Wednesday 28th of October 2020 11:35:16 PM
Sunday 11th of May 2014 12:36:55 PM

আজ মা দিবস “মা কথাটি ছোট্ট অতি”

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আজ মা দিবস “মা কথাটি ছোট্ট অতি”

আমারসিলেট24ডটকম,১১মেঃ আজ বিশ্ব মা দিবস। বাংলাদেশে এর আগে ব্যাপকভাবে দিবসটি পালিত না হলেও গণমাধ্যমে প্রচারের কল্যাণে বিগত কয়েক বছর ধরে বিশ্বের অনেক দেশের মতো মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালনের রেওয়াজ শুরু হয়েছে।মা” দিবসের মূল উদ্দেশ্য, মাকে যথাযথ সম্মান দেওয়া। যে মা জন্ম দিয়েছেন, লালন-পালন করেছেন, তাঁকে শ্রদ্ধা দেখানোর জন্য দিনটি পালন করা হয়।
দিবসটি উপলক্ষে সারা দেশের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি পালন করবে।সামাজিক গণমাধ্যমের জনপ্রিয় মাধ্যম ফেইসবুকে অনেকেই স্ট্যাটাস দিয়ে মায়ের প্রতি ভালোবাসার অভিব্যক্তি প্রকাশ করেছেন।
মা হচ্ছে এমন একটি শব্দ, যে শব্দটি এক স্বর্গীয় পুণ্যতায় হৃদয়-মনকে অমিয়সুধায় প্লাবিত করে। ত্রিভুবনের সবচেয়ে মধুরতম অপার্থিব শব্দ মা। জাগতিক ভাবে মায়ের চেয়ে পৃথিবীতে আপন কেহ নাই। কবির ভাষায়, “মা কথাটি ছোট্ট অতি কিন্তু জেন ভাই/ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই।”পৃথিবীর বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন তারিখে যেমন ফেব্রুয়ারির দ্বিতীয় রোববার নরওয়েতে, মার্চের চতুর্থ রোববার আয়ারল্যান্ড, নাইজেরিয়া ও যুক্তরাজ্যে এবংবাংলাদেশে মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালন করা হয়।
বিশ্বের অনেক দেশে কেক কেটে মা দিবস উদযাপন করা হয়। তবে মা দিবসের প্রবক্তাআনা জার্ভিস দিবসটির বাণিজ্যিকীকরণের বিরোধিতা করে বলেছিলেন, মাকে কার্ডদিয়ে শুভেচ্ছা জানানোর অর্থ হলো, তাঁকে দুই কলম লেখার সময় হয় না। চকলেটউপহার দেওয়ার অর্থ হলো, তা নিজেই খেয়ে ফেলা।
আনা জার্ভিস মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর ও ওহাইওর মাঝামাঝি ওয়েবস্টারজংশন এলাকার বাসিন্দা ছিলেন। তাঁর মা অ্যান মেরি রিভস জার্ভিস সারা জীবনব্যয় করেন অনাথ-আতুরের সেবায়। মেরি ১৯০৫ সালে মারা যান। লোকচক্ষুর অগোচরেকাজ করা মেরিকে সম্মান দিতে চাইলেন মেয়ে আনা জার্ভিস। অ্যান মেরি রিভসজার্ভিসের মতো দেশজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে আনাজার্ভিস প্রচারণা শুরু করেন। সাত বছরের চেষ্টায় মা দিবস মার্কিনযুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পায়।
বাংলা ভিশন ফাউন্ডেশন দিবসটি উপলক্ষে বিকাল ৫ টায় “সুস্থ সমাজ গঠনে মায়ের অবদান” শীর্ষক আলোচনা সভা এবং সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে।গণগ্রন্থাগার অধিদপ্তরের ভিআইপি সেমিনার হলে অনুষ্ঠিতব্য এ আলোচনা সভায়প্রধান অতিথির বক্তব্য রাখবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এডভোকেট ফজলে রাব্বী মিয়া।বাসস


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc