Thursday 23rd of May 2019 04:40:23 PM
Saturday 9th of March 2019 02:50:18 PM

এক বছরে ৭টি বিমান হারালো ভারতীয় বিমান বাহিনী   

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
এক বছরে ৭টি বিমান হারালো ভারতীয় বিমান বাহিনী   

ডেস্ক নিউজঃ পাকিস্তান সীমান্তবর্তী রাজস্থানে গতকাল ভারতের একটি মিগ-২১ বাইসন বিমান বিধ্বস্ত হয়েছে।বৈমানিক বিমান থেকে বের হতে সক্ষম হওয়ায় এ ঘটনায় কেউ হতাহত হন নি। ভারতীয় বিমান বাহিনী বা আইএএফ চলতি বছরের এ পর্যন্ত এ নিয়ে ৭টি বিমান হারালো।

কেবল ফেব্রুয়ারি মাসেই আইএএফ পাঁচ বিমান হারিয়েছে। ১ ফেব্রুয়ারি নিয়ম মাফিক টহল দিতে যেয়ে বিধ্বস্ত হয় একটি মিরেজ ২০০০ বিমান। রাষ্ট্রীয় সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড বা এইচএএল প্রয়োজনীয় উন্নয়ন ঘটানোর পরই উড়তে যেয়ে বিধ্বস্ত হলো এটি।

একই মাসের ১৯ তারিখে আইএএফের সূর্যকিরণ অ্যাক্রোবেটিক টিম বা বিমান কসরত দলের দু’টি বিমান বিধ্বস্ত হয়। কসরত অনুশীলন কালে মাঝ আকাশে ঠোকাঠুকিতে এ দুই বিমান বিধ্বস্ত হয় এবং একজন বৈমানিক নিহত হন।

বিধ্বস্ত মিগের ফাইল ছবি

এদিকে, পাকিস্তানের বালাকোটে হামলার পরদিন অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি আকাশ যুদ্ধে বিধ্বস্ত হয় একটি মিগ-২১ বাইসন বিমান। অবশ্য, পাকিস্তান দু’টি বিমান ধ্বংসের দাবি করেছিল এবং অপরটি ভারতীয় এলাকায় পড়েছে বলেও দাবি করা হয়েছিল।

মিগ-২১’এর বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমান নিরাপদে বের হয়ে আসতে সক্ষম হলেও পাকিস্তানের হাতে বন্দি হন। তাকে ৫৯ ঘণ্টা পরে মু্ক্তি দেয় পাকিস্তান। পাকিস্তান বলেছে, শুভেচ্ছা নিদর্শন স্বরূপ তাকে ছেড়ে দেয়া হয়েছে।

গোত্তা খাচ্ছে মিগ-২১

একই দিনে অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি আইএএফের একটি এমআই-১৭ হেলিকপ্টার ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বাদগামে বিধ্বস্ত হয়। এতে ছয় হতভাগ্য আরোহীর সবাই নিহত হয়েছিলেন। এদিকে এর একদিন পরে ভারতীয় বিমান  বাহিনীর একটি জাগুয়ার বিধ্বস্ত হয় উত্তর প্রদেশে। অবশ্য, জাগুয়ারের চালক নিরাপদে বের হয়ে আসতে সক্ষম হয়েছিলেন।পার্সটুডে


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc