Saturday 5th of December 2020 11:53:54 AM
Monday 20th of May 2013 01:06:02 PM

ইন্টারনেটের আপলোড স্পিড সর্বোচ্চ ২৫ শতাংশ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার

সাধারন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইন্টারনেটের আপলোড স্পিড সর্বোচ্চ ২৫ শতাংশ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার

ইন্টারনেটের আপলোড স্পিড সর্বোচ্চ ২৫ শতাংশ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার

ইন্টারনেটের আপলোড স্পিড সর্বোচ্চ ২৫ শতাংশ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার

ঢাকা, ২০ মে : ইন্টারনেট ব্যবহারকারীদের তীব্র বিরোধীতার মুখে পিছু হটেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন। দুদিন পর্যবেক্ষণের পর আবার ইন্টারনেট আপলোড স্পিড ফিরিয়ে দেয়া হলো। অর্থাৎ ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর আপলোড স্পিড সর্বোচ্চ ২৫ শতাংশ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়েছে। ফলে রবিবার দুপুর ১টা থেকে ফের স্বাভাবিক হয়ে এসেছে ইন্টারনেটভিত্তিক কাজ। বিটিআরসির পক্ষ থেকে চিঠি দিয়ে ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েগুলোকে সিদ্ধান্ত প্রত্যাহারে বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে বিটিআরসির এক শীর্ষ কর্মকর্তা বলেন, সিদ্ধান্ত আগেই হয়েছিলো। রবিবার সকাল থেকে সব কিছু স্বাভাবিক রয়েছে।
এদিকে ব্যান্ডউইথ মূল্য ও আপলোড গতি নিয়ে খবর বিভিন্ন অনলাইন মাধ্যমে ছড়িয়ে পড়লে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমসহ ফ্রিল্যান্সারা আন্দোলনের ঘোষণা দিয়েছিলো। আগামী ৩১ মে প্রেসক্লাবের সামনে মানববন্ধন আয়োজনেরও ঘোষণা দিয়েছিলো তারা।

বর্তমানে বাংলাদেশে ৩৬টি আইআইজি প্রতিষ্ঠান ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ ও পাইকারি ব্যান্ডইউথ আইএসপিদের কাছে বিক্রি করে এবং আইএসপিগুলো গ্রাহক পর্যায়ে এ সেবা দিয়ে থাকে।
এর আগে গত বৃহস্পতিবার অবৈধ ভিওআইপি প্রতিরোধে ইন্টারনেট ব্যান্ডইউথে আপলোড গতি সর্বোচ্চ ২৫ শতাংশ করার জন্য আইআইজিগুলোকে নির্দেশনা দিয়েছিল বিটিআরসি। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো জানায়, এ নির্দেশনার ফলে বৃহস্পতিবার থেকে তারা ইন্টারনেট আপলোড গতি ৭৫ শতাংশ কমিয়ে আনায় গ্রাহকরাও আপলোড গতি কম পাচ্ছিলো। ফলে ইন্টারনেটভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান ও ফ্রিল্যান্সাররাসহ অনেকেই বিপাকে পড়ে।
বিটিআরসি সূত্রে জানা গেছে, অবৈধভাবে ভিওআইপি করার সঙ্গে আইআইজি কোম্পানিগুলো জড়িত থাকার বিষয়টি খতিয়ে দেখতে লাইসেন্সপ্রাপ্ত ৩৬টির মধ্যে অপারেশনে থাকা ১৮টি আইআইজি প্রতিষ্ঠানের ওপর নজরদারি এবং মোবাইল অপারেটরদের প্রতিষ্ঠানে অভিযান চালায়। গত দুদিন ৭৫ শতাংশ আপলোড গতি কমিয়ে বিভিন্ন তথ্যউপাত্ত সংগ্রহ করেছে।
পক্ষান্তরে বিষয়টি নিয়ে রবিবার সকাল পৌনে ১০টায় ইন্টারনেট সার্ভিসপ্রোভাইডার এসোসিয়েশন আইএসপিবি সভাপতি আখতারুজ্জামান মঞ্জু বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বসুর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সুনীল কান্তি বোস সংশ্লিষ্ট বিভাগকে আপলোড ও ডাউনলোড গতি সমান করে দেয়ার নির্দেশ দেন।
বৈঠক শেষে আখতারুজ্জামানর মঞ্জু জানান, বিটিআরসি চেয়্যারম্যান সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সাময়িকভাবে আপলোড গতি কমানোর নির্দেশ দিয়েছিল বলে জানিয়েছেন। বৈঠকে আমি গ্রাহকদের দুর্ভোগ তার তুলে ধরলে তিনি সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের ডেকে নির্দেশনা প্রত্যাহার করে গতি স্বাভাবিক করে ডুপ্লেক্স ব্যান্ডইউথ ফিরিয়ে দেয়ার নির্দেশ দেন। অপরদিকে ইন্টারনেট বিষয়ে সমস্যার সমাধানে সোমবার বিকাল চারটায় আইএসপিবির নতুন কমিটির সদস্য এবং অপারেশনে থাকা ১৮টি আইএইজি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc