Monday 28th of September 2020 05:04:39 PM
Saturday 7th of September 2013 07:50:10 PM

জামায়াতে ইসলামীর নায়েবে আমীর আব্দুস সুবহানের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত

ম্যাগাজিন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
জামায়াতে ইসলামীর নায়েবে আমীর আব্দুস সুবহানের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত

আমারসিলেটটোয়েন্টিফোর,০৭ সেপ্টেম্বর  : ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জাড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দায়ের করা মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমীর আব্দুস সুবহানের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে। আজ শনিবার এ মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) পুলিশের পরিদর্শক মো. নুর হোসেন এবিনিউজকে একথা জানান।

তিনি বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর ট্রাইব্যুনালের নির্ধারিত তারিখে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের জন্য প্রস্তুতি চলছে। তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় পাবনা জেলার সদর, ঈশ্বরদী, সুজানগরসহ জেলার বিভিন্ন এলাকায় পাক হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মুক্তিযুদ্ধের পক্ষের লোক, নিরীহ জনসাধারণের ওপর নির্যাতন, গণহত্যা, হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুটসহ মানবতাবিরোধী অপরাধের সুনির্দিষ্ট ৯টি অভিযোগ পাওয়া গেছে বলে আইও জানান।
আইও বলেন, মুক্তিযুদ্ধের সময় পাক সহযোগী বাহিনীর গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে পাবনায় মানবতাবিরোধী বিভিন্ন অপরাধ সংঘটনের জড়িত থেকে এবং নেতৃত্ব দেয়ায় এ জামায়াত নেতার বিরুদ্ধে সুপিরিয়র রেসপনসিবিলিটির (উর্ধ্বতন নেতৃত্বের দায়) আনা হবে।
গত ১৯ আগস্ট এ বিষয়ে শুনানির পর আগামী ১৫ সেপ্টেম্বর আব্দুস সুবহানের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিলের নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এ আদেশ দেন।

গত বছরের ২০ সেপ্টেম্বর সুবহানকে একটি মামলায় গ্রেপ্তার করে পুলিশ। পরে এক আবেদনের প্রেক্ষিতে তদন্তের স্বার্থে মানবতাবতাবিরোধী অপরাধের মামলায় তাকে আটক রাখার আদেশ দেয় ট্রাইব্যুনাল। তদন্তের স্বার্থে তাকে সেফ হোমে হোমে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য প্রসিকিউশনের আনা আবেদনও মঞ্জুর করে ট্রাইব্যুনাল।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc