Thursday 24th of September 2020 08:31:04 PM
Sunday 8th of September 2013 11:58:19 AM

আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জন্মবার্ষিকী

শুভাগমন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আজ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জন্মবার্ষিকী

আমারসিলেটটোয়েন্টিফোর,০৭ সেপ্টেম্বর  : বাঙালি রাজনীতিবিদ, আইনজীবী, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২১তম জন্মবার্ষিকী আজ রবিবার। ১৮৯২ সালের ৮ সেপ্টেম্বর বর্তমান পশ্চিমবঙ্গের মেদিনীপুরের এক সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। যুক্তফ্রন্ট গঠনের মূল নেতাদের মধ্যে অন্যতম হোসেন শহীদ সোহ্রাওয়ার্দী ছিলেন বিচারপতি স্যার জাহিদ সোহরাওয়ার্দীর কনিষ্ঠ সন্তান।
তার পরিবারের সদস্যরা তৎকালীন ভারতবর্ষের সম্ভ্রান্ত মুসলিম পরিবারের প্রথা অনুসারে উর্দু ভাষা ব্যবহার করলেও তিনি নিজ উদ্যোগে বাংলা ভাষা শেখেন এবং বাংলার চর্চা করেন। কলকাতা আলিয়া মাদ্রাসা দিয়ে শিক্ষাজীবনের শুরু হয় তার। পরে সেন্ট জেভিয়ার্স কলেজে থেকে বিজ্ঞান বিষয়ে তিনি স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর তিনি তার মায়ের অনুরোধে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আরবি ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯১৩ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তিনি বিজ্ঞান বিষয়ে সম্মানসহ স্নাতক অর্জন করেন। এছাড়া তিনি আইন বিষয়েও পড়াশোনা করেন এবং বিসিএল ডিগ্রি অর্জন করেন। ১৯১৮ সালে বার এট ল ডিগ্রি অর্জন করেন গ্রেদস ইন থেকে। এরপর ১৯২১ সালে কলকাতায় ফিরে এসে আইন পেশায় নিজেকে নিয়োজিত করেন।

১৯২০ সালে তৎকালীন ব্রিটিশ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী স্যার আবদুর রহিমের কন্যা বেগম নেয়াজ ফাতেমাকে বিয়ে করেন তিনি। এরপর তার জীবন রাজনৈতিক বর্ণাঢ্য এবং ঐতিহাসিক। চিকিৎসা নিতে দেশের বাইরে গিয়ে লেবাননের রাজধানী বৈরুতে অবস্থানকালে ১৯৬৩ সালে গণতন্ত্রের মানসপুত্র প্রখ্যাত রাজনীতিবিদ হোসেন শহীদ সোহরাওয়ার্দী মারা যান।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc