Monday 28th of September 2020 06:57:03 PM
Friday 1st of January 2016 11:26:22 AM

“আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম” ৫ম বছরেঃশুভ নব-বর্ষ

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
“আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম” ৫ম বছরেঃশুভ নব-বর্ষ

গত বার্ষিকীতে  গ্র্যান্ড সুলতানে  প্রধান  অতিথির বক্তব্য রাখছেন বীর মুক্তিযোদ্ধা  উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি(সাবেক চীফ হুইপ)

গত বার্ষিকীতে গ্র্যান্ড সুলতানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি (সাবেক চীফ হুইপ)

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০১ জানুয়ারীঃ হাটি হাটি এক পা দু পা করে চলতে চলতে ৪ বছর অতিক্রম করল বৃহত্তর সিলেটের বহুল প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যম “আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম”। আজ পহেলা জানুয়ারিতে ৫ম বছরে পা দিল “আমার সিলেট” পোর্টাল।

সার্বিক অবস্থা বিবেচনায় অনলাইন মিডিয়া একটি বড় চ্যালেঞ্জের মধ্য দিয়ে চলছে। এক দিকে আকাশচুম্বী খরচ অপরদিকে অর্থনৈতিক সঙ্কট এর প্রধান কারণ। “আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম”কে ও এ সকল সঙ্কটকে মোকাবেলা করতে হচ্ছে।

গত বার্ষিকীতে  বক্তব্য রাখছেন আমার সিলেটের সম্পাদক  আনিসুল ইসলাম আশরাফী

গত বার্ষিকীতে বক্তব্য রাখছেন আমার সিলেটের সম্পাদক আনিসুল ইসলাম আশরাফী

সর্বোপরি “আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম”সবসময়ই টিকে থাকার নিরলস সংগ্রাম করে যাচ্ছে।আর এটিকে পরিচালনা করতে এনিমেটরস বাংলা মিডিয়া গ্রুপের এক দল সাহসী সমাজ সেবক অক্লান্তত্যাগ স্বীকার করে যাচ্ছে।

সম্মানিত সাংবাদিক ও উপস্থিত নেতৃবৃন্দের একাংশ

সম্মানিত সাংবাদিক ও উপস্থিত নেতৃবৃন্দের একাংশ

অনলাইন নিউজ পোর্টালের ধারণাটি আমাদের দেশে এখন আর নতুন কিছু নয়। অনেকটাই পুরোনো হয়ে গেছে। সাধারণ মানুষও এতে অভ্যস্থ হয়ে ওঠেছে যে ঘুম থেকে জেগে অনলাইন পোর্টাল ওপেন না করলেই নয়। বিশেষ করে বাংলাদেশে মোবাইল ও ইন্টারনেটের ব্যাপক প্রসারের কারণে এমনটি ঘটেছে।

উপস্থিত সম্মানিত নারী  নেতৃবৃন্দের  একাংশ

উপস্থিত সম্মানিত নারী নেতৃবৃন্দের একাংশ

দেশে সংবাদমাধ্যম হিসেবে ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠা অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধনকে কর্তৃপক্ষ বাধ্যতামূলক করেছে। সরকার বলছে, অপসাংবাদিকতা বন্ধ করতেই এই উদ্যোগ।

অনলাইন সংবাদমাধ্যমগুলোকে প্রথম দফা সময় বাড়িয়ে চলতি বছরের ৩১ জানুয়ারির মধ্যে নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদন করতে নির্দেশনা জারি করা হয়েছে।

বর্তমানে যেসব অনলাইন নিউজ পোর্টাল চলছে এবং ভবিষ্যতে যারা আসবে তাদেরকেও নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। আবেদনপত্রের সাথে একটি হলফনামাও জমা দিতে হবে এবং সে তথ্যাদি যাচাই-বাছাই করে মন্ত্রণালয় যোগ্যতার ভিত্তিতে এ রেজিস্ট্রেশন দেবে।

মন্ত্রণালয় বলছে, অনলাইন পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারের নানান সুযোগ-সুবিধা নিশ্চিত করা এবং ‘অপসাংবাদিকতা’ বন্ধ করতেই এই নিবন্ধনের উদ্যোগ।

বাংলাদেশে সংবাদমাধ্যম হিসেবে অনলাইন এখন দিনে দিনে জনপ্রিয়তা পাচ্ছে। বাংলাদেশে যেভাবে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে, ধারনা করা হচ্ছে নিকটতম ভবিষ্যতে এই মাধ্যমের জনপ্রিয়তা টেলিভিশন এবং সংবাদপত্রকে ছাড়িয়ে যাবে। এমন প্রেক্ষাপটে অনলাইন পত্রিকা প্রকাশের ক্ষেত্রে নিবন্ধন কার্যক্রম চালু করেছে।

সরকার বলছে, অনলাইন সংবাদ মাধ্যমকে শৃঙ্খলার মাধ্যমে পরিচালনার জন্যই এই নিবন্ধনের উদ্যোগ। আমার সিলেট পোর্টাল বরাবরই এ শৃঙ্খলাকে শুভেচ্ছা জানিয়ে আসছে তবে,যদি টুটি চেপে ধরার নীলনকসা থেকে সরকার মুক্ত থাকে।

ক্রেস্ট গ্রহণ করছেন সেরা সাংবাদিকবৃন্দ

ক্রেস্ট গ্রহণ করছেন সেরা সাংবাদিকবৃন্দ

বাংলাদেশে এখন ঠিক কতগুলো অনলাইন সংবাদমাধ্যম কাজ করছে সেটির সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান নেই। এমন অনেক অনলাইন পোর্টাল আছে যাদের খবরের সত্যতা নিয়ে বড় ধরনের প্রশ্ন আছে। অভিযোগ রয়েছে অনেক সময় যাচাই করা তথ্যের চেয়ে গুজবের ভিত্তিতে সংবাদ পরিবেশনের ক্ষেত্রেই তাদের মনোযোগ বেশি।

অনলাইন নিউজ পোর্টাল নিয়ে সমালোচনার শেষ নেই। বলা হচ্ছে ব্যাঙের ছাতার মতো নিউজ পোর্টালের জন্ম হচ্ছে। বেশিরভাগ নিউজ পোর্টালেরই সংবাদের বিশ্বাসযোগ্যতা নেই। কোনো কোনো নিউজ পোর্টাল তো পর্নো সাইটের প্রতিনিধি। আর বেশিরভাগ নিউজ পোর্টালেই সুস্থ-সাংবাদিকতা অনুপস্থিত।পেশাদারিত্বের অনুপস্থিতিও কম দায়ী নয়।

এসব অভিযোগের যেমন সত্যতা রয়েছে তেমনি রয়েছে যারে দেখতে নারি তার চরন বাঁকা প্রবাদটির যতার্থতা। কিন্তু “আমার সিলেট” শুরু থেকেই এর বাইরে অবস্থান নিয়ে তার পেশাদারিত্ব ও সুস্থমতামত ও সংবাদপত্রের পবিত্রতাকে সমুন্নত রাখার চেষ্টা চালিয়ে আসছে। নানা সীমাবদ্ধতা সত্ত্বেও সংবাদের বিশ্বাসযোগ্যতাকে পবিত্র দ্বায়িত্ত্ব হিসেবে নিয়েছে “আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম” পরিবার। আর এ কারণেই পাঠকরা আমার সিলেটে প্রকাশিত সংবাদে আস্থা রাখেন। এটি আমার সিলেট পরিবারের একটি বড় অর্জন।

প্রধান অতিথিকে ক্রেস্ট দিচ্ছেন সম্পাদকমণ্ডলী

প্রধান অতিথিকে ক্রেস্ট দিচ্ছেন সম্পাদকমণ্ডলী

পারিবারিক,দল ভিত্তিক, ব্যাক্তি ভিত্তিক মিডিয়ার ভিড়ে “আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম” একটি আদর্শের নাম। কোনো রাজনৈতিক দল বা মতের লেজুড়বৃত্তি করা থেকে শুরু থেকেই “আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম” স্বতন্ত্র ভুমিকায়।

একটি পত্রিকার জন্য বিজ্ঞাপনকে বলা হয় মিডিয়ার প্রাণ। বিজ্ঞাপন বিহীন মিডিয়া চলতে পারে না। আর অনলাইন নিউজ পোর্টালের একমাত্র আয় হলো বিজ্ঞাপন। যে ক’টি কারনে অনলাইন নিউজ পোর্টালগুলো আশানুরূপ বিজ্ঞাপন পাচ্ছে না। প্রথমত, বিজ্ঞাপনদাতারা এখনো অনলাইনকে বিজ্ঞাপন দেয়ায় অভ্যস্ত হয়ে ওঠেনি,সেকেলে ধারনার বশে থমকে আছে,দ্বিতীয়ত, তারা মনে করে অনলাইন নিউজ পোর্টালের বাংলাদেশে এখনও মিডিয়ার মূল ধারা হয়ে ওঠেনি। তৃতীয়ত, তরুণদের মধ্যে অনলাইন নিউজ পোর্টাল যত জনপ্রিয়, প্রবীণদের মধ্যে এখনো ততটা নয়,কিন্তু কতটা দ্রুত সময়ে একটি সংবাদ বা বিজ্ঞাপন ছড়িয়ে দিতে সক্ষম তা অনুমান করতে সময় লাগছে প্রবীণদের কাছে।

তবে বিজ্ঞাপনদাতাদের মধ্যে এই মনোভাবটির পরিবর্তন হচ্ছে। তাই অনলাইন নিউজ পোর্টালের ভবিষ্যৎ সম্ভাবনাময়। অনলাইনগুলোকে একসময় অ্যাড নেটওয়ার্কের বিজ্ঞাপনের ওপর নির্ভর করতে হবে। তখনই যোগ্য অনলাইন নিউজ পোর্টালগুলো টিকে থাকবে।
“আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম”তার ৫ম বছরের শুরুতে পাঠক, লেখক, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানাচ্ছে।সবাই নিজ নিজ কর্মজীবনে সফলতার উন্নত শিখরে যাক এ প্রার্থনা।আপডেট


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc