Wednesday 21st of August 2019 02:58:16 AM
Saturday 8th of February 2014 04:55:27 PM

আলু চাষীদের উপযুক্ত ক্ষতিপুরণ ও ফসলের ন্যায্যমূল্য দাবি

উন্নয়ন ভাবনা, নাগরিক সাংবাদিকতা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আলু চাষীদের উপযুক্ত ক্ষতিপুরণ ও ফসলের ন্যায্যমূল্য দাবি

আমারসিলেট24ডটকম,০৮ফেব্রুয়ারী,শাব্বির এলাহীঃবাংলাদেশ কৃষক সংগ্রমাম সমিতি কমলগঞ্জ উজেলা শাখার উদ্যোগে অনুষ্ঠিত এক কৃষক সভায় বক্তারা চলতি মৌসুমে আলু নিয়ে কৃষকরা বিপাকে পড়ায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে আলু চাষীদের উপযুক্ত ক্ষতিপুরণসহ সকল কৃষি ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করার জোর দাবি জানান। ৭ ফেব্রুয়ারি বিকেলে কমলগঞ্জ উপজেলা রথের টিলায় অনুষ্ঠিত কৃষক সভায় সভাপতিত্ব করেন প্রবীণ কৃষকনেতা রমজান আলী পাখি। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি কবি শহীদ সাগ্নিক। কৃষকদের সমস্যা সংকট তোলে ধরে সভায় বক্তব্য রাখেন আব্দুর রহমান, খালিক মিয়া , নওশাদ আলী, রহমান মিয়া, জননাল আবেদীন প্রমূখ। সভায় বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন কৃষকরা ধার দেনা করে মাথার ঘাম পায়ে ফেলে আলু চাষ করেছে। যেখানে প্রতি কেজি আলুর উৎপাদন খরচ ৭/৮ টাকা পড়েছে সেখানে আজ কৃষকদের প্রতি কেজি আলু ১ টাকার কমেও বিক্রি করতে বাধ্য করা হচ্ছে। আবার সেই আলু ভোক্তা পর্যায়ে ঢাকাসহ বিভিন্ন শহরে প্রতি কেজি ৮/১০ টাকা দরে বিক্রি করে মধ্যসত্বভোগীরা হাতিয়ে নিচ্ছে বড় অংকের মুনাফা ।

বক্তারা কৃষি মন্ত্রীর “প্রাচুর্যের বিলাসিতাকে” কৃষকদের সাথে ‘উপহাস’ উল্লেখ করে বলেন কৃষকরা যখন উৎপাদন খরচ উঠাতে পারছে না তখন কৃষি মন্ত্রী কৃষকদের সাথে উপহাস করছেন। সভায় সরকারি পর্যায়ে হিমাগার নির্মাণ ও আলু নির্ভর খাদ্য তৈরির শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা এবং কৃষকদের নিকট থেকে সরাসরি আলু ক্রয় করার দাবি জানান। সভায় কেওলার হাওড়, মনু-ধলাই-লাঘাটাসহ সকল নদ-নদী, খাল-বিল খনন ও সংস্কার; সার,বীজ,ডিজেল,কীটনাশকসহ কৃষি উপকরণের মূল্য কমানো, ভেজাল বীজ ও সার বিক্রি বন্ধ, সেচের জন্য নিবিচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে বোরো মৌসুমের আগেই একটি কৃষক সমাবেশ করার সিদ্ধান্ত হয়।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc