Thursday 1st of October 2020 08:55:05 PM
Tuesday 1st of September 2015 12:01:26 AM

আধুনিক বাংলাদেশ নির্মাণে অনলাইনের বিকল্প নেই

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আধুনিক বাংলাদেশ নির্মাণে অনলাইনের বিকল্প নেই

-ইনকিলাব সম্পাদক

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,৩১আগস্ট,মশাহিদ আহমদ: আধুনিক বাংলাদেশ বিনির্মাণে অনলাইনের বিকল্প নেই। প্রাথমিকভাবে এদেশের মানুষ অনলাইন মিডিয়া সর্ম্পকে প্রকৃত জ্ঞান না রাখলেও এখন সময় তা পাল্টে দিয়েছে। সময় এমন পরিস্থিতির সৃষ্টি করতে যাচ্ছে ভবিষ্যতে প্রতিটি নাগরিককে প্রযুক্তি নির্ভর হতে হবে। বস্তুবাদী শিক্ষা-সংস্কৃতির প্রভাবে আমাদের আত্মিক গুণাবলি দিনদিন নিঃশেষ হয়ে যাচ্ছে, বাড়ছে অপরাধমনস্কতা। এ থেকে মানবজাতিকে উদ্ধার করার জন্য গণমাধ্যম কর্মীদেরকেই সবার আগে মনুষ্যত্বের ধর্ম কী তা উপলব্ধি করতে হবে। তাদের মাধ্যমেই সমাজ ও জাতি সুশিক্ষায় শিক্ষিত হয়ে ওঠার সুযোগ পাবে।

বাংলাদেশ অনলাইন সাংবাদিক কল্যাণ ইউনিয়ন (বসকু) এর রাজশাহী বিভাগীয় কমিটি গঠন উপলক্ষ্যে আজ ৩১ আগষ্ট সোমবার বিকাল সাড়ে ৩ টায় শহরের হোটেল নাইস ইন্টারন্যাশনাল এর কনফারেন্স রুমে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে দৈনিক ইনকিলাব পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দিন এ কথাগুলো বলেন।

তিনি আরও বলেন- বৃহত্তর জাতীয় স্বার্থে সাংবাদিকদের আরও দায়িত্বশীলতার পরিচয় প্রদান করতে হবে। গণমাধ্যমই হচ্ছে জনগণের কাছে তথ্য পৌঁছানোর আধুনিকতম পদ্ধতি। একটি জনগোষ্ঠীর জীবনধারা কোন দিকে ধাবিত হবে, মানুষ কী চিন্তা করবে, কী খাবে, কী পরবে সেটিও বর্তমান যুগে গণমাধ্যমের দ্বারা নিয়ন্ত্রিত হয়। তাই জাতির উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

তাদের এ অবস্থানের কারণে তারা যেমন জাতির কাছে দায়বদ্ধ, তেমনি নিজের বিবেক এবং স্রষ্টার নিকটও দায়বদ্ধ। সত্যনিষ্ঠ সংবাদকর্মীদের দ্বারা সঠিক পথে চালিত হয়ে জাতি উন্নতির শীর্ষে আরোহণ করতে পারে, আবার হলুদ সাংবাদিকদের দ্বারা ভুল পথে চালিত হয়ে জাতি নিদারুণ পতনের শিকার হতে পারে। কাজেই জাতির উন্নতির স্বার্থে গণমাধ্যমের সুষ্ঠু ব্যবহার অপরিহার্য।

রাজশাহী নিউজ২৪.কম পত্রিকার প্রধান উপদেষ্টা অধ্যক্ষ মোঃ জহুরুল আলম রিপনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জমিয়াতুল মোদাররেছীন মহাসচিব ও দৈনিক ইনকিলাবের বিশেষ প্রতিনিধি অধ্যক্ষ সাব্বির আহম্মেদ মোমতাজী, রাজশাহী জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো: আসাদুজ্জামান আসাদ, বসকু’র প্রধান উপদেষ্টা ও অপরাধ সংবাদ ডটকম এর প্রধান সম্পাদক ডক্টর ইদ্রিস আলী খান, সময়েরকথা২৪.কম সম্পাদক ইয়াকুব সিকদার, বাংলাদেশ ফটোজার্নালিষ্ট এ্যাসোসিয়েসন রাজশাহী শাখার সভাপতি আসাদুজ্জামান আসাদ, প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ অনলাইন সাংবাদিক কল্যাণ ইউনিয়ন (বসকু) ও অপরাধ সংবাদ ডটকম এর চেয়ারম্যান খায়রুল আলম রফিক।

বাংলাদেশ ফটোজার্নালিষ্ট এ্যাসোসিয়েসনের সভাপতি আসাদুজ্জামান আসাদ বলেন, দুর্ভাগ্যবশত বর্তমানে আমরা গণমাধ্যমকে যথাযথভাবে কাজে লাগাতে ব্যর্থ হচ্ছি, যার ফলে জাতি মারাত্মকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে। আজকের গণমাধ্যম সম্পর্কে বলতে গেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন এর একটি উক্তিই যথেষ্ট। তিনি ‘যুদ্ধবাজ সাংবাদিকতা বনাম মুক্ত-মিডিয়া মিথ’ প্রবন্ধে লিখেছেন, “মূলধারার গণমাধ্যম মূলত কর্পোরেট গণমাধ্যম, বিশাল সংস্থাগুলো তাদের নিয়ন্ত্রণ করে এবং তাদের এজেন্ডা প্রসারের কাজেই গণমাধ্যম ব্যবহৃত হয়।

কর্পোরেট এলিটকুল গণমাধ্যমকে ব্যবহার করে মস্তিষ্ক ধোলাইয়ের জন্য, মানুষকে তথ্য দান বা সচেতন করে তোলার জন্য নয়।” যারা মিডিয়াতে কাজ করতে আসছেন তাদের অধিকাংশই আসছেন সাংবাদিকতা পেশার সুবিধা হাসিল করে অর্থ ও ক্ষমতা অর্জনের জন্য। তাদের স্বার্থপরায়ণতা ও পক্ষপাতিত্বসুলভ মনোবৃত্তির দরুণ তাদের পরিবেশিত সংবাদের বিশ্বাসযোগ্যতাও হারিয়ে যাচ্ছে। বিবিসি কিংবা রয়টার্সের মতো সংবাদসংস্থার বিশ্বাসযোগ্যতাও বার বার প্রশ্নবিদ্ধ হয়েছে। তাদের প্রতিবেদকগণ বহুবার তাদের নির্ধারিত সীমানা পেরিয়েছেন, কখনও ভুল তথ্য পরিবেশন করেছেন, কখনও সেটা রাজনৈতিক শুদ্ধতাকে লঙ্ঘন করেছে।

আমাদের দেশীয় সংবাদমাধ্যম ও তাদের সাংবাদিকতার ধরনও অনেকটা সেরকম। নীতিহীন সাংবাদিকতার সমালোচনা করে বিশেষ অতিথি ইয়াকুব শিকদার বলেন- আজ গণমাধ্যমের কাজের পদ্ধতিগত ত্রুটির কারণে অনেক মানুষ কষ্ট পাচ্ছে, যেমন- কাউকে কোনো অভিযোগে গ্রেফতার করার পরই বুকে নাম লেখা কাগজ সেঁটে তার ছবি প্রকাশ করা হয়। হয়তো লোকটি আদালতে নির্দোষ প্রমাণিত হলো কিন্তু মিডিয়া ও প্রশাসনের হঠকারিতায় তার মান-সম্মান ধূলায় মিশে গেল। অথবা ধরা যাক, একজন কর্মকর্তা দুর্নীতি করে ধরা পড়লেন। ঘটনাটির অবশ্যই সংবাদমূল্য আছে। কিন্তু তিনি ধরা পড়ে অনুতপ্ত হলেন এবং ক্ষমা চাইলেন। সেক্ষেত্রেও কিন্তু মানবিক বিবেচনায় এ সংবাদ গোপন করা হয়না। যদি অপরাধীর অপরাধ প্রকাশযোগ্য হয় তবে তার অনুতাপও কেন প্রকাশিত হবে না? তার ঘুষ খাওয়ার পেছনে যে উপরমহলের চাপ ছিল তা কেন প্রকাশিত হবেনা ? অপরাধের সংবাদ প্রকাশে কি অপরাধ বন্ধ হয় ? না।

বরং একচেটিয়াভাবে অপরাধের চিত্র গণমাধ্যমে প্রকাশ অপরাধের বিস্তার ঘটায় এটা সকল মনোবিজ্ঞানী, সমাজবিজ্ঞানী স্বীকার করবেন। বাস্তবতা হলো, জাতির সবচেয়ে অসহায় ও ব্যক্তি পর্যায়ের দুর্বল অংশটাই সংবাদরোষের শিকার হয়ে থাকে। একজন ঘুষখোর সংবাদকর্মীদের হাত থেকে রেহাই পায় না, কিন্তু পশ্চিমা পরশক্তিগুলোর গণহত্যার বিরুদ্ধে মিডিয়া মনোমুগ্ধকরভাবে নীরব থাকে। সুতরাং এখন সময় এসেছে গণমাধ্যমে প্রচলিত ধারার বাইরে ন্যায়-নীতি ও কল্যাণভিত্তিক একটি ধারার প্রবর্তন করার। আমাদেরকে মনে রাখতে হবে যে, যে সমাজে আমরা বড় হয়েছি, সেই সমাজের মানুষের প্রতি আমার দায়বদ্ধতা রয়েছে।

বক্তাগণ তাদের বক্তব্যে বলেন- বাংলাদেশ অনলাইন সাংবাদিক কল্যাণ ইউনিয়ন (বসকু) ইতিমধ্যে সারাদেশে অনলাইন সাংবাদিকদের সফল সংগঠন হিসেবে ব্যাপক সুনাম অর্জন করেছে। এরই ফলশ্রুতিতে আজ সংগঠনটির রাজশাহী বিভাগীয় কমিটি গঠন ও আত্বপ্রকাশ করেছে। রাজশাহী নিউজ২৪.কম পত্রিকার প্রধান উপদেষ্টা অধ্যক্ষ মোঃ জহুরুল আলম রিপনকে সভাপতি এবং দৈনিক রাজশাহী পত্রিকার ষ্টাফ রিপোর্টার ও ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশনের রাজশাহী বিভাগীয় প্রধান মো: নুরে ইসলাম মিলনকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন লাভ করেছে।

কমিটির অন্যান্যরা হলেন- সিনিয়ন সহ-সভাপতি- রাজশাহী নিউজ২৪.কম এর সম্পাদক ও প্রকাশক প্রকৌশলী মোঃ রায়হানুল ইসলাম, সহ-সভাপতি- চাঁপাই নবাবগঞ্জ নিউজ প্রতিনিধি সাইদুল হুদা অলক, যুগ্ন সম্পাদক- এডভোকেট জাকারিয়া হোসেন, সহ-সাধারন সম্পাদক-স্বদেশবার্তা ডটকম প্রতিনিধি এম এ হাবিব জুয়েল, সাংগঠনিক সম্পাদক- খবর প্রতিদিন প্রতিনিধি এম,এ আজিজ নওগাঁ, সহ-সাংগঠনিক সম্পাদক- রাজশাহী এক্সপ্রেস সম্পাদক মো: মোশাররফ হোসেন রানা, অর্থ সম্পাদক- সাপ্তাহিক নিরপেক্ষ বার্তা প্রতিনিধি ইঞ্জিনিয়ার মো: আরজানুল ইসলাম, দপ্তর সম্পাদক- সময়ের কথা২৪.কম প্রতিনিধি মো: পারভেজ ইসলাম বিদ্যুৎ, কোষাধ্যক্ষ- দৈনিক রাজশাহী প্রতিনিধি আজম খান, মহিলা বিষয়ক সম্পাদক- রাজশাহী নিউজ২৪ ডটকম প্রতিনিধি মোসা:ফাহামিদা আফরিন মৌ, ধর্ম বিষয়ক সম্পাদক- ভোরেরবার্তা ডটকম প্রতিনিধি মো: নুরুল ইসলাম, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক- রাজশাহী নিউজ২৪ ডটকম প্রতিনিধি মো:নুরুল ইসলাম খোকন, ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক- রাজশাহী নিউজ২৪ ডটকম প্রতিনিধি মো: ইব্রাহীম হায়দার এবং অবশিষ্টরা সদস্য।

এদিকে এই নতুন কমিটিকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ অনলাইন সাংবাদিক কল্যাণ ইউনিয়নের চেয়ারম্যান মোঃ খায়রুল আলম রফিক, মৌলভীবাজার জেলা শাখার পক্ষে সভাপতি দৈনিক খবরপত্র জেলা প্রতিনিধি ও বজ্রকণ্ঠ মৌলভীবাজার এডমিন শ. ই. সরকার জবলু ও সাধারণ সম্পাদক দৈনিক স্বাধীন মত জেলা প্রতিনিধি ও অপরাধ সংবাদ ডটকম এর সিলেট বিভাগীয় সম্পাদক মশাহিদ আহমদ, মৌলভীবাজার অনলাইন প্রেসক্লাবের পক্ষে সদস্য সচিব ও দৈনিক সন্ধাবাণী ব্যুরোচীফ মতিউর রহমান। নবগঠিত কমিটির সফল্য কামনা করে তারা সকল অনলাইন সাংবাদিকদের ঐক্যবদ্ধ হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহবান জানান।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc