Thursday 29th of October 2020 02:06:46 PM
Tuesday 21st of July 2015 07:58:22 PM

এ সপ্তাহে দেশজুড়ে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অন্তত-৪৮ঃআহত-১৬২

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
এ সপ্তাহে দেশজুড়ে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অন্তত-৪৮ঃআহত-১৬২

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২১জুলাইঃ বাংলাদেশের মানুষের ঈদ যাত্রায় প্রতি বছরই দুর্ঘটনার কারণে ঝরে যায় অনেক প্রাণ। এবারও তার ব্যাতিক্রম হয়নি। যদিও প্রধানমন্ত্রী দাবি করেছেন সরকারের গৃহীত পদক্ষেপের কারণে এবার মানুষ নির্বিঘ্নে ঈদ পালন করেছে।

ঈদের আগের দিন (শুক্রবার) থেকে শুরু করে আজ (মঙ্গলবার) দুপুর পর্যন্ত দেশজুড়ে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত ৪৮ জন। আহত হয়েছেন আরো ১৬২ জন। ঈদের যাত্রায় গত ২৪ ঘন্টায় ৯ জনের প্রাণহানি ঘটেছে।

এর মধ্যে, সোমবার রাত সাড়ে ১২ টার দিকে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ সড়কে  মুলিবাড়ি রেলক্রসিং এলাকায় একটি যাত্রীবাহী বাস সিএনজি চালিত অটোরিকসাকে চাপা দিলে একই পরিবারের ৪ জনসহ ৫ জন নিহত হয়েছেন।

এর আগে রোববার ভোর সাড়ে ৫ টার দিকে একই স্থানে দুটি যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে ১৬ জন নিহত এবং কমপক্ষে ৬০ জন আহত হন।

এছাড়া শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে কামারখন্দ উপজেলার বানিয়াগাতী ৪ নম্বর ব্রিজ এলাকায় একটি বাস খাদে পড়ে ৫ জন নিহত এবং অন্তত ২৫ জন আহত হন।

এদিকে,  আজ (মঙ্গলবার) সকাল ১০টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা-গোমতী সেতুর পশ্চিম ঢালে বাউশিয়া এলাকায়  তিনটি বাসের সংঘর্ষে পয়ষট্টি বছরের এক অজ্ঞাত পরিচয়  ব্যক্তি  নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন অন্তত ৩০ জন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, ওই এলাকায় ঢাকাগামী এশিয়া ক্লাসিক ও কুমিল্লাগামী তৃষা এবং যাত্রীসেবা পাল্টাপাল্টি ওভার ট্রেকিং করার সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় এশিয়া ক্লাসিক বাসের একজন অজ্ঞাত পুরুষ যাত্রী ঘটনাস্থলে নিহত হন।

আহতদের স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়েছে। দুর্ঘটনার পর মহাসড়কে এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

মঙ্গলবার সকালে অপর একটি সড়ক দুর্ঘটনায়,গাজীপুরের কাপাসিয়া উপজেলার জলপাইতলা এলাকায় অজ্ঞাতপরিচয় এক পথচারীর মৃত্যু ঘটে। দুর্ঘটনার পর জনতার বিক্ষোভে ঢাকা-কিশোরগঞ্জ সড়কে বাস চলাচল কয়েকঘন্টা বন্ধ থাকে।

ওদিকে, পিরোজপুরের নেছারাবাদ উপজেলায় ট্রাকের নিচে চাপা পড়ে রিজিয়া বেগম  নামে ৭০ বছরের এক বৃদ্ধা নিহত হয়েছেন।

মঙ্গলবার সকালে স্বরূপকাঠি-বরিশাল সড়কের মাগুরা গ্রামের বেইলি সেতুতে এ দুর্ঘটনা ঘটে।  সকাল পৌনে সাতটার দিকে ঈদে বেড়াতে আসা মেয়েকে বিদায় দিয়ে মা রিজিয়া বেগম হেঁটে বাড়ি ফিরছিলেন।পথে মাগুরা বেইলি সেতু পার হওয়ার সময় পেছন থেকে আসা একটি ট্রাক তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। পরে চালক তারিকুর রহমান তুহিনকে ট্রাকসহ আটক করেছে পুলিশ।

এ ছাড়া, মঙ্গলবার সকাল ৮টার দিকে দিনাজপুর জেলা শহরের ৮নং উপশহরের রেলক্রসিংয়ে ট্রেনে কাটা পড়ে বাদশা নামে এক ব্যক্তি নিহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনা রোধ প্রসঙ্গে বুয়েট শিক্ষক সড়ক ও পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল হক গণমাধ্যমকে বলেছেন,‘সড়ক দুর্ঘটনা প্রতিরোধে আইনপ্রয়োগকারী সংস্থাকেই প্রধান ভূমিকা রাখতে হবে। অতিরিক্ত যাত্রী, গতি নিয়ন্ত্রণ এবং যানবাহনের চাপ মোকাবিলার জন্য পর্যাপ্ত প্রস্তুতি থাকতে  হবে।

তবে দীর্ঘমেয়াদে দুর্ঘটনা এড়াতে সড়ক ব্যবস্থাপনার ক্ষেত্রে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেয়া জরুরি বলে তিনি মত দিয়েছেন। তিনি মহাসড়কে দুর্ঘটনা রোধে  দূরপাল্লা ও নিকটপাল্লার যানবাহন  এবং দ্রুত ও স্বল্পগতির যানবাহন চলাচলের জন্য বহু লেনের ব্যবস্থা করার পরামর্শ দিয়েছেন।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc