Sunday 21st of October 2018 02:53:35 PM
Monday 12th of February 2018 01:23:56 PM

ইতালির রোমে প্রধানমন্ত্রীঃসোমবার পোপের সঙ্গে সাক্ষাৎ

আন্তর্জাতিক, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইতালির রোমে প্রধানমন্ত্রীঃসোমবার পোপের সঙ্গে সাক্ষাৎ

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১২ফেব্রুয়ারি,ডেস্ক নিউজঃ      জাতিসংঘের কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) গভর্নিং কাউন্সিলের সভায় অংশগ্রহণ ও ভ্যাটিকান সফরে ইতালির রোমে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৫০ মিনিট) রোমের লিওনার্দো দা ভিঞ্চি-ফিউমিচিনো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সকাল ১০টা ৫ মিনিটে ঢাকা থেকে রোমের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন প্রধানমন্ত্রী।

ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এবং আইএফআইডির সহ-সভাপতি ক্লডিয়া রিচার্ড বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। পরে প্রধানমন্ত্রী ইতালির পারকো দেই প্রিনচিপি গ্র্যান্ড হোটেলে যান।

আইএফএডির প্রেসিডেন্ট গিলবার্ট এফ হংবো ও পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর চার দিনের এই সরকারি সফর বলে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী জানিয়েছেন।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আইএফএডির সভায় প্রধানমন্ত্রীর অংশগ্রহণ সদস্য রাষ্ট্রগুলোকে সংশ্লিষ্ট বিষয়ে গঠনমূলক আলোচনায় অংশগ্রহণ করতে অনুপ্রাণিত করবে বলে আমরা বিশ্বাস করি। এর ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হবে।’

প্রধানমন্ত্রী ১২ ফেব্রুয়ারি ভ্যাটিক্যান সফর করবেন। সেখানে তিনি পোপ ফ্রান্সিস ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিক্যান সিটি কার্ডিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গে বৈঠক করবেন।

শেখ হাসিনার আমন্ত্রণে পোপ ফ্রান্সিস গত ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর বাংলাদেশ সফর করেন।

মাহমুদ আলী বলেন, ‘মহামহিম পোপের বাংলাদেশ সফরের পরপরই মাননীয় প্রধানমন্ত্রীর ভ্যাটিকান সফর দুদেশের মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরও দৃঢ় করবে।… খ্রিস্টান দেশসমূহে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর হবে এবং সেসব দেশে বসবাসরত বাংলাদেশিদের জন্য আরও অনুকূল পরিবেশ তৈরি হবে।’

শেখ হাসিনা ১৩ ফেব্রুয়ারি সকালে রোমে আইএফএডির সদর দপ্তরে গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে যোগ দেবেন। উদ্বোধনী অধিবেশনে তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।

এবারের গভর্নিং কাউন্সিলের প্রতিপাদ্য ঠিক হয়েছে টেকসই গ্রামীণ অর্থনীতি গড়তে বিনিয়োগ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মূল প্রবন্ধে প্রধানমন্ত্রী কৃষি ক্ষেত্রে বাংলাদেশের অর্জন ও সাফল্য, গ্রামীণ যুব শক্তির উন্নয়নে সরকারের গৃহীত নানা পদক্ষেপ, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে বিনিয়োগের গুরুত্ব এবং পল্লীর জনগণের ক্ষমতায়নে স্থানীয় সরকারের ভূমিকা নিয়ে কথা বলবেন।
জাতিসংঘের একটি বিশেষায়িত আর্থিক সংস্থা হিসেবে ১৯৭৭ সালে আইএফএডি প্রতিষ্ঠিত হয়। মূলত কৃষিক্ষেত্রে উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য বিমোচন এবং উন্নয়নশীল দেশগুলোতে গ্রামীণ ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়নে কাজ করে প্রতিষ্ঠানটি।

মাহমুদ আলী বলেন, আইএফএডি বাংলাদেশের পল্লীর মানুষের ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে গত প্রায় ৩০ বছর ধরে সরকারের সঙ্গে কাজ করে আসছে।

তিনি বলেন, ‘প্রতিষ্ঠার পর আইএফএডির প্রথম প্রকল্পটি ছিল বাংলাদেশে, যা ১৯৭৮ সালে নেওয়া হয়। বাংলাদেশের বিভিন্ন প্রকল্প ও কর্মসূচিতে তারা এ পর্যন্ত প্রায় ৭৮২ মিলিয়ন ডলারের অনুদান ও সহজ শর্তে ঋণ দিয়েছে। এর ফলে দেশের চার কোটির বেশি মানুষ উপকৃত হয়েছে।’

আইএফএডির গভর্নিং কাউন্সিলের সভায় প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মধ্য দিয়ে সংস্থাটির সঙ্গে বাংলাদেশের অংশীদারিত্বমূলক সম্পর্ক আরও মজবুত হবে বলে পররাষ্ট্রমন্ত্রী আশা করছেন।
মঙ্গলবার সন্ধ্যায় রোমে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। সফর শেষে ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় তার দেশে ফেরার কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেনআমাদের সময়।।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc