Thursday 22nd of August 2019 12:33:57 AM
Sunday 7th of April 2019 06:52:35 PM

কমলগঞ্জে মণিপুরী বর্ষবরণ ‘চৈরাউবা কুম্মৈ’ উৎসব পালিত

ধর্ম, বিনোদন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কমলগঞ্জে মণিপুরী বর্ষবরণ ‘চৈরাউবা কুম্মৈ’ উৎসব পালিত

কমলগঞ্জ প্রতিনিধি: মণিপুরী সংস্কৃতির নানা বৈচিত্র্যের অন্যতম হলো মণিপুরীদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’। অপেক্ষাকৃত সংখ্যালঘু মৈতৈ মণিপুরীদের ঐতিহ্যবাহী মণিপুরী নববর্ষ (চেরাউবা কুম্মৈ ৩৪১৭) উৎসব মৗলভীবাজারের সীমান্তবর্তী কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের মণিপুরী কালাচারাল কমপ্লেক্সে গত শনিবার দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে রাতে অনুষ্টানের সমাপ্তি ঘটে। এ উৎসবকে ঘিরে তেতইগাঁওসহ আশপাশের মণিপুরী পল্লীগুলোতে সাজ সাজ রব দেখা গিয়েছিল।

ঐতিহাসিক তথ্য অনুযায়ী, মণিপুরীদের নিজস্ব একটি বর্ষগণনারীতি রয়েছে। ‘মালিয়াকুম’ নামের এই চান্দ্রবর্ষের হিসেবে ৩৪১৭ তম বর্ষ ৬ এপ্রিল শুরু হল। অন্যান্য বছরের মতো এবারও এই দিন মণিপুরী নববর্ষ উৎসব ‘চৈরাউব কুম্মৈ ৩৪১৭’ উদযাপনের উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়।

উৎসবকে কেন্দ্র করে নানা আয়োজনের মধ্যে ছিল শনিবার সকালে আদমপুর মণিপুরী কালাচারাল কমপ্লেক্সে প্রাঙ্গণ থেকে ঐতিহ্যবাহী পোশাক ও উপকরণ নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে আনুষ্ঠানিক উদ্বোধন, পতাকা উত্তোলন, সারোইখাংবা, দুপুরে প্রসাদ বিতরণ, বিকাল ৪টায় মণিপুরি নারী-পুরুষের যৌথ অংশগ্রহণে ঐতিহ্যবাহী লিকোন শান্নবা (কড়ি খেলা), সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় মণিপুরীদের নববর্ষ উৎসব ‘চৈরাউবা কুম্মৈ’ উপলক্ষে চৈরাউবা উদযাপন পর্ষদ এর আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কবি ও গবেষক এ কে শেরামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম। বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক ও সাংবাদিক আকমল হোসেন নিপু, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সালেহ এলাহী কুটি, কবি ও গবেষক চৌধুরী বাবুল বড়ুয়া, এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান প্রশান্ত সিংহ, তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল মতিন, আদমপুর ইউপি সদস্য কে. মনিন্দ্র সিংহ, কবি সনাতন হামোম, ইবুংহাল শ্যামল প্রমুখ। রাতে মণিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে মণিপুরী যুবক-যুবতীদের অংশগ্রহণে থাবল চোংবা নৃত্য (উন্মুক্ত স্থানে অনেক যুবক-যুবতীর অংশগ্রহণে মণিপুরিদের বর্ণাঢ্য লোকনৃত্যের পরিবেশনা) অনুষ্ঠিত হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc