ইরান ও আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর টেলিফোনালাপ

0
75
ইরান ও আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর টেলিফোনালাপ
ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আবদুল্লাহিয়ান ও আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন যায়েদ আল-নাহিয়ান

আমারসিলেট ডেস্কঃ আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে কথা বলেছেন। সিরিয়াসহ অধিকৃত ভূখণ্ড এবং ভিয়েনায় চলমান পরমাণু বিষয়ক আলোচনা নিয়েও তারা মত বিনিময় করেন।সুত্রঃপার্সটুডে

দু’দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত ওই টেলিফোনালাপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান পবিত্র রমজান উপলক্ষ্যে আরব আমিরাতের সরকার ও জনগণকে অভিনন্দন জানান। তিনি বলেন ইরান ও আমিরাতের মধ্যকার সম্পর্কের ব্যাপক উন্নয়ন ঘটেছে। দু’দেশের কর্মকর্তার মধ্যে কূটনৈতিক যোগাযোগ এবং দেখা-সাক্ষাতও সন্তোষজনক পর্যায়ে উন্নীত হয়েছে।

আমির আবদুল্লাহিয়ান বলেন: দু’দেশের সম্পর্কের ব্যাপক উন্নয়নে কোন সীমাবদ্ধতা নেই। তিনি বলেন অভিন্ন ইস্যুতে দ্বিপক্ষীয় সম্পর্ক বিষয়ক কমিটির সক্রিয় ভূমিকা এবং প্রতিনিধিদলের আসা-যাওয়া পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি ও বিকাশে কার্যকর ভূমিকা রাখতে পারে।

আব্দুল্লাহিয়ান ইয়েমেনে সাময়িক যুদ্ধবিরতিকে স্বাগত জানান। একইসঙ্গে তিনি আশা প্রকাশ করে বলেন: মানবিক অবরোধ তুলে নিয়ে ইয়েমেনের সকল পক্ষের সঙ্গে রাজনৈতিক আলোচনার পথ সুগম হবে। এ অঞ্চলের সকল দেশের জন্য ইহুদিবাদী ইসরাইলকে হুমকি হিসেবে তুলে ধরে আব্দুল্লাহিয়ান বলেন: চেষ্টা করতে হবে যাতে সংকট সৃষ্টিকারীরা এ অঞ্চলে থাকতে না পারে।

আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন যায়েদ আল-নাহিয়ানও টেলিফোনালাপে আশাবাদ ব্যক্ত করে বলেন: চলতি নয়া বছরে দু’দেশের মধ্যকার গভীর সম্পর্ক আগের তুলনায় আরও দৃঢ় হবে। দুদেশের অভিন্ন স্বার্থে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারেরও আহ্বান জানান তিনি। নয়া আঞ্চলিক পরিস্থিতিতে প্রতিবেশী কোনো দেশের ওপর অভিযান চালাতে আরব-আমিরাতকে ঘাঁটি হিসেবে ব্যবহার করতে দেওয়া হবে না বলেও তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here