Thursday 24th of September 2020 09:12:23 AM
Sunday 27th of September 2015 01:28:57 PM

ইরানে চলচ্চিত্র ‘মুহাম্মদ রাসূলুল্লাহ(দঃ)’ অস্কারের জন্য মনোনয়ন

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইরানে চলচ্চিত্র ‘মুহাম্মদ রাসূলুল্লাহ(দঃ)’ অস্কারের জন্য মনোনয়ন

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৭সেপ্টেম্বরঃ ইরানের খ্যাতনামা পরিচালক মাজিদ মাজিদির সাড়া জাগানো চলচ্চিত্র ‘মুহাম্মদ রাসূলুল্লাহ (দঃ)’কে ইরানের পক্ষ থেকে ৮৮তম অস্কারের জন্য মনোনয়ন করা হয়েছে।

মহাকাব্যধর্মী এ ছায়া ছবিতে বিশ্বনবীর (দঃ) শৈশবের জীবন আলেখ্যকে ফুটিয়ে তোলা হয়েছে। অস্কারের বিদেশী ভাষা প্রতিযোগিতা বিভাগে ইরানের প্রতিনিধিত্ব করবে এ মহান চলচ্চিত্র।

ইরানের সিনেমা বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি কমিটি গভীর পর্যালোচনার পর এ ছবি অস্কারে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

গত ২৭ আগস্ট ইরানের রাজধানী তেহরানসহ ১১ শহরের ১৪৩টি প্রেক্ষাগৃহে এই ছায়াছবির প্রথম পর্বের প্রদর্শন শুরু হয়। একই সময়ে কানাডার মন্ট্রিল চলচ্চিত্র উৎসবের আওতায় সেখানকার দু’টি সিনেমা হলে দেখানো হয়েছে ইরানের ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল এই ছায়াছবি। ইরানে প্রদর্শনীর টিকিট বিক্রি থেকে প্রথম রাতেই উঠে এসেছে ২০০ কোটি রিয়াল।

মহানবী (দঃ) কে নিয়ে নির্মিত ট্রিলজি বা তিনখণ্ডের ছায়াছবির এই প্রথম খণ্ডে তাঁর মক্কার জীবনালেখ্য তুলে ধরা হয়েছে। ১৭১ মিনিটের এ ছায়াছবি নির্মাণে সাত বছর সময় লেগেছে। ইরানের সবচেয়ে ব্যয়বহুল এ ছবি নির্মাণে তিন কোটি ৫০ লাখ ডলার ব্যয় হয়েছে। মোহাম্মদ মাহদি হায়দারিয়ান প্রযোজিত এ ছবির চিত্র ধারণ করা হয়েছে ইরান এবং দক্ষিণ আফ্রিকার শহর বেলা-বেলা’তে।

ছবিটি নির্মাণে চলচ্চিত্র জগতের আন্তর্জাতিক পরিমণ্ডলে খ্যাতিমান ব্যক্তিত্বরা সহযোগিতা করেছেন। এতে কাজ করেছেন ইতালির তিনবারের অস্কারজয়ী সিনেমাটোগ্রাফার ভিত্তোরিও স্তোরারো, ইতালির ফিল্ম এডিটর রোবাতো পেরপিগানি, মার্কিন স্পেশাল এফেক্ট শিল্পী স্কট ই অ্যান্ডারসন, ইতালির মেকআপ আর্টিস্ট গিয়ানেত্তো ডি রোসি এবং ভারতীয় প্রখ্যাত সুরকার আল্লা রাখা রহমান (এ আর রহমান)।সুত্র ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc