উপজেলা কমিটি গঠনের লক্ষ্যে সর্বস্তরের শ্রমিকদের নিয়ে কর্মীসভা করার সিদ্ধান্ত হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc