ইতালী সরকারের নতুন ঘোষিত কৃষি সিজনাল ভিসা কোটায় বাদ পড়েছে বাংলাদেশ

    0
    7

    ইতালীর নিয়মিত সিজনাল ভিসায় আবেদনপত্র জমা নেয়া শুরু হয়েছে। প্রতিবছর দক্ষিন এশিয়ার মধ্যে ভারত, শ্রীলংকা আর পকিস্থানের নাম থাকলেও এবারই বাদ পড়েছে বাংলাদেশ। বিশেষ সূত্রে জানা গেছে ব্যাপক দুনীর্তি, দালাল চক্রের প্রভাব এবং এই কোটায় বাংলাদেশীরা ইতালী এসে রিপোর্টিং না করার কারনে এবারে বাংলাদেশ বাদ পড়েছে। এ বিষয়ে বাংলাদেশ দূতাবাসে অনেকেই তথ্য জানাতে চাইলে- দূতাবাস থেকে বলা হয়েছে বিষয়টি ইতালী সরকারের এখতিয়ারভুক্ত।

    বিষয়টি জানার জন্য সরকারের শ্রম মন্ত্রলায়ে যোগাযোগ করলে বলা হয় নতুন করে সিজনাল ভিসায় আবেদন করতে পারবেন শুধুমাত্র আল বেনিয়া, আলজেরিয়া, বসনিয়া, ক্রোয়েশিয়া, মিশর, ফিলিপাইন, গাম্বিয়া, ঘানা, ভারত, কোসভো, মাসডোনিয়া, মরক্কো, মরিশাস, মলদোভা, মনতেনেগরো, নিজার, নাইজেরিয়া, পাকিস্থান, সেনেগাল, সার্বিয়া, শ্রীলংকা, ইউক্রেইন এবং তিউনেশিয়া। এই সব দেশে বসবাসকারী নাগরিকদের জন্য মালিকগন অনলাইনে আবেদন জমা দিতে পারবেন ২০ মার্চ থেকেই।

    এদিকে ১৯মার্চ ইতালী সরকারের আর একটি নোটিশে জানানো হয় উল্লেখিত দেশের বাইরে যেসব দেশের নাগরিকরা আগে কৃষি বা সিজন্যাল ভিসায় নিয়ম অনুযায়ী ইতালীতে এসে কাজ করেছেন তারা এ বছরে ঘোষিত  কোটায় আর্বার্ও এই প্রক্রিয়ায় আসতে পারবেন। এ তথ্য অনুযায়ী বাংলাদেশ থেকে এবারে প্রথমবারের মতো সিজনাল ভিসায় কেউ আবেদন পারবে না, তবে ২০১২ সালে যারা সিজনাল ভিসায় ইতালীতে প্রবেশ করে নিয়মিত কাজ করেছেন শুধুমাত্র তারাই চাইলে এবার্ও পূনরায় এই প্রক্রিয়ায় তাদের মালিকের মাধ্যমে আবেদনের যোগ্য হবেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here