Saturday 31st of October 2020 01:47:08 AM
Tuesday 31st of March 2015 09:59:55 AM

ইরানের পরমাণু কর্মসূচি:চূড়ান্ত চুক্তি সই হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইরানের পরমাণু কর্মসূচি:চূড়ান্ত চুক্তি সই হতে পারে

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,মার্চ: ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে চুক্তির বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠিত হলে চূড়ান্ত চুক্তি বুধবার সকালে সই হতে পারে। ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর আলোচনায় জড়িত এক কূটনীনৈতিক সূত্রের বরাত দিয়ে ইরানের আরবি চ্যানেল আল আলম এ কথা জানিয়েছে। এ খবর রুশ সংবাদ সংস্থা ইতার-তাস দিয়েছে বলে জানিয়েছে আল আলম।

আল-আলমের ইংরেজি ওয়েব সাইট দেয়া খবরে আরো বলা হয়েছে, ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, চুক্তির রূপরেখা এখনো লেখা হয় নি। আল-আলমকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ইরানের  পরমাণু কর্মসূচি নিয়ে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানো সম্ভব। একই সঙ্গে দুই পর্যায়ের চুক্তির সম্ভাবনাও নাকচ করে দেন তিনি।

এদিকে, এ চুক্তিকে কেন্দ্র করে পশ্চিমা সংবাদ মাধ্যম যে ঝড় তুলেছে তা নাকচ করে দেয় ইরানের একটি সূত্র। পরমাণু কর্মসূচি নিয়ে কোনো কোনো পশ্চিমা সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরকে ভিত্তিহীন বলে অভিহিত করেন এ সূত্র। পরমাণু আলোচনায় ইরান নিজ নীতিগত অবস্থানে অনড় রয়েছে বলেও  জানান এ সূত্র।

এ সূত্র বলেছেন, আমেরিকা ও ইউরোপ চাচ্ছে, ইরান চূড়ান্ত চুক্তি যে কোনো সময় লঙ্ঘন করলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আরোপিত নিষেধাজ্ঞা নিজ থেকে তেহরানের বিরুদ্ধে পুনরায় আরোপিত হবে।

কিন্তু রাশিয়া এর বিরোধিতা করে বলেছে, এ রকম পরিস্থিতিতে কি করতে হবে সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে নিরাপত্তা পরিষদ।  জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা নিজ থেকে তেহরানের বিরুদ্ধে পুনরায় আরোপিত হওয়ার বিরোধিত করে রাশিয়া বলেছে, এমন পদক্ষেপ নিরাপত্তা পরিষদের কর্ম-তৎপরতা বিরোধী হয়ে যায়। রাশিয়ার বক্তব্যের প্রতি সমর্থন দিয়েছে চীন।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc