Saturday 26th of September 2020 12:09:50 PM
Thursday 24th of April 2014 03:29:28 PM

আজ ২৪ এপ্রিল ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড দিবস

এই দিনে, রাজনীতি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আজ ২৪ এপ্রিল ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড দিবস

আমারসিলেট24ডটকম,২৪এপ্রিলঃ সকাল সাড়ে দশটায় রাজশাহী কেন্দ্রীয় কারাগারে ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড দিবস উপলক্ষে ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেননের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। এ সময় খাপড়া ওয়ার্ডের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন ও মুষ্টিবদ্ধ হাতে লাল সেলুড দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন পার্টির সাধারণ সম্পাদক কমরেড আনিসুর রহমান মল্লিক, পলিটব্যুরো সদস্য কমরেড বিমল বিশ্বাস, কমরেড নুরুল হাসান, কমরেড হাফিজুর রহমান ভুইয়া, কমরেড ফজলে হোসেন বাদশা, কমরেড শফিউদ্দিন আহমেদ, কমরেড ইকবাল কবির জাহিদ, কমরেড মাহমুদুল হাসান মানিক, শুসান্ত দাস,কমরেড শকমরেড হাজেরা সুলতানা, কমরেড মনোজ সাহা, কমরেড নুর আহমদ বকুল, কমরেড কামরুল আহসান।

খাপড়া ওয়ার্ড শহীদদের স্মরণে প্রস্তাব পাঠ কমরেড বিমল বিশ্বাস।

সাম্প্রদায়িক দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে পাকিস্তান রাষ্ট্রের প্রতিষ্ঠার শুরু থেকে তৎকালীন কমিউনিস্ট পার্টির নেতাদের উপর নেমে এসেছিল মুসলিম লীগ সরকারের বর্বরোচিত আক্রমণ এবং কারারুদ্ধ করেছিল কমিউনিস্ট নেতা  শুভানুধ্যায়ীদের। কমিউনিস্ট অধ্যুষিত বিভিন্ন জেলায় চলেছিল সীমাহীন পুলিশী নির্যাতন। কারাগারগুলোতে রাজবন্দীরা ৬০ দিন, ৪০ দিন থেকে শুরু করে বন্দীদের ন্যায্যদাবিতে আমরণ অনশন অব্যাহত রেখেছিলেন। বাংলাদেশের প্রগতিশীল-গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে ২৪ এপ্রিল ১৯৫০ রাজশাহী কেন্দ্রীয় কারাগারে সৃষ্টি হয়েছিল এমন এক অধ্যায় যা শুধু সেদিনই নয়, বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে যা চিরকালই স্মরিত হয়ে থাকবে এবং যুগ যুগব্যাপী উদীপ্ত করবে সমাজ বদলের সৈনিকদের তথা অসাম্প্রদায়িক গণতান্ত্রিক আন্দোলনের নেতা-কর্মীদের।

ঐ দিন রাজশাহী কারা কর্তৃপক্ষ ইংরেজ জেল সুপার বিলের নেতৃত্বে বদ্ধ করে গুলি চালিয়ে হত্যা করা হয়েছিল কমরেড বিজন সেন, কমরেড কম্পরান সিং, কমরেড দেলোয়ার, কমরেড আনোয়ার, কমরেড সুখেন ভট্টাচার্য, কমরেড হানিফ শেখ, কমরেড হানিফ শেখ, কমরেড সুধীন ধর এবং আহত করা হয়েছিল প্রয়াত আব্দুল হক, আমিনুল ইসলাম বাদশা, আব্দুস শহীদ, বাবর আলী, কালি সরকার, নাসির, নন্দ স্যানাল, অনন্ত দেব ও ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) পলিটব্যুরোর সদস্য মহম্মদ আমিনসহ শতাধিককে।

আজ শ্রদ্ধার সাথে স্মরণ করছি তাঁদের স্মৃতি এবং ঘোষণা করছি কমরেড, আমরা তোমাদের কোনোদিন ভুলবো না, তোমাদের পদাংক অনুসরণ করেই অগ্রসর করে নিয়ে যাব তোমাদের রেখে যাওয়া আদির্শক ও রাজনৈতিক লড়াইকে। কমরেড, তোমাদের আজ প্রতিশ্র“তি দিচ্ছি, তোমরা সেদিন যে কাজ শুরু করেছিলে সেই ধারাতেই আমরা এগিয়ে নিয়ে যাব গণতন্ত্র ও সমাজ প্রগতির ধারায়। এ বাংলাদেশেই গড়ে তুলব এক অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শোষণমুক্ত সমাজ। খাপড়া ওয়ার্ডের শহীদ-লাল সালাম। দীর্ঘজীবী হোক তোমাদের স্মৃতি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc