Tuesday 20th of October 2020 08:28:58 PM
Wednesday 8th of July 2015 09:46:45 PM

ইহুদিবাদী ইসরাইল গাজার যুদ্ধে ব্যর্থতার মাসুল দিচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইহুদিবাদী ইসরাইল গাজার যুদ্ধে ব্যর্থতার মাসুল দিচ্ছে

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৮জুলাইঃ গত বছরের জুলাই মাসের প্রথম দিকে ইহুদিবাদী ইসরাইল গাজার ওপর যে যুদ্ধ চাপিয়ে দিয়েছিল সেই যুদ্ধে ব্যর্থতার মাসুল ভূমিকম্প-পরবর্তী কম্পনের মতই দখলদার এই শক্তিকে এখনও প্রবলভাবে নাড়া দিচ্ছে।

৫০ দিনের ওই যুদ্ধে ব্যর্থতার দায়ে সম্প্রতি পদ হারাতে হয়েছে দখলদার ইসরাইলের দুই শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তাকে। গাজায় ইসরাইলের তৃতীয় ব্যর্থ যুদ্ধের কলঙ্কের বোঝা মাথায় নিয়ে এর আগেও ক্ষমতা থেকে বিদায় করা হয়েছিল কয়েকজন ইসরাইলি কর্মকর্তাকে।

ইসরাইলি সূত্রগুলো জানিয়েছে, গাজায় ৫০ দিনের ইসরাইলি হামলার প্রথম বার্ষিকীতে অধিকৃত গোলান ব্রিগেডের ইসরাইলি কমান্ডার ‘গাসান আলিয়ান’ ও গাজা ব্রিগেডের কমান্ডার ‘ইতায়ি ফিরুফ’-কে পদচ্যুত করেছেন ইসরাইলি সেনাপ্রধান গ্যাদি আইজেনকোট।

এর আগে ইসরাইলের যুদ্ধ-মন্ত্রী মোশে ইয়ালুন গাজা যুদ্ধে পরাজয়ের পরপরই ইসরাইলি বিমান বাহিনীর কমান্ডারকে পদচ্যুত করেছিলেন।

গাজায় ৫০ দিনের যুদ্ধে পরাজয়ের পর ইসরাইলি রাজনীতিতেও এর গভীর প্রভাব পড়ে। এ যুদ্ধের পর ইসরাইলি সংসদ ভেঙ্গে দিতে হয়েছে এবং ২০১৫ সালের ১৭ মার্চে অনুষ্ঠিত আগাম নির্বাচনে ইসরাইলি নেতৃত্বের কাঠামোয় আরও বেশি ভাঙ্গন ও বিভেদ দেখা দেয়। ফলে আগের চেয়েও দুর্বল হয়ে যায় প্রধানমন্ত্রী নেতানিয়াহুর অবস্থান।
গাজায় ফিলিস্তিনিদের ব্যাপক প্রতিরোধ ইসরাইলের জন্য বড় ধরনের আঘাত হয়ে দেখা দেয়ায় ইসরাইলের রাজনৈতিক অঙ্গন ছাড়াও সামরিক অঙ্গনও অস্থিতিশীল ও নড়বড়ে হয়ে পড়ে।

ইসরাইল হামাসকে দুর্বল করাসহ নানা অশুভ লক্ষ্য হাসিলের আশায় গাজায় ৫০ দিন ধরে হামলা চালায়। কিন্তু ইসরাইলের এইসব আশা মরীচিকা ও দুঃস্বপ্নে পরিণত হয়েছে।
দখলদার ইসরাইলের এই যুদ্ধে শত শত শিশু ও নারীসহ দুই হাজারেরও বেশি ফিলিস্তিনি শহীদ হয়েছেন। এ ছাড়াও তিন হাজার শিশুসহ আহত হয়েছে প্রায় ১১ হাজার ফিলিস্তিনি।

গাজায় আগ্রাসন চালানোর জন্য আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক নিন্দার শিকার হতে হয়েছে দখলদার ইসরাইলকে। ফলে ইসরাইল বিশ্ব অঙ্গনে আরও বেশি একঘরে হয়ে পড়ে।
গাজায় ইসরাইলের ৫০ দিনের যুদ্ধ সম্পর্কে জাতিসংঘের স্বতন্ত্র তদন্ত কমিটি গত ২২ জুন এক প্রতিবেদনে বলেছে যে, ইসরাইল গাজায় যুদ্ধ অপরাধে জড়িত হয়েছে। যুদ্ধ-বিরতি লঙ্ঘন, বেসামরিক জনগণের ওপর হামলা, বিশেষ করে বেসামরিক স্থাপনা ও ত্রাণবাহী গাড়িগুলোর ওপর এবং বেসামরিক অঞ্চলে বোমা হামলা চালিয়ে ইসরাইল গাজায় যুদ্ধ অপরাধে জড়িত হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়।

এ অবস্থায় গাজায় ৫০ দিনের ইসরাইলি আগ্রাসনের প্রথম বার্ষিকী এবং মুসলমানদের প্রথম কিবলাকে ইসরাইলি নাগপাশ থেকে মুক্ত করার আন্দোলন তথা বিশ্ব কুদস দিবস উদযাপনের প্রাক্কালে যুদ্ধ অপরাধসহ নানা ধরনের অপরাধের জন্য দায়ী ইসরাইলি নেতাদের বিচারের দাবি ক্রমেই জোরদার হচ্ছে।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc