Saturday 22nd of July 2017 10:44:28 PM
Sunday 30th of August 2015 04:02:25 PM

আল্লামা গাজী আকবর আলী রেজভী সুন্নি আল-কাদরীর ইন্তেকাল


ইসলাম, জাতীয়, শেষ দিন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আল্লামা গাজী আকবর আলী রেজভী সুন্নি আল-কাদরীর ইন্তেকাল

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩০আগস্টঃ বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ আলেমে দ্বীন,বাংলার সূন্নীয়াতের মহান সূর্য, হাদীয়ে দ্বীনে মিল্লাত, জমানার আ’লা হযরত খেতাব প্রাপ্ত, অলিয়ে কামেল হযরত শাহ ছুফি আল্লামা গাজী শাইখ  আকবর আলী রেজভী সুন্নি আল কাদেরি (১৫৫) আজ রোববার সকাল সাড়ে ১০ টায়  রাজধানী  ঢাকার স্কয়ার হাসপাতালে ইন্তেকাল  করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিঊন।

এ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী শাইখ আল্লামা  আকবর আলী রেজভী হুজুরের  মৃতদেহের নামাজে  জানাজা  ৩১ শে আগস্ট ২০১৫ইং রোজ সোমবার যোহর এর নামাজের পর  ময়মনসিংহের রেজভিয়া দরবার শরীফ, সত্রশ্রী, নেত্রকোনায় অনুষ্ঠিত হবে।

এক ভক্তে অনুরোধ করে বলেন-হুজুর ঢাকার জমিন থেকে পর্দা করেছেন এবং এখনো দেহ মোবারক রাজধানীতে আছেন, সেহেতু বায়তুল মোকাররমে জানাজার আয়োজনের জন্য আমাদের আবেদন রইলো। আশা করি কর্তৃপক্ষ বিবেচনা করবেন।

অপর এক ভক্তের  সাথে কথা বললে তিনি বলেন- রেজভী বাবাজান দরবারে আ’লা হযরত (রাঃ)’র খেলাফত প্রাপ্ত আল্লাহর ওলী। তিনি ছিলেন বর্তমান বিশ্বের সর্ব বয়োজ্যেষ্ঠ ব্যক্তি। যিনি ১৫৫+ বছর হায়াতে জিন্দেগানী অতিবাহিত করে আজ দুনিয়া থেকে পর্দা করে মহান রাব্বুল আলামীন ও রাহমাতুল্লিল আলামীন সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামার সান্নিধ্যে চলে গেলেন।

উল্লেখ্য, অনেক চেষ্টা করেও তাঁকে পৃথিবীর সর্ববয়োজ্যেষ্ঠ্য ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ড বুকে তাঁর নাম তোলার জন্য হুজুরকে রাজি করানো সম্ভব হয়নি। তিনি এসব বিজাতীয় সংস্কৃতির বিরুদ্ধে ছিলেন। তিনি বলতেন, “রেকর্ড নামক গুনাহগারীতে লিপ্ত না থেকে কাল কিয়ামতের দিন হাবীবে খোদা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামার দরবারে কিভাবে এ হায়াতকে ব্যবহার করেছি তার জবাবদিহির ভয়ে আমি শংকিত।”

আরও বলেন-তিনি বাতিল ও তাগুতী অপশক্তির বিরুদ্ধে জেহাদে রত থেকে তাঁর হায়াতে জিন্দেগানীর সবটুকু সময় ব্যয় করেছেন। ১৫৫ বছরের জীবনে শতাধিক বার জামায়াত শিবির ওহাবী মওদুদী চক্রের হাতে শারিরীক ভাবে নির্যাতিত হয়েছেন। তাঁকে বহুবার হত্যার উদ্দেশ্যে হামলা চালানো হয়েছিলো। কিন্তু প্রতিবারই তিনি মহান রাব্বুল আলামীনের অপার রহমতে ও হাবীবে করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামা’র নজরে করমে এবং আলা হযরত আযীমুল বরকত শাহ আহমদ রেজা খান (রঃ)’র উছিলায় প্রাণে বেঁচে যান। এটি তাঁর কারামাতের এক অনুপম দৃষ্টান্ত। একারণে তিনি গাজীয়ে দ্বীনে মিল্লাত নামে উপাধি পেয়েছেন। তার অসংখ্য কারামত রয়েছে।

তাঁর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রকাশের ভাষা আমাদের নেই। আমরা হুজুর এর রাফয়ে দারাজাত বুলন্দ প্রার্থনা করছি এবং মহান রাব্বুল আলামীন যেন তাঁর উছিলায় আমাদের মাফ করনে সেই দোআই করছি।

তিনি আবেদন করে বলেন- আহলে হক তথা আহলে  সুন্নাতের সকল সংগঠনের নেতাকর্মী সহ আপামর সুন্নী নবীপ্রেমিক জনতার নিকট অনুরোধ থাকলো হযরত গাজীয়ে দ্বীনে মিল্লাত আল্লামা আকবর আলী রেজভী (রঃ) বাবার রুহের প্রতি বখশিশ করে খতমে কুরআন, খতমে তাহলীল সহ ইসালে সাওয়াব ও স্মরণ সভার আয়োজন করুন।

শাইখ আল্লামা  আকবর আলী রেজভী হুজুরের  ইন্তেকালের সংবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে  অসংখ্য স্ট্যাটাসের  মধ্য থেকে প্রকাশিত  বিশিষ্ট কয়েকজনের স্ট্যাটাস  নিম্নে তুলে ধরা হল-

মদিনা ঈমানের বাড়ীএকটি শোকসংবাদঃ আন্তর্জাতিক ইসলাম প্রচারক, বহু ইসলামী গ্রন্থের প্রণেতা ,লক্ষ লক্ষ মুরিদ ভক্তের নয়নমনি মোনাজারে আজম বাতেলের আতংক গাজী আকবর আলী রেজবী হুজুর আল্লাহর ডাকে সাড়া দিয়ে ঢাকা স্কয়ার হাসপাতালে দুইদিন লাইফ সাপোর্টে থাকার পর আজ রবিবার আনুমানিক সকাল ১০.৩০ মিনিটে আমাদের কে এতিম করে দুনিয়া থেকে পর্দা করেছেন ।ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন ।

শাহপুর দরবার শরীফের সকল ভক্ত মুরিদ, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা, আলা হযরত ইমাম আহমদ রেযা খাঁ পাঠাগারের পক্ষ থেকে আমরা গভীর ভাবে শোকাহত ।
ইয়া আল্লাহ নূরুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এঁর উচিলায় হুজুরকে জান্নাতের উচ্চ মাকাম দান করুন,আমিন ।
আগামীকাল সোমবার যোহরের নামাজের পর নেত্রকোনা রেজভীয়া দরবার শরীফে হুজুর কেবলা বরহকের বাড়িতে জানাজার নামাজ অনুষ্ঠিত হবে ।

Syed Mohammad Abu Azamবর্ষিয়ান আলেমেদ্বীন,ময়মনসিংহ নেত্রকোণার পীর সাহেব, মোনাজেরে আহলে সুন্নাত আল্লামা শাহ আকবর আলি রেজভি সুন্নি আলকাদেরি রাহমাতুল্লাহি তায়ালা আলাইহি আজ সকালে ঢাকার একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন।ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজেউন। আজ বিকেলে ঢাকায় ও কাল ৩১ আগষ্ট বাদে জোহর শেষ জানাযার পর নিজের প্রতিষ্ঠিত রেজভিয়া দরবার শরিফে চিরনিদ্রায় শায়িত হবেন শতাধিক বছরের বর্ণাঢ্য জীবণের অধিকারী উত্তরবঙ্গের এই বরেণ্য আলেমকূল শিরমণি। বাংলাদেশ ইসলামী যুবসেনার কেন্দ্রিয় সভাপতি অধ্যাপক এম এ মোমেন ও সাধারণ সম্পাদক খাজা ফারুক আহমাদ তাঁর ইন্তেকালে বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন এবং পীর সাহেবের পরিবার ও অগণিত মুরিদান ও মুহিব্বিনদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। নেতৃদ্বয় বলেন, সুন্নি মুসলমানরা একজন ঈমানি রাহবার ও অভিভাবককে হারাল। তাঁর শূণ্যতা পূরণ হবার মত নয়।

Ovi Moon Rezvi-ইমানের মুল নবী মোহাম্মদুর রাসুল এই অমৃত বানী কে বলবে কে শুনাবে দয়াল নবীর প্রকৃত সুন্নিয়াতের হক কথা গুলি । আমরা আপনার রুহানী সন্তান রা আপনি মুরশিদ পর্দা নেওয়াতে লক্ষ কোটি সন্তান বেদনায়  মর্মাহত

Kazi Saifuddin Hossain*শোক সংবাদ*-বর্তমান বাংলাদেশের সুন্নী আলেম-উলামাদের মধ্যে অন্যতম নক্ষত্র মওলানা গাজী আকবর আলী রেজভী সাহেব আজ ঢাকার স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন। আমরা গভীর শোকাহত। তাঁর পরিবার সদস্যদের প্রতি জানাই আমাদের আন্তরিক সমবেদনা। মরহুম মওলানা রেজভী সাহেবের সাথে ইতিপূর্বে আমার কয়েকবার দেখা-সাক্ষাৎ হয়েছিল। হাল জমানায় এ দেশে তাঁর মতো সাহসী সুন্নী আলেম খুব কমই জন্মেছেন। আল্লাহ পাক তাঁকে রফয়ে দরজাত দান করুন, আমীন।
Md Anisul Islam-একটি শোকসংবাদঃআন্তর্জাতিক ইসলাম প্রচারক, বহু ইসলামী গ্রন্থের প্রণেতা ,লক্ষ লক্ষ মুরিদের নয়নমনি মোনাজারে আজম বাতেলের আতংক গাজী আকবর আলী রেজবী হুজুর আল্লাহর ডাকে সাড়া দিয়ে ঢাকা স্কয়ার হাসপাতালে দুইদিন লাইফ সাপোর্টে থাকার পর আজ রবিবার আনুমানিক সকাল ১০.৩০ মিনিটে, লক্ষ লক্ষ মুরিদ দান কে এতিম করে দুনিয়া ত্যাগ করেছেন ।(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন)

Ajmirer Kafelaঃআমরা গবীরভাবে শোকাহত,মর্মাহতঃআল্লামা গাজী আকবর আলী রেজভী সুন্নী আল কাদরী – আজ সকাল ১০ টার সময় ঢাকা স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি।

খাজা ফয়েজ রেজভী-আজ লক্ষ লক্ষ আশেক ভক্তদের কে ইয়াতিম করে শোকের সাগরে ভাসিয়ে দিয়ে,ইহকাল থেকে পরোলোক গমন করছেন,বিদায় নিয়েছেন বাংলাদেশ সহ ও এশিয়া মহাদেশের সাধারন মুসলমানদের থেকে -শুধু বাংলাদেশের নয় এশিয়া মহা দেশের প্রখ্যাত আলেম সুন্নীদের নয়েনের মনি জামানার মুজাদ্দেদ,বাংলার আলা হযরত,সুন্নীয়াতের বীর পুরুষ আমাদের প্রাণ প্রিয়ো আকা মাওলা মুর্শিদ মুর্শিদে বড়হক্ব (আল্লামা গাজী আকবর আলী)রেজবী বাবা ক্বেবলা কা’বা-রহমাতুল্লাহি তা’য়ালা আলাইহি ওয়াসাল্লাম হে আল্লাহ্ তুমি আমাদের মুর্শিদ কে জান্নাতুল ফেরদাউস নসীব করো আমিন ছুম্মা আমীন।

Mohammed Nurul Absarবিশ্বের অন্যতম প্রবীণ ব্যক্তিত্ব, দ্বীন আল ইসলামের একনিষ্ঠ খাদিম, সুন্নীয়তের বলিষ্ঠ কণ্ঠস্বর, বাতিলের আতঙ্ক, দরবারে আ’লা হযরতের অন্যতম খলিফা, হযরতুলহাজ্ব আল্লামা মুফতি আকবর আলী রেজভী আলকাদেরীর (রেজভী হুজুর) ইন্তেকালে আমার
শোকগাঁথা
-আবছার তৈয়বী

সুন্নিয়তের বিশ্বে আজি
নামলো শোকের ছায়া
রেজভী হুজুর ছাড়লেন আজি
এই দুনিয়ার মায়া।

নেত্রকোনায় আবাস তাঁহার
আকবর আলী নাম,
শেরে খোদার সাহস নিয়ে
করিতেন কালাম।

বাতিল যতো কাঁপতো ভয়ে
নামটি তাঁহার শুনে,
এমন গুণী ক’জন পাবে
এই দুনিয়ায় গুনে।

দলিল ছাড়া বলতেন নাতো
তিনি কোন কথা,
বাতিলরা সব পালিয়ে যেতো
মরতো যথাতথা।

সুন্নীয়তে শোকের নহর
চলছে বয়ে আজ,
সবাই আজি দোয়া মাগো
ছেড়ে দিয়ে কাজ।

যে যেখানে বসে আছো
খোদার কাছে চাও,
‘জান্নাতেরই উঁচু স্থানে
রেজভীকে ঠাঁই দাও।’

তোমার নবীর গুণ-গান
করলেন জীবনভর,
নবীর জন্য তিনি হলেন
অনেক জনের পর।

বিশ্বমাঝে তিনি ছিলেন
অতি প্রবীণ জন,
সুন্নীয়তের গর্ব তিনি
মোদের আপনজন।

গর্বে মোদের বুক ফুলে যায়
তাঁহার মোনাজেরায়,
বাতিল জনে দলিল দিয়ে
আসল পথে ফেরায়।

ভক্ত জনে মুক্ত মনে
রইলো আবেদন,
বাতিল জনে দলিল দিয়ে
করিবেন ছেদন।

সবে মিলে তাঁহার মতো
জীবন যাপন করি,
ভালোবাসা দিয়ে সবে
সুন্নী সমাজ গড়ি।

 


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com