Tuesday 15th of October 2019 07:05:38 AM
Wednesday 3rd of July 2019 10:57:43 AM

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ এর সতর্কবাণী

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ এর সতর্কবাণী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, এখন থেকে তার দেশ ইউরোপীয় দেশগুলোর গৃহিত পদক্ষেপের সঙ্গে সমন্বয় রেখে পরমাণু সমঝোতা রক্ষার পদক্ষেপ নেবে। ইরানে সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে ইইউ এক বিবৃতি প্রকাশ করার পর মঙ্গলবার রাতে জাওয়াদ জারিফ এ সতর্কবাণী উচ্চারণ করেন।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, “তিন ইউরোপীয় দেশ ও ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ যতদিন ইরানের সঙ্গে আর্থিক লেনদেন সংক্রান্ত প্রতিশ্রুতি মেনে চলবে ততদিন পরমাণু সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়ন নিশ্চিত করবে তেহরান।” জারিফ তার পোস্টে আরো বলেন, “এই মুহূর্ত থেকে ইরান পরমাণু সমঝোতা ততটুকু মেনে চলবে যতটুকু ইউরোপীয়রা এতদিন মেনে চলেছে এবং এখনো চলছে। এক্ষেত্রে যথেষ্ট ন্যায়নিষ্ঠা বজায় রাখা হবে।”

ইরানের একটি পরমাণু স্থাপনা (ফাইল ছবি)

এর আগে গতকাল (মঙ্গলবার) ইরানকে সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদের পরিমাণ ৩০০ কেজির নীচে নামিয়ে আনার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনি এবং জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে এ আহ্বান জানান।

তারও আগে সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী  মোহাম্মাদ জাওয়াদ জারিফ ঘোষণা করেন, ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতা বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ায় তার দেশ এ সমঝোতার ৩৬ নম্বর ধারা অনুসরণ করে সমৃদ্ধ ইউরেনিয়ামের পরিমাণ নির্ধারিত মাত্রার চেয়ে বাড়িয়েছে। জারিফ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইউরোপীয় তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হলে এর পরের পদক্ষেপে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণের নির্ধারিত ৩.৬৭ মাত্রাও অতিক্রম করবে।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc