একমাত্র বাঙালি পাইলট বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী

    0
    8

    আমার সিলেট ডেস্ক,২০ আগস্ট : আজ একমাত্র বাঙালি ফ্লাইট লেফটেন্যান্ট পাইলট বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী । ১৯৭১ সালের ২০ আগস্ট পাকিস্তানের করাচির মশরুর বিমান ঘাঁটিতে শিক্ষার্থী মিনহাজ রশীদের কাছ থেকে টি-৩৩ প্রশিক্ষণ বিমান করায়ত্তে নিয়ে পালিয়ে আসার চেষ্টা করেন। বিমানটি ছিনতাই করে উড়ে যাওয়ার সময় ভারতীয় সীমান্তের ৩৫ মাইল দূরে থাট্টায় বিমানটি বিধ্বস্ত হয়।

    তার মৃতদেহ ঘটনাস্থল থেকে প্রায় আধ মাইল দূরে অক্ষত অবস্থায় পাওয়া যায়। তবে মিনহাজ রশীদের কোনো চিহ্ন পাওয়া যায়নি। তৎকালীন পাকিস্তান সরকারের কাছ থেকে মিনহাজ রশীদ পান সর্বোচ্চ খেতাব ‘নিশানে হায়দার’ এবং পাকিস্তানি প্রচারযন্ত্র দিনের পর দিন বাংলার বীর সন্তান মতিউরকে বিশ্বাসঘাতক বলে আখ্যায়িত করে।

    ১৯৪১ সালের ২৯ নভেম্বর জন্মগ্রহণ করেন মতিউর রহমান। ১৯৬৭ সালের ২১ জুলাই একটি মিগ-১৯ বিমান চালনার সময় আকাশে সেটা হঠাৎ বিকল হয়ে গেলে অপূর্ব দক্ষতায় প্যারাস্যুটযোগে মাটিতে অবতরণ করেন তিনি। এ সময় ইরানের রানী ফারাহ দিবার সম্মানে পেশোয়ারে যে বিমান মহড়া অনুষ্ঠিত হয় তাতে তিনিই একমাত্র বাঙালি পাইলট ছিলেন। বীরশ্রেষ্ঠ মতিউর রহমান মুক্তিযুদ্ধের সময় ফ্লাইট লেফটেন্যান্ট পদে অধিষ্ঠিত ছিলেন ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here