আজ মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলাসহ দেশে ৮৪০ ইউপির নির্বাচন

0
85
আজ মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলাসহ দেশে ৮৪০ ইউপির নির্বাচন

নিজস্ব প্রতিনিধিঃ আজ রবিবার চতুর্থ ধাপে মৌলভীবাজার জেলার সদর উপজেলায় ১২ টি ও রাজনগর উপজেলায় ৮ টি সহ সারাদেশের ৮৪০টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ শেষে কেন্দ্রে কেন্দ্রে ফল ঘোষণা করা হবে। ৮৪০টির মধ্যে ৩৩ ইউপিতে ভোট হচ্ছে ইভিএমে। এ ছাড়া আজ ৩টি পৌরসভার নির্বাচনও ইভিএমে হচ্ছে।  

এদিকে, ইউপি নির্বাচনকে কেন্দ্র করে শনিবারও দেশের বিভিন্ন এলাকায় সহিংসতার ঘটনা ঘটেছে। তবে নির্বাচন শান্তিপূর্ণ করতে বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাবসহ আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। আজ চতুর্থ ধাপের ভোটের দিন সাধারণ ছুটি সংক্রান্ত বিশেষ নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন। ইসির এ সংক্রান্ত একটি চিঠিতে জানানো হয়, আজ ভোটগ্রহণের দিন সাধারণ ছুটি নেই। তবে নির্বাচনী এলাকাধীন যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনী কার্যক্রমের জন্য নির্ধারণ রয়েছে, সেগুলো বন্ধ থাকছে। তাছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকাধীন স্বাস্থ্যসেবা ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে।

চতুর্থ ধাপে চেয়ারম্যান পদে ৩ হাজার ৮১৪ জন, সাধারণ সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন ও সংরক্ষিত নারী সদস্য পদে ৯ হাজার ৫১৩ জন প্রার্থী ভোটের লড়াইয়ে অংশ নিচ্ছেন। চেয়ারম্যান পদে এ ধাপে ১৬টি রাজনৈতিক দল প্রার্থী দিয়েছে। তবে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যাই বেশি। এর আগে ৩ ধাপে ভোটগ্রহণ শেষ করেছে ইসি। এ ছাড়া পঞ্চম ধাপে ৭০৭টি ইউপিতে ভোটগ্রহণ হবে ৫ জানুয়ারি। আর ষষ্ঠ ধাপে ২১৯ ইউপিতে ভোট হবে ৩১ জানুয়ারি।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৯৫ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৪৮ জন প্রার্থী। এছাড়া সংরক্ষিত মহিলা সদস্য পদে ১১২ জন ও সাধারণ সদস্য পদে ১৩৫ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় ৫৪ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই নিষেধাজ্ঞা শুক্রবার মধ্যরাত (১২টা) থেকে শুরু হয়েছে এবং আগামীকাল সোমবার ২৭ ডিসেম্বর সকাল ৬টা পর্যন্ত তা বলবৎ থাকবে। নির্বাচন কমিশনের উপ-সচিব মোঃ আতিয়ার রহমান জানান, শুধু মোটরসাইকেল নয়, অন্য সব যন্ত্রচালিত যানবাহনও শনিবার মধ্যরাত (১২টা) থেকে আজ রবিবার মধ্যরাত (১২টা) পর্যন্ত চলাচল বন্ধ থাকছে। তবে সাংবাদিক, নির্বাচন কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীসহ জরুরী সেবার কাজে নিয়োজিতদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

উল্লেখ্য,২৮ নবেম্বর অনুষ্ঠিত তৃতীয় ধাপে অনুষ্ঠিত হয় ১ হাজার ৭ ইউপির নির্বাচন ও ১১ নবেম্বর দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত হয় ৮৩৩ ইউপির নির্বাচন। এর আগে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই দফায় প্রথম ধাপের নির্বাচন হয়। ২০ জুন অনুষ্ঠিত হয় ২০৪টি ইউপির এবং ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হয় ১৬১ ইউপির নির্বাচন। এ ছাড়া ৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে পঞ্চম ধাপের ৭১৪টি ইউপির নির্বাচন এবং ৬ষ্ঠ ধাপে ২১৯টি ইউপিতে ৩১ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, মৌলভীবাজার সদর উপজেলা ১২ টি ও রাজনগর উপজেলার ৮ ইউনিয়নে ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ সকল নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দেয়ার কাজ সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। সদর উপজেলার ১২টি ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৯ হাজার ১৬৯ জন ও রাজনগর উপজেলার ৮ ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৭১ হাজার ৭০১ জন।

শনিবার বিকালে নির্বাচন কার্যালয় থেকে ২টি উপজেলার ১৯১টি কেন্দ্রের ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ সকল নির্বাচনী সরঞ্জাম পুলিশ ও আনসার সদস্যদের পাহাড়ায় পৌঁছে দেয়া হয়য়। রির্টানিং কর্মকর্তার তত্বাবধানে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিস থেকে প্রতিটি কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার হাতে এসব নির্বাচনী সরঞ্জাম তুলে দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here