আবারও শাহবাগে অবস্থান নিয়েছে গণজাগরণ মঞ্চ

    0
    4

    আমারসিলেট24ডটকম,১১ডিসেম্বরঃ ৭১”র  মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জাড়িত থাকার অপরাধে যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত হওয়ার প্রতিবাদে আবার শাহবাগে অবস্থান নিয়েছে গণজাগরণ মঞ্চ। এ ফাঁসির রায় কার্যকর করার মাত্র ২ ঘণ্টা আগে তা স্থগিত করেন হাইকোর্টের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।যা আজ বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্তগিত করা হয়েছে।ফলে কাদের মোল্লার ফাঁসির আদেশ কার্যকর না হওয়া পর্যন্ত এ অবস্থান চলবে বলে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার সাংবাদিকদের জানান। তিনি বলেন, যেখানে আমরা ফাঁসি কার্যকরের জন্য অপেক্ষা করছিলাম, সেখানে রাতের অন্ধকারে এমন কী ঘটল, যার জন্য এ ফাঁসি স্থগিত করতে হল? পক্ষান্তরে গণজাগরণ মঞ্চ অবস্থান নেয়ার পর রাত ১১টার দিকে কাঁটাবনের দিক থেকে শাহবাগ মোড় লক্ষ্য করে একটি হাতবোমাসদৃশ বস্তু ছুড়ে মারা হয় বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। তবে তা বিস্ফারিত হয়নি।
    এর আগে গত ৫ ফেব্রুয়ারি এ জামায়াত নেতার যাবজ্জীবন কারাদণ্ডের রায়ে ক্ষুব্ধ হয়ে শাহবাগের অবস্থান দেশজুড়ে গণজাগরণ তৈরি করে, যার প্রেক্ষাপটে আপিলের রায়ে মৃত্যুদণ্ডের রায় হয়। আর এ মৃত্যু পরোয়ানা জারির পর মঙ্গলবার কারা কর্তৃপক্ষ রায় বাস্তবায়নের সব প্রক্রিয়া শেষ করার মধ্যে কাদের মোল্লার আইনজীবীদের আবেদনে মৃত্যুদণ্ড কার্যকর বুধবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত স্থগিত রাখার আদেশ হয়। সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতির এ আদেশের পর  সংক্ষুব্ধ হয়ে রাত ১১টা থেকে শাহবাগ মোড়ে আবার লাগাতার অবস্থান নেয় গণজাগরণ মঞ্চের কর্মীরা।
    গত ৫ ফেব্রুয়ারি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে কাদের মোল্লার যাবজ্জীবন সাজার আদেশ হলে শাহবাগে প্রতিবাদী তরুণদের অবস্থান এক সময় লাখো মানুষের সমাবেশে রূপ নেয়। ওই আন্দোলনের দাবির মধ্যে আইন সংশোধনের পর যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে প্রসিকিউশন ও আসামি পক্ষের আপিলের সমান অধিকার প্রতিষ্ঠিত হয়। আপিলের রায়ে গত ১৭ সেপ্টেম্বর কাদের মোল্লার মৃত্যুদণ্ড হয়। গত বৃহস্পতিবার আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর রবিবার তার মৃত্যু পরোয়ানা জারি হয়।উল্লেখ্য, কাদের মোল্লার যাবজ্জীবন সাজার আদেশকে কেন্দ্র করেই  গণজাগরণ মঞ্চের সৃষ্টি ।অন্য দিকে গণজাগরণ মঞ্চকে দমন করতে হেফাজতের মতো একটি ধর্মান্ধ শক্তির ও উত্তান ঘটে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here