ইউক্রেনের সর্বশেষ বড় সামরিক ঘাঁটিটি রাশিয়ার দখলে

    0
    4

    আমারসিলেট24ডটকম,২৩মার্চঃ ক্রিমিয়ায় রাশিয়ার সেনারা ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ বড় সামরিক ঘাঁটিটি দখলে নিয়েছে। ক্রিমিয়ার শহর সেভাস্তোপলের কাছে বেলবেক বিমান ঘাঁটিতে প্রবেশের সময় রাশিয়ার সেনারা সাঁজোয়া যান এবং স্টান গ্রেনেড ব্যবহার করে। ইউক্রেনের সৈন্যরা বিমান ঘাঁটি ছেড়ে চলে গেছে। তবে ছেড়ে যাবার আগে ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ করতে অস্বীকার করেছিল।

    পরে এই ঘাঁটির কমান্ডারের নির্দেশে সেনারা তাদের অস্ত্র ঘাঁটিতে রেখে চলে যায়। অবশ্য তার আগেই একজন সেনা আহত হন।এর আগে সেভাস্তোপোল বন্দরের উত্তরে অবস্থিত নভোফেদোরিভকা নামের আরেকটি বিমান ঘাঁটির নিয়ন্ত্রণ নিয়েছিল রুশ বাহিনী।

    ওদিকে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত করার মাধ্যমে বৈশ্বিক নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে অভিযোগ করেছেন কানাডার প্রধানমন্ত্রী।কিয়েভে এক সফরে গিয়ে স্টিফেন হারপার বলেন, ইউক্রেনের অখণ্ডতা রক্ষার নিশ্চয়তা ভাঙ্গার মধ্য দিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অন্য রাষ্ট্রগুলোকে উস্কে দিয়েছেন।

    এর আগে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী কিয়েভে বলেন, রাশিয়া ইউরোপকে ভাঙার চেষ্টা করছে। ইউরোপীয় নিরাপত্তা সহযোগিতা সংস্থা বা ও-এস-সি-ই’র একশ জনের একটি প্রতিনিধি দল এখন ইউক্রেনের পথে রয়েছে। ইউক্রেনের নয়টি অঞ্চল তারা পরিদর্শন করবে। এই নয়টি অঞ্চলের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলও আছে— যেখানে রাশিয়ার সঙ্গে একত্রিত হবার দাবিতে এখনো সহিংসতা চলছে।

    ওই পর্যবেক্ষকদের ক্রিমিয়ায় যেতে দেয়া হবে না বলে জানিয়েছে রাশিয়া। তবে পর্যবেক্ষকরা ইউক্রেনের সমস্যার সমাধানে ভূমিকা রাখবে বলেও মন্তব্য করেছে রাশিয়া। সূত্রঃইন্টারনেট

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here