Wednesday 30th of September 2020 09:49:11 PM
Tuesday 12th of January 2016 11:18:58 PM

ইরানের বিরুদ্ধে আবার বিষোদগার করলেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইরানের বিরুদ্ধে আবার বিষোদগার করলেন এরদোগান

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১২জানুয়ারী: ইরানের বিরুদ্ধে নতুন বক্তব্য ছেড়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতিকে নিজের স্বার্থসিদ্ধির কাজে ব্যবহার করছে তেহরান। আজ (মঙ্গলবার) রাজধানী আঙ্কারায় বিশ্বের বিভিন্ন দেশে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন এরদোগান। তার এ বক্তব্য সরাসরি তুরস্কের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে সম্প্রচার করা হয়।এরদোগান তার বক্তব্যে দাবি করেন, সিরিয়া, ইরাক ও ইয়েমেনের মতো দেশগুলোর অভ্যন্তরীণ পরিস্থিতিকে ব্যবহার করে মধ্যপ্রাচ্যে নিজের প্রভাব বলয় বাড়াচ্ছে ইরান। তুর্কি প্রেসিডেন্ট বলেন, “ইরান সাম্প্রদায়িক মতপার্থক্যকে যুদ্ধে পরিণত করে মধ্যপ্রাচ্যে বিপদজনক আগুন জ্বালানোর চেষ্টা করছে।”

বৈঠকে রাশিয়ার বিরুদ্ধেও বিষোদগার করেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন, সিরিয়ার লাতাকিয়া প্রদেশের কাছে নিজের জন্য একটি কৃত্রিম প্রদেশ তৈরির চেষ্টা করছে রাশিয়া।রজব তাইয়্যেব এরদোগান তার দেশের নেতৃত্বে সাবেক ওসমানিয় সাম্রাজ্য পুনঃপ্রতিষ্ঠা করতে চান বলে অভিযোগ রয়েছে। এরই ধারাবাহিকতায় তিনি গত কিছুদিন ধরে প্রতিবেশী দেশগুলোকে আক্রমণ করে যাচ্ছেন। গত ১৬ জানুয়ারি তুর্কি প্রেসিডেন্ট বলেছিলেন, সিরিয়ায় চলমান সংকটের জন্য দায়ী ইরান ও রাশিয়া।

রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ওই ভাষণে তিনি আরো বলেন, রাশিয়া যদি ভূমধ্যসাগরীয় অঞ্চলে নিজের প্রভাব বাড়ানোর কাজে সিরিয়া সরকারকে ব্যবহার করতে না চাইত কিংবা ইরান যদি সিরিয়ায় তার সাম্প্রদায়িক নীতি বাস্তবায়ন না করত তাহলে বর্তমানে দেশটির পরিস্থিতি অন্যরকম থাকত।এর্দোগান এমন সময় এসব বক্তব্য দিলেন যখন সিরিয়া ও ইরাকে তৎপর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে তুরস্কের নাম উল্লেখ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম। তারা বলছে, সারাবিশ্ব থেকে তুরস্ক হয়ে সিরিয়া ও ইরাকে ঢুকছে উগ্র সন্ত্রাসীরা। এ ছাড়া, দায়েশ সন্ত্রাসী গোষ্ঠীকে সামরিক প্রশিক্ষণ এবং সমরাস্ত্রও সরবরাহ করছে তুরস্ক।

অন্যদিকে ইরানের প্রেসিডেন্ট বহুবার বলেছেন, তার দেশ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে দেশটির বৈধ প্রেসিডেন্ট বলে মনে করে। এ ছাড়া, তাকে ক্ষমতায় রাখা বা না রাখার একমাত্র ন্যায়সঙ্গত অধিকার রয়েছে সেদেশের নাগরিকদের; সন্ত্রাসীদের নয়। ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc