Monday 28th of September 2020 05:44:38 PM
Saturday 16th of January 2016 02:54:54 PM

ইউপি নির্বাচন বিধিমালায় পরিবর্তন আসছে রোববারে

স্থানীয় সরকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ইউপি নির্বাচন বিধিমালায় পরিবর্তন আসছে রোববারে

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৬জানুয়ারীঃ   সংসদ ও পৌরসভা নির্বাচনে ভোটারের সমর্থন তালিকা লাগলেও ইউপি ভোটে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে কোনো ভোটারের সমর্থন তালিকা লাগবে না। ইউপি নির্বাচন বিধিমালায় এ সংক্রান্ত কয়েকটি পরিবর্তন এনে রোববার আইন মন্ত্রণালয়ে পাঠাবে ইসি।

নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটারের কোন সমর্থনযুক্ত স্বাক্ষর তালিকা না দেওয়ার বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।

নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচন ও সর্বশেষ পৌর নির্বাচনের অভিজ্ঞতার পর এ সিদ্ধান্ত নিল সাংবিধানিক সংস্থাটি। ভবিষ্যতে পৌর নির্বাচন বিধিমালার ১০০ ভোটার ও গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-এর ১% ভোটারের বিধান ছিল তা বাদ দেওয়ার চিন্তা করছে নির্বাচন কমিশন।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বিডি টোয়েন্টিফোর লাইভ ডটকমকে জানান, সংসদ ও পৌরসভা নির্বাচন পার্থী অনেক কম থাকে যাচাই করা যায় কিন্তু সাড়ে চার হাজার ইউপিতে স্বতন্ত্র প্রার্থীদের জন্য কিছু সংখ্যকও ভোটারের স্বাক্ষর জমা দিতে হলে তা যাচাই করা ‘কঠিন’ বিষয় হয়ে দাঁড়াবে।

“রাজনৈতিকভাবে ভোটের সিদ্ধান্ত হওয়ায় দলীয় প্রার্থীর দলের প্রত্যয়ন দিতে হবে। স্বতন্ত্র প্রার্থীর জন্য শর্তারোপ করলে মনোনয়নপত্র বাছাইয়ের মাত্র দু’দিন সময় যথেষ্ট হবে না কখনো কখনো। তাছাড়া ভোটারের প্রকাশ্য সমর্থনযুক্ত স্বাক্ষর নেওয়ায় গোপনীয়তা ক্ষুন্ন হচ্ছে কিনা তাও দেখার বিষয়।

তিনি বলেন, কখনো কখনো ভুয়া সমর্থন তালিকা যেমন দেওয়া হয়, তেমনি যাছাইয়ের সময় অসতর্কতার কারণে অনেকের মনোনয়নপত্র বাতিলের ঘটনা ঘটেছে। পরবর্তীতে ইসিতে আপিল ও আদালতে শরণাপন্ন হয়ে প্রার্থিতা ফিরে আসে অনেকের।

ইসি সচিব বলেন, “বিদ্যমান বাস্তবতায় দলীয় নির্বাচনে আর স্বতন্ত্র প্রার্থিতায় শর্তারোপ করা ঠিক নয়। ভবিষ্যতে সংসদ ও পৌর নির্বাচনেও তা বাদ দেওয়ার পক্ষে আমি। ইউপিতে না থাকলে বাকি নির্বাচনেও আর রাখা হবে না স্বাক্ষর তালিকা দেওয়ার কোন শর্ত।”

সংসদ নির্বাচনে ওই এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থনযুক্ত স্বাক্ষর তালিকা দিতে হয়। এ ধারাবাহিকতায় পৌরসভায় মেয়র পদে ১০০ ভোটারের স্বাক্ষর জমা দিতে হয়েছিল।

নির্বাচন আচরণবিধি আইন মন্ত্রনালয়ে পাঠানো হবে মঙ্গলবার। চেয়ারম্যান পদে দলভিত্তিক ইউপি ভোট পরিচালনায় দলীয় প্রার্থী মনোনয়ন প্রক্রিয়া, দলীয় ব্যয়, দলের ব্যয় রিটার্ন দিতে ব্যর্থ হলে নিবন্ধন বাতিল, প্রতীক বরাদ্দসহ প্রয়োজনীয় সংশোধনী এনে নির্বাচন আচারণবিধি খসড়া চূড়ান্ত করা হয়েছে। মঙ্গলবার তা আইন মন্ত্রনালয়ে পাঠানো হবে।

মন্ত্রণালয়ের ভেটিং শেষে ইসি তাতে সম্মতি দিলে গেজেট করা হবে। বিধিমালা হাতে পেয়ে ফেব্রুয়ারিতে ইউপি তফসিল দেওয়া হবে।

পৌর মেয়র ও উপজেলা চেয়ারম্যানদের প্রচার নিয়ে ভিন্নমত দেখা দিলেও সরকারি সুবিধা ছেড়ে তাদের প্রচারে অংশ নিতে বাধা নেই বলে মতও এসেছে। সব কিছু পর্যা্লোচনা করে তা ভেটিংয়ের জন্য পাঠানো হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc