Sunday 12th of July 2020 06:41:58 PM
Sunday 14th of June 2020 10:15:24 PM

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে বহু-সম্মুখ যুদ্ধ শুরু হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে বহু-সম্মুখ যুদ্ধ শুরু হতে পারে

ফখরুল ইসলাম চৌধুরী,আন্তর্জাতিক ডেস্কঃ  বেনজমিন নেতানিয়াহুর বিচার সবেমাত্র শুরু হয়েছিল। তার চলমান রাজনৈতিক বাধাগুলি সফলভাবে অপসারণ করার পরে, প্রধানমন্ত্রী সম্ভবত কারাগারের সাজা থেকে নিজেকে বাঁচাতে বিচার বিভাগ এবং আইনের শাসনকে দুর্বল করার জন্য এখন একটি নিরবিচ্ছিন্ন অভিযান পরিচালনা করছেন।

একই সময়ে করোনাভাইরাস মহামারী ইসরাইলে একটি অভূতপূর্ব অর্থনৈতিক সঙ্কট সৃষ্টি করেছে। বেকারত্ব হার ২৫ শতাংশ দাঁড়িয়েছে, সরকারী উদ্দীপনা প্যাকেজগুলি এখন পর্যন্ত অর্থনীতিতে হতাশাজনক  প্রতিক্রিয়া ফেলেছে এবং বৈশ্বিক অর্থনীতি একটি চরম হতাশায় পড়েছে।

আসন্ন সপ্তাহ গুলিতে,ইসরাইলে বেকারত্বের সুবিধাগুলি শেষ হওয়ার সাথে সাথে এবং জনগণ সঙ্কটের গভীরতা আরও বাড়তে দেখবে এবং সমাজের মৌলিক স্তম্ভগুলিও মারাত্মকভাবে কাঁপানো শুরু হবে ইস্রায়েলে।

এছাড়াও বেশ কয়েকটি জাতীয় সুরক্ষার চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়েছে, কিছু সংকট তৈরি হয়েছে, যা এই অঞ্চলের চেহারা বদলে দেওয়ার হুমকি দেয়, ইস্রায়েলে ইতিমধ্যে তীব্র আন্তর্জাতিক বিচ্ছিন্নতা ও প্রতিনিধিত্বকে আরও বাড়িয়ে তোলে এবং সম্ভবত যুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। ইসরাইলের জাতীয় সুরক্ষার মৌলিক নীতি গুলি কঠোরভাবে এমন চেষ্টা করতে যাচ্ছে।

আগামী মাসে ইসরাইল একতরফাভাবে ফিলিস্তিনের পশ্চিম তীর বা এর অংশগুলি একীভূত করার ঘোষণা দেয় এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রতিক্রিয়া একঘরে হয়ে যাওয়ার ঝুঁকি কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের স্বীকৃতি এবং মদদে ফিলিস্তিনের পশ্চিম তীর ও গোলান হাইটসের সংযুক্তি করতে মরিয়া ইসরাইল ।

কিন্তু ইসরাইল চিন্তা করছে আরব বিশ্ব দুর্বল হয়নি, তারা কার্যকর প্রতিক্রিয়া জানাতে সক্ষম, ইরান নিজস্ব কভিড -১৯, অর্থনৈতিক ও নেতৃত্বের সংকট নিয়ে ব্যস্ত, এবং আন্তর্জাতিক সম্প্রদায়ও এই বিষয়গুলিতে ডুবে আছে। সর্বোপরি, ট্রাম্প প্রশাসনের অনুমোদন দিয়েছে এবং এটাই উপযুক্ত সময় ফিলিস্তিনের পশ্চিম তীর বা এর অংশগুলি একীভূত করার ।

ফিলিস্তিনিরা ইতিমধ্যে ঘোষণা করেছে যে তারা আর নিজেকে আবদ্ধ মনে করবে না এবং ইসরাইলের জাতীয়  স্বার্থে সুরক্ষা সহযোগিতা শেষ করছে। ধরে নেওয়া যায় আগামি মাসে এক সহিংস উত্তপ্ত পরিস্তিতি অপেক্ষা করছে ।

এদিকে ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকাকে ইসরাইল সংযুক্ত করার যে পরিকল্পনা নিয়ে সামনে এগোচ্ছে তার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচ্চ পর্যায়ের বৈঠক ডাকার আহ্বান জানিয়েছেন ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি দাবি করেছেন, সেই বৈঠকে বিভিন্ন দেশের প্রতিনিধিদের পরিবর্তে পররাষ্ট্রমন্ত্রীদের উপস্থিত থাকতে হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc