Tuesday 29th of September 2020 02:48:40 PM
Wednesday 2nd of April 2014 10:25:52 AM

আজ ৭ম বিশ্ব অটিজম দিবসঃজ্বলবে নীল বাতি

আন্তর্জাতিক, জাতীয়, মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আজ ৭ম বিশ্ব অটিজম দিবসঃজ্বলবে নীল বাতি

আমারসিলেট24ডটকম,০২এপ্রিলঃ আজ বুধবার ৭ম বিশ্ব অটিজম দিবস। অন্যান্য দেশের মত বাংলাদেশেও গতবারের মতো এবারও  অটিজম সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারা বিশ্বের সব গুরুত্বপূর্ণ ভবনে ও স্থাপনায় সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত জ্বলবে নীল বাতি। জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং এর সদস্য রাষ্ট্রসমূহ নিজ নিজ দেশের গুরুত্বপূর্ণ ভবন, স্থাপনা, প্রশাসনিক কেন্দ্র, হোটেল, মার্কেট, দোকান, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ব্যাংক, পত্রিকা অফিস, রেডিও ও টেলিভিশন ভবন, পার্কসহ বিভিন্ন স্থানে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত নীল বাতি জ্বালাবে। আজকের দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলদা বাণী দিয়েছেন। তারা নিজ নিজ বাণীতে ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০১৪’ উপলক্ষে আয়োজিত কর্মসূচির সাফল্য কামনা করেন।
সমাজ কল্যাণ মন্ত্রণালয় সুত্রে জানা যায়, বাংলাদেশ সচিবালয়, সংসদ ভবন, প্রশাসনিক ভবন, হাসপাতাল, গুরুত্বপূর্ণ স্থাপনাসহ সম্ভাব্য স্থানগুলোতে নীল বাতি জ্বালানোর জন্য মন্ত্রণালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়েও প্রশাসনিক ভবনগুলোতে নীল বাতি প্রজ্জ্বলনের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া হোটেল, মার্কেট, দোকান, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, ব্যাংক, পত্রিকা অফিস, রেডিও ও টেলিভিশন ভবন পার্কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান এবং বেসরকারি সংগঠনগুলোকেও তাদের কার্যালয়ে ২ এপ্রিল সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত নীলবাতি জ্বালানোর আহ্বান জানানো হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, জেলা হাসপাতাল, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় সহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন অধিদপ্তর ও বিভাগ কার্যালয়ে আজ নীল বাতি জ্বালানোর নির্দেশ দেয়া হয়েছে। মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকসহ দেশের রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি ব্যাংক ভবনেও নীল বাতি জ্বালানোর আহ্বান জানিয়েছে।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নাছিমা বেগম এনডিসি বলেন, একদিন হঠাৎ যদি সারা শহরে নীল বাতি জ্বলে উঠে স্বভাবতঃই মানুষের মনে প্রশ্ন জাগবে, কেন এই নীল বাতি। তাদের এই প্রশ্নের উত্তরের মাধ্যমেই একজন ব্যক্তি অটিজম সম্পর্কে সচেতন হবেন। তিনি বলেন, কোন সংবেদনশীল ব্যক্তি যদি এদিনটি উপলক্ষে তার নিজ বাড়িতেও একটি নীল বাতি জ্বালান তাহলে তার পরিবারের অন্য সদস্যরাও সচেতন হবেন।
এক অজানা কষ্টের নাম ‘অটিজম’। কেন, কখন, কি কারণে মস্তিষ্কের কোন স্নায়ুকোষের কি ধরনের বিপর্যয়ের কারণে অটিজম হয় তা আমরা আজো জানিনা। তাই অটিস্টিকদের ভেতরে কষ্টটা আমরা বুঝতে পারিনা। তাদের এই অজানা কষ্টের সাথে একাত্ম হওয়ার জন্যই ‘নীল বাতি’ প্রজ্জ্বলন করা জরুরী বলে মনে করেন গ্লোবাল অটিজম বাংলাদেশ-এর নির্বাহি পরিচালক নিউরোলজিস্ট ডা. মাজহারুল মান্নান।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc