আজ ১০ম জাতীয় সংসদের নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ

    0
    3

    আমারসিলেট24ডটকম,০৯জানুয়ারীঃ  আজই ১০ম জাতীয় সংসদের নবনির্বাচিত সংসদ সদস্যরা (এমপি) শপথ গ্রহণ করবেন। আজ সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরি নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করাবেন। ইতোমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন করেছে দেশের জাতীয় সংসদ ভবন। বুধবার বিকেলে জাতীয় সংসদ সচিবালয়ের সচিব জনয়াল আবেদীন এ তথ্য নিশ্চিত করেন। এদিকে নির্বাচন কমিশন বুধবারই ১০ম জাতীয় সংসদে বিজয়ী সংসদ সদস্যদের নাম উল্লেখ করে গেজেট প্রকাশ করেছে।গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে সংবিধানের ১৪৮ অনুচ্ছেদের ২(ক) অনুযায়ী নবনির্বাবিত সংসদ সদস্যতের শপথ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। এর পরবর্তী ৩০ দিনের মধ্যে সংবিধানের ৭২ অনুচ্ছেদ ২-এ সংসদ অধিবেশন বসার কথা বলা হয়েছে।
    অপরদিকে জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে গত ৫ জানুয়ারি রবিবার ১৪৭টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৮টি আসনে নির্বাচন স্থগিত করা হয়েছে। সবমিলে ২৯২ আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২৩২টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ৩৩টি, ওয়ার্কার্স পার্টি ৬টি, জাসদ ৫টি এবং জাতীয় পার্টি (জেপি), তরীকত ফেডারেশন ও বিএনএফ ১টি করে আসন পেয়েছে। আর ১৩টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। তারাই আজ শপথ গ্রহণ করবেন।
    রেওয়াজ অনুযায়ী সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগের সদস্যরাই প্রথমে শপথ নেবেন। এরপর ক্রমানুসারে শপথ নেবেন অন্যরা। স্পিকার শিরীন শারমিন চৌধুরী বুধবার বিকেলে শপথ কক্ষ পরিদর্শন করেন এবং সার্বিক প্রস্তুতির খোঁজ খবর নেন।
    উল্লেখ্য, ইতোমধ্যে সংসদ সচিবালয়ে দর্শনার্থী প্রবেশের ওপর আরোপ করা হয়েছে কড়াকড়ি। সংসদ সচিবালয়ে নব নির্বাচিত সংসদ সদস্যদের পরিবারের সদস্য ছাড়া আর কাউকে সংসদ সচিবালয়ে প্রবেশের অনুমতি দেয়া হবে না বলে জানা যায়। শপথ অনুষ্ঠান শেষ হওয়ার পর দর্শনার্থীরা নিয়ম মেনে সংসদ ভবনে ঢুকতে পারবেন বলেও জানা যায়।  সংসদের রীতি অনুযায়ী শপথ শেষে নতুন এমপিরা সংসদ সচিবের কার্যালয়ে রক্ষিত স্বাক্ষর খাতায় সই করবেন এবং অফিসিয়্যাল ফটো সেশনে অংশ নেবেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here