Sunday 27th of September 2020 07:40:40 PM
Sunday 24th of November 2013 01:04:41 PM

ইরান পরমানু তৎপরতা চালাতে ছয় বিশ্বশক্তির সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইরান পরমানু তৎপরতা চালাতে ছয় বিশ্বশক্তির সমঝোতা

আমারসিলেট24ডটকম,২৪নভেম্বরঃ  ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে জেনেভায় তেহরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির আলোচনায় একটি সমঝোতায় পৌঁছেছে। জানা যায় , ছয় বিশ্বশক্তি ইরান পরমানু তৎপরতা  চালানোর বিষয়ে এক মত পোষণ করেছেন। তবে সমঝোতার বিষয়ে প্রাথমিকভাবে বিস্তারিত তথ্য জানায়নি গণমাধ্যমগুলো। ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধের বিনিময়ে তার ওপর আরোপিত আন্তর্জাতিক ও মার্কিন কিছু নিষেধাজ্ঞা তুলে নেয়া হতে পারে বলে জানা গেছে। আজ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ খবর প্রকাশ করেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায় ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে গত বুধবার জেনেভায় আলোচনা শুরু হয়। আলোচনার পঞ্চম দিনে তেহরান ও অপর ছয়টি দেশ সমঝোতায় পৌঁছেছে। জেনেভা আলোচনায় ছয় জাতির মধ্যে রয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্র যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া ও চীন এবং অপর রাষ্ট্র জার্মানি। ছয় জাতির পক্ষে আলোচনায় অংশ নিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান ক্যাথেরিন এশটন। ইরানের পক্ষে আলোচনায় প্রতিনিধিত্ব করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ তার টুইটারে ঘোষণা দিয়েছেন, আমরা একটি সমঝোতায় পৌঁছেছি। ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণসহ তার সব পরমাণু তৎপরতা চালিয়ে যেতে পারবে।  ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লঁরা ফ্যাবিয়াসও সমঝোতার বিষয়টি নিশ্চিত করেছেন। জেনেভা আলোচনার চতুর্থ দিনে গতকাল শনিবার দুপক্ষ সমঝোতার খুব কাছাকাছি পৌঁছে। এমন প্রেক্ষাপটে ছয় বিশ্বশক্তির পররাষ্ট্রমন্ত্রীরা আজ জেনেভা আলোচনায় যোগ দেন। তারা হলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, জার্মানির গুইডো ভেস্টারভেলে, ফ্রান্সের লঁরা ফ্যাবিয়াস, চীনের ওয়াং য়ি ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ। ছয় দেশের পক্ষে আলোচনায় নেতৃত্ব দেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান ক্যাথেরিন এশটন। এর আগে ইউরোপীয় একজন কূটনীতিক সাংবাদিকদের বলেন, ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রীরা তখনই জেনেভায় আসবেন, যখন ইরানের সঙ্গে সমঝোতা চুক্তিতে পৌঁছার প্রয়োজন হবে বলে জানা যায়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc