Thursday 17th of October 2019 04:39:44 AM
Sunday 16th of March 2014 09:22:59 PM

কমলগঞ্জে আদিবাসী বসন্ত উৎসব ফাগুয়ার হোলি খেলা

অন্য ধর্ম, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
কমলগঞ্জে  আদিবাসী বসন্ত উৎসব ফাগুয়ার হোলি খেলা

আমারসিলেট24ডটকম,১৬মার্চ,শাব্বির এলাহীঃ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদিবাসী চা- শ্রমিক জনগোষ্টী  ব্যাপক উৎসাহ উদ্দীপনা আর  আনন্দ উল¬াসের মধ্যদিয়ে ১৬ই মার্চ  রোববার উদযাপন করেছে “ফাগুয়ার হোলি খেলা উৎসব”। সারা  বছর হাড় ভাঙা  পরিশ্রমের পর একদিনের এই  আনন্দ উৎসবে রং খেলায় মাতোয়ার হয়ে উঠেছিল উপজেলার ১৪ টি চা বাগানের অর্ধ লক্ষাধিক চা-শ্রমিক।প্রতিবছর বসন্ত ঋতুর দোল পূর্নিমা তিথিতে চা-বাগানের  আদিবাসী জনগোষ্টী একদিনের এই বসন্ত উৎসবে মিলিত হয়। তাদের ভাষায় এই উৎসবের নাম “ফাগুয়ার হোলি খেলা” উৎসব।  এই দিনে  উৎসব আনন্দে মাতোয়ারা হয়ে তারা ভূলে যেতে চায়  অতীতের দুঃখ ভারাক্রান্ত মুহুর্তগুলোকে। হোলি উপলক্ষ্যে এক সপ্তাহ পূর্ব থেকে প্রতিটি চা-বাগানে  চলছিল উৎসবের প্রস্তুতি।

সনাতন ধর্মীয় পুরাকথা অনুযায়ী , রাক্ষস হিরণ্য কশিপু তার ইশ্বর ভক্ত ছেলে প্রহল্লাদকে  বসন্ত পূর্নিমার এই দিনে (তিথিতে) বধ করারর জন্য বেশ কবার প্রচেষ্টা চালানোর পর ব্যার্থ হন বরং তাকেই উল্টো প্রাণ দিতে হয়েছিল। সেই দিনের সেই ধার্মিকের বিজয় আর অধার্মিকের পরাজয়ের ঘটনা থেকে প্রতিবছর যে বিজয় উৎসব পালিত হয়ে আসছে তাহাই আজকের হোলি উৎসব। তবে সনাতন হিন্দু ধর্মাবলম্বী অন্যান্যরা দোল পূর্নিমা হিসাবেই এই রং খেলার উৎসব পালন করেন।  মুল উৎসব যদিও একদিন, তবু গোটা সপ্তাহ জুড়েই এই উৎসব চলবে চা-বাগান গুলোতে। আর উৎসব আমেজও চা-বাগান এলাকায়ই বেশী আনন্দঘন। পুরো চা-বাগানের ঘন সবুজ  যেন এই দিনের জন্য আনা রঙে রঙিন হয়ে উঠেছিল। সাথে ছিল প্রতিটি শ্রমিক বস্তিতে রাতভর হোলিগানের জমজমাট আসর আর  তাদের ঐতিহ্যবাহী কাঠি নাচের প্রদর্শনী।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc