কমলগঞ্জে শান্তিপূর্ণভাবে শেষ হচ্ছে আলিম সাধারণ ফাইনাল ২০২২ পরীক্ষা

0
51

নিজস্ব প্রতিনিধিঃ সারাদেশের ন্যায় কমলগঞ্জে ও শান্তিপূর্ণভাবে শেষ হচ্ছে ২০২২ সালের এইচএসসি সমমান আলিম সাধারন পরিক্ষা।
বিশ্বব্যাপী করোনা মহামারী ও দেশে বিভিন্ন অঞ্চলে বন্যার কারণে পিছিয়ে যাওয়া এইচএসসি ও সমমান এই পরীক্ষা গত ৬ নভেম্বর থেকে শুরু হয়ে আজ রোববার (৪ ডিসেম্বর ২০২২) পর্যন্ত পূ্র্ব নির্ধারিত বিভিন্ন তারিখে অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়,মৌলভীবাজারের কমলগঞ্জের ঐতিহ্যবাহী সফাত আলী ডিগ্রী মাদ্রাসাটি শ্রীমঙ্গল-কমলগঞ্জ এর মধ্যে একমাত্র আলিয়া মাদ্রাসা কেন্দ্রিক এইচএসসি ও সমমান পরিক্ষা কেন্দ্র।
এতে মাত্র ৪ টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১৬০ জন পরীক্ষার্থী ছিল। এরমধ্যে বিজ্ঞান বিভাগের একজন নারী ও একজন পুরুষ বাকিরা সাধারণ বিভাগের। পরিক্ষায় অনুপস্থিত রয়েছেন ৪ জন ছেলে পরীক্ষার্থী।
অংশগ্রহণকারী মাদ্রাসাগুলো হচ্ছে,সফাত আলী সিনয়র ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা, সিরাজনগর ফাজিল (ডিগ্রী)) মাদ্রাসা শ্রীমঙ্গল,শ্রীমঙ্গল আনোয়ারুল উলুম ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা, সাতগাঁও সামাদিয়া আলিম মাদ্রাসা,শ্রীমঙ্গল।

পরীক্ষার্থীরা বলেন, এখন অধিকাংশ পরিক্ষা পদ্ধতি সৃজনশীল।তাছাড়া নোট বইয়ের সাথে প্রশ্নপত্রের কোন মিল না থাকায় নকলের কোন প্রয়োজনীয়তা পরে না।
কেন্দ্র প্রধান ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মোঃ আলাউদ্দিন বলেন,আমাদের এই কেন্দ্রে সুশৃংখলভাবে পরীক্ষা সম্পন্ন হচ্ছে,সৃজনশীল হওয়ায় এখানে কোন প্রকার ঝামেলা নেই। পরীক্ষা তত্ত্বাবধায়ক কর্মকর্তা সায়্যেদ নাজমুল হাসান বলেন,অত্যন্ত সুশৃংখল ও কঠোরভাবে এখানে পরীক্ষা সম্পন্ন হচ্ছে। বিধি মোতাবেক চলছে।
প্রসঙ্গত,মুসলিম অধ্যুষিত এলাকা হলেও শ্রীমঙ্গল-কমলগঞ্জ এরমধ্যে মাদ্রাসায় উচ্চ শিক্ষার প্রতিষ্ঠানের সংখ্যা একেবারেই নগণ্য যা দুটি উপজেলার মাত্র চারটি প্রতিষ্ঠান এর সাক্ষ্য বহন করে।
এ ব্যাপারে ইসলামী সচেতন মহলের অনেকের দাবি “উচ্চশিক্ষার মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান আরো বাড়ানো উচিত এবং এই সেক্টরে সরকারকে বিভিন্ন সুযোগ সুবিধা আরো বৃদ্ধি করে স্কুল-কলেজের মত সমতা প্রদান করে এই প্রতিষ্ঠান গুলোর প্রতি আস্তা বাড়ানো এখন সময়ের দাবি।
উল্লেখ্য,বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের পরীক্ষা আগামী ১৫ ডিসেম্বর শেষ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here