Monday 28th of September 2020 11:57:24 AM
Saturday 15th of March 2014 03:54:50 PM

ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের বৃত্তি চালু

উন্নয়ন ভাবনা, বিশেষ খবর, শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের বৃত্তি চালু

আমারসিলেট24ডটকম,১৫মার্চঃ ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের জন্য এই সরকার প্রথমবারের মতো বৃত্তি চালু করেছে।আজ শনিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজধানীর মহাখালীর গাউসুল আজম মসজিদ কমপ্লেক্সে প্রথমবারের মতো সরকারি বৃত্তি চালু উপলক্ষে শুকরিয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় একথা জানান।
শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকার মাদ্রাসা শিক্ষার যুগান্তকারী পরিবর্তন করেছে। গত ৫ বছরে সরকার বছরের প্রথম দিনে নতুন বই দেয়া, মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের বেতন সমতা করা, ১ হাজার মাদ্রাসার নতুন একাডেমিক ভবন নির্মাণ, ৩৫টি মডেল মাদ্রাসা, ১০০টি মাদ্রাসায় বৃত্তিমূলক শিক্ষা চালু করেছে।
শিক্ষমন্ত্রী বলেন, ৮ম শ্রেণির বৃত্তি কর্মসূচিও মাদ্রাসার ক্ষেত্রে ছিল না। ২০১১ সাল থেকে সরকার জেডিসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে বৃত্তি চালু হয়েছে। প্রতি বছর ৬ হাজার শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। এবার প্রথমবারের মতো ইবতেদায়ী সমাপনী (৫ম শ্রেণি) পরীক্ষায়ও জিপিএ-৫ প্রাপ্তদের  মধ্যে বৃত্তি শুরু করা হলো।
তিনি জানান, এ বছর থেকে  থেকে ৫ হাজার মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) এবং ১০ হাজার সাধারণ বৃত্তি প্রদান করা হবে। প্রতি মাসে প্রতিজন মেধাবৃত্তি প্রাপ্তকে ২০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের ১৫০ টাকা হারে বৃত্তি প্রদান করা হবে। এ খাতে বার্ষিক মোট বরাদ্দ ৩ কোটি ২২ লাখ টাকা। প্রতি বছর প্রাথমিক সমাপনী পরীক্ষার বৃত্তিও শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রদান করা হয়ে থাকে।
বাংলাদেশ জমিয়াতুল মোদাররেছিনের সহ সভাপতি মাওলানা আ ম ম শামসুল আলম চৌধুরীর সভাপতিত্বে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
এ ছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কাশেম মিয়া, বাংলাদেশ জমিয়াতুল মোদাররেছিনের মহাসচিব মাওলানা শাব্বির আহমেদ মোমতাজী, ঢাকা মহানগরীর সভাপতি মাওলানা আবু বকর সিদ্দিক, কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মাওলানা খলিলুর রহমান নেছারাবাদী, ড. এ কে এম মাহবুবুর রহমান প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc