আজ ভোর ৬টা থেকে জামায়াতের টানা ৪৮ ঘণ্টার হরতাল শুরু

    0
    4

    ঢাকা, ১৩ আগস্ট : আজ মঙ্গলবার ভোর ৬টা থেকে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ডাকা দেশব্যাপী টানা ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। এ হরতাল শেষ হবে আগামীকাল বুধবার সন্ধ্যা ৬টায়। এদিকে আজ ও আগামীকালের এ হরতাল সামনে রেখে গতকাল সোমবার সকাল থেকেই জামায়াত শিবির কর্মীরা হরতালের সমর্থনে রাজধানীসহ বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল বের করে ককটেল বিস্ফোরণ ও ভাঙচুর চালিয়ে আতঙ্ক সৃষ্টি করে।

    এছাড়া দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষ, ভাঙচুর ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় জামায়াত শিবিরের অর্ধশতাধিক নেতা কর্মীকে গ্রেপ্তারও করা হয়েছে।
    সারাদেশে টানা ৪৮ ঘণ্টার এ হরতাল কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন দলটির ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান। গতকাল সোমবার বিকেলে দেয়া এক বিবৃতিতে তিনি এ আহবান জানান।

    উল্লেখ্য, নিবন্ধন বাতিল করার প্রতিবাদে প্রথমে ১২ ও ১৩ আগস্ট  দেশব্যাপী ৪৮ ঘণ্টার লাগাতার হরতালের ডাক দেয় জামায়াত। তবে অনিবার্য কারণ বশত একদিন পিছিয়ে ১৩ ও ১৪ আগস্ট হরতাল ঘোষণা করে দলটি।এদিকে ঈদের পরপরই হরতাল ডাকায় নানা মহলের সমালোচনায় পড়ে জামায়াত। আকস্মিক এ হরতালের কারণে বিপদে পড়ে ঈদ উপলক্ষ্যে দেশের বাড়িতে ফেরা মানুষও। হঠাৎ হরতালের কারণে অনেকেই শেষ মুহূর্তে টিকিট ফিরিয়ে দিয়ে ঈদে বাড়ি ফেরা বাতিল করতে বাধ্য হন।

    রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন বাতিলের হাইকোর্টের রায়ের প্রতিবাদে ডাকা দেশব্যাপী টানা ৪৮ ঘণ্টার হরতালের সমর্থনে রাজধানীর ধলপুর ও কল্যাণপুরে ঝটিকা মিছিল ও ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে জামায়াত শিবির কর্মীরা। এ ছাড়া রাজশাহীর হরিয়ান বাইপাশ সড়কে একটি মালবাহী ট্রাকে আগুন দিয়েছে জামাত শিবিরের কর্মীরা।মঙ্গলবার সকাল ৭টায় কল্যাণপুর সোহরাব পেট্রোলপাম্পের সামনে মিছিল বের করে শিবির মহানগর (পশ্চিম) শাখার কর্মীরা।

    এ সময় পরপর কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আগুন জ্বালিয়ে রাস্তা অবরোধের চেষ্টা চালায় তারা।শিবির কর্মীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কয়েক রাউন্ড গুলি ছুঁড়লে দু’জন পথচারী আহত হন। স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে ইবনে সিনা হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যায়।এদিকে সকাল সাড়ে ছয়টার দিকে ধলপুরে মিছিল থেকে গাড়ি ভাঙচুরের চেষ্টা চালায় জামায়াত শিবির কর্মীরা। এ সময় পুলিশ বাধা দিলে ককটেল বিস্ফোরণ ঘটায় তারা। তবে পুলিশের ধাওয়া খেয়ে ছত্রভঙ্গ হয়ে যায় জামায়াত শিবির কর্মীরা। দু’টি ঘটনাতেই কাউকে আটক করতে পারেনি পুলিশ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here