Monday 1st of June 2020 04:05:25 AM
Wednesday 4th of February 2015 09:23:01 AM

এক বাপের জন্মাঃশুধু প্রবাদ বাক্যই থাকলো বৃটিশদের

ভিন্ন সংবাদ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
এক বাপের জন্মাঃশুধু প্রবাদ বাক্যই থাকলো বৃটিশদের

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৪ফেব্রুয়ারী:তিন বাবা-মায়ের সন্তানকে আইন সিদ্ধ করাতেই সায় দিলেন বৃটিশ পার্লামেন্টের সদস্যরা। এবার থেকে তিনজন মানুষের ডিএনএ সংগ্রহ করে তৈরি হবে একটি টেস্ট টিউব বেবি। এতে বংশগত রোগ এড়ানো সম্ভব হবে।
বৃটিশ পার্লামেন্টে এবিষয়ে একটি ভোটাভুটি হয়েছিল। আর সেখানেই অনুমতি মিলল ‘মাইটোকন্ড্রিয়াল ডোনেশন’ নামে এই বিশেষ পদ্ধতির। এই পদ্ধতির পক্ষে ভোট পড়েছে মোদট ২৫৪টি। বিরোধীরা এই পদ্ধতির নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

ইংল্যান্ডের চিফ মেডিক্যাল অফিসার দামে স্যালি ডেভিস জানিয়েছেন, অনেক সমস্যার সমাধান হবে এই পদ্ধতিতে। তিনি জানিয়েছেন, ”মাইটোকন্ড্রিয়ায় থাকা ৩৭ টি জিন শুধুমাত্র উত্তেজনা তৈরি করে। আমাদের তৈরির ক্ষেত্রে এদের কোনো ভূমিকা নেই। কিন্তু, যদি কোনো শিশু এর মধ্যে একটিও খারাপ জিন নিয়ে জন্মায় সে ক্ষেত্রে তার আয়ু হয় এক থেকে দু’বছর।” এছাড়াও কিডনি, হৃদযন্ত্র, মস্তিষ্কের নানা সমস্যা ক্রমশ বাড়তে থাকে।

নিউক্যাসেল ইউনিভার্সিটিতে প্রথম এই পদ্ধতি আবিষ্কার হয়। এই পদ্ধতিতে শিশুর শরীরে বাবা-মায়ের থেকে আসা খারাপ মাইটোকন্ড্রিয়া সরিয়ে দেওয়া হবে। বদলে তৃতীয় মহিলার দেওয়া মাইটোকন্ড্রিয়া রাখা হবে।
গবেষকরা জানাচ্ছেন, বৃটেনে প্রায় ২,৫০০ মহিলা মাইটোকন্ড্রিয়ার সমস্যায় আক্রান্ত। তাদের ক্ষেত্রে এই পদ্ধতিতে সুবিধা হবে বলে মনে করছেন তারা।সূত্রঃবিবিসি।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc