Friday 25th of September 2020 06:02:38 AM
Saturday 17th of May 2014 12:30:00 PM

এসএসসির ফলাফল ৯১.৩৪ শতাংশঃজিপিএ-৫ ১লাখ ৪২ হাজার ২৭৬

জাতীয়, বিশেষ খবর, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
এসএসসির ফলাফল ৯১.৩৪ শতাংশঃজিপিএ-৫ ১লাখ ৪২ হাজার ২৭৬

আমারসিলেট24ডটকম,১৭মেঃ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ৯১.৩৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গত বছর এই পরীক্ষায় ৮৯ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল।এবার জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৪২ হাজার ২৭৬ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৯১ হাজার ২২৬ জন।

বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তর করেন।মোট পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ তিন হাজার ৩৩১ জন। শতভাগ পাস করা স্কুলের সংখ্যা পাঁচ হাজার ৯২টি।

আজ দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন, এর পরই শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

সংবাদ সম্মেলনের পর বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট পরীক্ষাকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান, প্রতিষ্ঠানের ই-মেইল ও মোবাইল এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষার ফল জানতে পারবে।

এ ছাড়াও যেকোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে মোবাইল মেসেজ অপশনে গিয়ে সাধারণ শিক্ষা বোর্ডের জন্য SSC ও মাদরাসা বোর্ডের জন্য Dakhil লিখে একটি স্পেস দিতে হবে। এর পর শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে একটি স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবারও একটি স্পেস দিয়ে পাসের সাল লিখতে হবে। এর পর এসএমএসটি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

গত ৯ ফেব্রুয়ারি থেকে ২২ মার্চ এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শেষ হয়।২৭ মার্চ পর্যন্ত চলে ব্যবহারিক পরীক্ষা। এবার দেশের ১০টি শিক্ষা বোর্ডে দুই হাজার ৯৪২টি পরীক্ষা কেন্দ্রে ২৭ হাজার ৪৮৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৪ লাখ ৩২ হাজার ৭২৭ জন পরীক্ষার্থী অংশ নেয়।

সিলেটে ৮৯ দশমিক ২৩ শতাংশ

সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ২৩ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৩৪১ জন। সিলেট জেলায় ১ হাজার ৭২৮, হবিগঞ্জে ৫৭০, মৌলভীবাজারে ৭৫৬ ও সুনামগঞ্জে ২৮৭ জন জিপিএ-৫ পেয়েছে।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মনিরুদ্দিন শনিবার সকালে এ ফল ঘোষণা করেন।

সিলেট শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ৬৮ হাজার ২৪৯ জন। পরীক্ষায় অংশগ্রহণ করে ৬৮ হাজার ৮৫ জন।

সিলেট জেলায় পাসের হার ৯০ দশমিক ৮০। মেয়েদের ৮৭ দশমিক ৯৩ ও ছেলেদের ৯০ দশমিক ৮০।

এ বোর্ডে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯১ দশমিক ৬৪, মানবিকে ৮৭ দশমিক ৯৩ ও বাণিজ্যে ৯৩ দশমিক ৭০ শতাংশ।

কুমিল্লাতে ৮৯ দশমিক ৯২ শতাংশ

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার এ বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৯২ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯৪৫ জন শিক্ষার্থী।

কুমিল্লা শিক্ষা বোডের্র পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ দ্য রিপোর্টকে শনিবার সকাল ১০টার দিকে এ সব তথ্য জানান।

তিনি জানান, কুমিল্লা শিক্ষা বোর্ডে এ বছর ৮৯ দশমিক ৯২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৯৪৫ জন শিক্ষার্থী। গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত এ পরীক্ষায় কুমিল্লা বোর্ডের অধীনে অংশ নেয় মোট ১ লাখ ৪৪ হাজার ৪২১ জন পরীক্ষার্থী। তার মধ্যে পাস করেছে ১ লাখ ২৯ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী।

এ বছর ফলাফলে কুমিল্লা বোর্ডে প্রথম স্থানে রয়েছে কুমিল্লা জিলা স্কুল, দ্বিতীয় স্থানে রয়েছে ফেনী গার্লস ক্যাডেট কলেজ এবং তৃতীয় স্থানে রয়েছে কুমিল্লা ক্যাডেট কলেজ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc