Wednesday 21st of August 2019 07:19:32 PM
Sunday 4th of August 2019 03:57:45 PM

আদিবাসী ভাষা বিশ্ববিদ্যালয়ে অন্তভুক্তকরণ দাবিতে মানববন্ধন

মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আদিবাসী ভাষা বিশ্ববিদ্যালয়ে অন্তভুক্তকরণ দাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে আদিবাসী কোটা পুনর্বহাল এবং আদিবাসী ভাষাসমূহ বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগে অন্তভুক্তকরণ এর দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে “আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন” প্রতিপাদ্য নিয়ে ৯ আগষ্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে আদিবাসী কোটা পুনর্বহাল এবং আদিবাসী ভাষাসমূহ বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগে অর্ন্তভুক্তকরণ এর দাবিতে আজ ০৪ আগষ্ট ২০১৯ রবিবার সকাল ১১.০০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন সমাবেশে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির সভাপতি রতিশ টপ্যর সভাপতিত্বে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক উজ্জল মাহাতোর সঞ্চালনায় বক্তব্য রাখেন, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সহ-সভাপতি সাবিত্রী হেমব্রম, আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার দপ্তর সম্পাদক রাজেশ মাহাতো, শিক্ষা ও সাহিত্য সম্পাদক সুমন কুজুর,সদস্য ভজন কুমার উরাও প্রমুখ।

সংহতি বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস,প্রগতিশীল ছাত্র জোট রাজশাহী বিশ্ববিদ্যালয় সমন্বয়ক ফিদেল মনির প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ৯ আগস্ট আস্তর্জাতিক আদিবাসী দিবস ২০১৯ এর প্রতিপাদ্য – “আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন”। আন্তর্জাতিক আদিবাসী দিবস সম্মান ও মর্যাদার সহিত সারা বিশ্বে পালিত হয়। বিভিন্ন দেশে রাষ্ট্রীয়ভা্েব পালন করা হলেও বাংলাদেশে এখনো রাষ্ট্রীয়ভাবে এই দিনটি পালন করা হয় না। এমনকি বিভিন্ন সময়ে আদিবাসীদের প্রতি দেয়া প্রতিশ্র“তি ও বাস্তবায়ন করেনা সরকার।

বক্তারা বলেন, আদিবাসীদের উপর অত্যাচার নির্যাতন দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিনিয়ত সমতলের বিভিন্ন অঞ্চলে আদিবাসীদের ভূমি থেকে উচ্ছেদ, হত্যা, নির্যাতন, নিপীড়ন, অগ্নিসংযোগ, ধর্ষণ, অপহরণের ঘটনা ঘটেই চলেছে। কিন্তু রাষ্ট্র কোনো ঘটনারই সুষ্ঠু বিচার করতে পারছে না। ভূমিকে কেন্দ্র করে ২০০০ সালে নওগাঁয় আলফ্রেড সরেন হত্যার এখন কোনো বিচার হয় নি। এসকল ঘটনার কারণে বিভিন্ন সময়ে আদিবাসীরা দেশত্যাগে বাধ্য হয়েছে।

বক্তারা, আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে আদিবাসী কোটা পুনর্বহাল রাখতে হবে এবং আদিবাসী ভাষাসমূহ বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগে অন্তর্ভুক্তকরণ করতে হবে এবং আদিবাসীদের উপর অত্যাচার, হত্যা, ধর্ষণ, অপহরনসহ সকল নির্যাতন বন্ধের দাবি জানান। এছাড়াও রাষ্ট্রকে মানবিক রাষ্ট্র ও আদিবাসী বান্ধব রাষ্ট্র হওয়ার জোর দাবি জানান বক্তারা।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc