Thursday 1st of October 2020 06:25:44 AM
Tuesday 29th of April 2014 02:08:22 PM

কমলগঞ্জে বোরো চাষে শানুর মিয়ার সফলতা

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কমলগঞ্জে বোরো চাষে শানুর মিয়ার সফলতা

আমারসিলেট24ডটকম,২৯এপ্রিল,শাব্বির এলাহীঃ বোরো চাষ করে সফলতা অর্জন করেছে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের উত্তরভাগের কৃষক সন্তান শানুর মিয়া। পিতা মৃত ছমির মিয়াও ছিলেন কৃষক। কৃষক পরিবারের সন্তান শানুর মিয়া শুধু বোরো চাষ নয় আউশ, আমন সহ রবিশস্য চাষাবাদ করে থাকেন সারা বছর। এ বছর সময়মত সেচ সুবিধা পাওয়ায় তিনি নিজের ও অন্যের জমি খাজনা নিয়ে ২০ একর বোরো চাষ করে সোনালী ফসল ঘরে তুলতে ব্যস্ত। ধান কাটার মৌসুমে বৃষ্টি না হওয়ায় বাম্পার ফলনের খুশিতে আত্মহারা শানুর মিয়া। কৃষক শানুর মিয়া এ প্রতিনিধিকে জানান, ২০ একর বোরো চাষে ব্যয় হয়েছে প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা। তবে ন্যায্য মূল্যে এ ধান বিক্রি হলে দিগুণ লাভ হওয়ার সম্ভাবণা রয়েছে।

৪ ভাই ১ বোনের মধ্যে দ্বিতীয় শানুর মিয়া লেখাপড়ায় মেধাবী ছিলেন। ২০০২ সালে কমলগঞ্জ গণমহাবিদ্যালয় থেকে এইচএসসিতে উত্তীর্ণ হয়ে চাকুরীর পিছনে না ঘুরে পরিবারের ভাইদের সাথে নিয়ে পৈত্রিক জমিতে চাষাবাদ শুরু করে। আউস, আমন চাষে নিরলস ভাবে শ্রম দিয়ে পরিবারের স্বচ্ছলতা ধরে রাখে। আদমপুর ইউনিয়নের উত্তরভাগ এলাকায় সেচ অসুবিধার কারণে পূর্বে বোরো চাষে কেউ আগ্রহী হতেন না। স্থানীয় কৃষি উদ্যোক্তা আব্দুল মতিন এর পরামর্শে শানুর মিয়াসহ গ্রামের অন্যান্য কৃষকরা নিজ উদ্যোগে সেচ সুবিধার ব্যবস্থপনা করে বোরো চাষ শুরু করেন। সময়ের ব্যবধানে এখন বিস্তীর্ণ জমিতে চাষ হচ্ছে বোরো। খরা মৌসুমেও সোনালী ফসলে ভরে যাচ্ছে উত্তরভাগের উর্বরা জমি। বাড়তি বোরো চাষ করে আয় করছে শানুর মিয়ার পরিবার। নিরলস শ্রমে সারা বছর ধান চাষে সফলতা অর্জন করায় চলতি বছর ১লা বৈশাখে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন “নকশীকাথা”র বৈশাখী উৎসবে শানুর মিয়াকে সেরা কৃষকের সম্মাননা স্মারক তুলে দেন কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রফিকুর রহমান।

নিষ্ঠার সাথে কঠোর পরিশ্রমে স্বচ্ছল শানুর মিয়া কৃষক সম্মাননা পেয়ে উদ্দীপ্ত। লেখাপড়া করে অযথা চাকুরীর পেছনে না ঘুরে এদেশের অর্থনৈতিক চালিকা শক্তি কৃষকদের পথ অনুসরণ করে কৃষিতে মনযোগী হলে নিজেরা যেমন সাবলম্বী হবে তেমনি দেশকে এগিয়ে নিতে সক্ষম হবে বলে মনে করেন সফল কৃষক শানু মিয়া।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc