উত্তর কোরীয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধের সম্ভাবনাঃচীন

    0
    8

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,১৫এপ্রিল,ডেস্ক নিউজঃ   চলমান উত্তর কোরীয় সংকটময় পরিস্থিতিতে দেশটির সঙ্গে যেকোনো সময় সংঘাতে জড়িয়ে পড়তে পারে যুক্তরাষ্ট্র, এমন সতর্কতামুলক আভাস দিয়েছে চীন। তবে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, ‘যুদ্ধ শুরু হলে কোনো পক্ষই জয়ী হতে পারবে না।’

    কোরীয় উপদ্বীপে মার্কিন বিমানবাহী রণতরী প্রেরণের পরও উত্তর কোরিয়ার ষষ্ঠ পারমাণবিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে ব্যাপক উদ্বেগ দেখা গেছে যুক্তরাষ্ট্রের মধ্যে। আর এ বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করেই এমন মন্তব্য করলেন চীনের এই পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া উত্তর কোরিয়ার বিরুদ্ধে সম্ভাব্য মার্কিন অভিযানের ফলে এ অঞ্চলের শাসনব্যবস্থা ভেঙ্গে যাবে এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে সীমান্ত সংঘাত বৃদ্ধি পাবে বলে আতঙ্কে রয়েছে চীন।

    ওয়াং আরো বলেন, ‘আমার মনে হয়, সংশ্লিষ্ট সব পক্ষেরই উচিত এই পরিস্থিতি নিয়ে সর্বোচ্চ সতর্ক থাকা। আমরা সব পক্ষকেই আহ্বান জানাচ্ছি যেন তারা কথা বা কাজের মাধ্যমে একে অপরকে উসকানো এবং হুমকি দেয়া বন্ধ করেন। তারা যেন পরিস্থিতিকে এমন পর্যায়ে নিয়ে না যান যে তাকে আর আগের অবস্থায় ফিরিয়ে আনা বা নিয়ন্ত্রণ করা যাবে না।’

    উল্লেখ্য, সিরিয়ায় বিষাক্ত সারিন গ্যাস হামলার পর পরই উত্তর কোরিয়ার একটি উপদ্বীপের দিকে নৌবহর পাঠিয়েছিল যুক্তরাষ্ট্র। যার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রকেও পাল্টা হুমকি দিতে ছাড়েননি উত্তর কোরীয় প্রেসিডেন্ট কিম জং উন। রবিবার দেশটির জাতীয় দিবসে ষষ্ঠ পারমাণবিক বোমার পরীক্ষা চালানো হতে পারে বলে সন্দেহ করা হচ্ছে।

    এর আগে, গত মঙ্গলবার এক টুইটে একাই উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া কথা বলে চীনের উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছিলেন, চীন সাহায্য করুক আর না করুক যুক্তরাষ্ট্র একাই উত্তর কোরিয়া সমস্যার সমাধান করতে পারে। বিবিসি।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here