Friday 25th of September 2020 03:10:13 AM
Wednesday 16th of December 2015 11:51:35 PM

আমলাতান্ত্রিক জটিলতা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাধা

অর্থনীতি-ব্যবসা, উন্নয়ন ভাবনা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আমলাতান্ত্রিক জটিলতা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাধা

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,ডিসেম্বরঃ আমলাতান্ত্রিক জটিলতা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির একটি বড় বাধা। চারদিনের বাংলাদেশ সফরের শেষদিন বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ সহসভাপতি ও প্রধান অর্থনীতিবিদ কৌশিক বসু গতকাল রাজধানীতে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন।

এ সময় তিনি আরো বলেন, আমলাতান্ত্রিক জটিলতার কারণে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য ব্যাহত হচ্ছে। ব্যবসায় ব্যয় বাড়ছে এবং প্রতিযোগিতা কোম্পানিগুলোর অগ্রগতি কমে যাচ্ছে। এ ধরনের সমস্যা না থাকায় সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া দ্রুত এগিয়ে যাচ্ছে।

ড. কৌশিক বসুর সঙ্গে অনেকটা একমত পোষণ করে সাবেক সরকারী কর্মকর্তা এবং বেসরকারী ইবাইস ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক ড. আরিফুর রহমান রেডিও তেহরানকে জানান, সরকারী প্রশাসনকে ব্যবসা-বান্ধব হতে হবে। আরো প্রগতিশীল হতে হবে।

তবে, রাজনৈতিক নেতা এবং অর্থনীতির ছাত্র বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক জনাব সাইফুল হক বলেন, আমলাতন্ত্র একটি সমস্যা বটে। কিন্তু তার চেয়েও বড় সমস্যা হচ্ছে রাজনৈতিক পরিস্থিতি। টেকসই গণতান্ত্রিক পরিবেশ ছাড়া ব্যবসা-বাণিজ্যে প্রসার ঘটতে পারে না।

সাইফুল হক মনে করেন- বাংলাদেশে এখনো বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি হয় নি। সার্বিক রাজনৈতিক পরিস্থিতির উন্নতি এবং প্রয়োজনীয় অবকাঠামোগত উন্নতি ছাড়া দেশে বিনিয়োগ বৃদ্ধি হবে না।

অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি বাড়াতে হলে বাংলাদেশের অবকাঠামো খাতে বিশেষ করে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বেশি বিনিয়োগ করতে হবে বলে কৌশিক বসুও মন্তব্য করেছেন।

গতকালের সংবাদ সম্মেলনে কৌশিক বসু বলেছেন, বাংলাদেশে কর আদায়ের হার নেপালের চেয়েও কম। তাই এখানে কর আদায় আরো বাড়াতে হবে।

বর্তমানে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৯ দশমিক ৬ শতাংশ রাজস্ব আহরণ হয়। তবে নেপালে তা ১২ শতাংশ। আর ইউরোপের দরিদ্র দেশ বুলগেরিয়ায় জিডিপির ১২ শতাংশ রাজস্ব আদায় হয়।

সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বাংলাদেশের বিভিন্ন খাতের অগ্রগতির প্রশংসা করেন। বিশেষ করে বৈদেশিক মুদ্রার মজুদ, রপ্তানি প্রবৃদ্ধি, অর্থনৈতিক প্রবৃদ্ধি, রেমিটেন্স-প্রবাহ, তৈরি পোশাক খাত, বিনিয়োগ প্রবৃদ্ধি ও দারিদ্র্যের হার কমার বিষয়ে তিনি প্রশংসা করেন।আইআরবি


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc