Friday 20th of September 2019 04:14:15 PM
Tuesday 2nd of July 2019 01:25:10 PM

আজ ভারত-বাংলাদেশ ক্রিকেট যুদ্ধ

ক্রিকেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আজ ভারত-বাংলাদেশ ক্রিকেট যুদ্ধ

স্পোর্টস ডেস্ক:বিশ্বকাপের সেমি ফাইনালের পথে এগিয়ে যেতে ভারতের বিপক্ষে মঙ্গলবার (২ জুলাই) বার্মিংহামের এজবাস্টন স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশের বিপক্ষেই সেমি নিশ্চিতের লক্ষ্য ভারতের। গ্রুপ পর্বে এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচে হেরেছে কোহলির দল। পয়েন্ট টেবিলে আছে দুই নম্বরে। আর বাংলাদেশ সাত ম্যাচে পেয়েছে ৭ পয়েন্ট। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়। গাজী টেলিভিশন ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।
এবারের বিশ্বকাপে ভারতের উড়ন্ত সূচনা, অন্যদিকে সেমির টিকিট কাটতে কঠিন সমীকরণে হাঁটতে হচ্ছে বাংলাদেশকে। বিশ্বকাপে খেলা সাত ম্যাচের পাঁচটিতেই জিতেছে ভারত, একটিতে হার আর এক ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। অন্যদিকে ভারতের সমান সাত ম্যাচ খেলে টাইগারদের তিন জয়ের বিপরীতে তিন পরাজয় আর একটি পরিত্যক্ত।
বিশ্বকাপে সমীকরণ যা দাঁড়িয়েছে তাতে মাশরাফিরা হেরে গেলে আদতেই ক্ষতি। ওদিকে কোহলিরাও খুব একটা স্বস্তি নিয়ে খেলতে নামতে পারবে না। গতকাল ইংল্যান্ডের কাছে হেরে শেষ চারের পথ নিশ্চিত করতে পারেনি ভারত। বাংলাদেশের কাছে হেরে গেলে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচটি হয়ে উঠবে বাঁচা-মরার। ফলে ভারতও চাইবে আগামীকালই শেষ-চার নিশ্চিত করতে। ভারতের বিপক্ষে ম্যাচটিতে হয়তো খেলা হবে না ইনজুরিতে পড়া মাহমুদউল্লাহ রিয়াদের। এদিকে, শিখর ধাওয়ান ইনজুরিতে ছিটকে যাওয়ার পর ভারতের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ছিটকে গেছেন অলরাউন্ডার বিজয় শঙ্কর।
হাইভোল্টেজ ম্যাচ জয়ে মাথা ঠান্ডা রাখার কোনো বিকল্পই দেখছেন না টাইগার দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। অধিনায়ক জানালেন, ‘যত ঠান্ডা থাকা যায় তত ভালো। কারণ হাইপটা এভাবে তৈরি হয়, প্লেয়ারদেরও স্নায়ু ধরে রাখা কঠিন হয়ে যায়। গুরুত্বপূর্ণ হলো স্নায়ু ধরে রাখা এবং প্রতিনিয়ত মাঠে গিয়ে আমরা যে জিনিসগুলো করছি সেগুলো ঠিকমত করা। ম্যাচের শুরুতে স্নায়ু উত্তেজিত হয়ে যায়। তারপর আস্তে আস্তে ঠিক হয়। তাই গুরুত্বপূর্ণ হচ্ছে মাঠে নেমে স্বাভাবিক থাকা। ম্যাচে জিততে গেলে ভালো খেলে জিততে হবে।’
বাংলাদেশ নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানে জিতেছিল। সে ম্যাচে অর্ধশতকের পাশাপাশি ৫ উইকেট তুলে নিয়ে রেকর্ড গড়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর অন্যদিকে নিজেদের শেষ ম্যাচে স্বাগতিক ইংলিশদের কাছে ৩১ রানে হেরেছে ভারত। এবারের বিশ্বকাপে ব্যাট এবং বল হাতে একই সাথে দারুণ ফর্মে আছেন সাকিব। ব্যাট হাতে আলো ছড়াচ্ছেন মুশফিকুর রহিম। এখন পর্যন্ত বিশ্বকাপের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব। আর সেই সাথে নামের পাশে আছে ১০টি উইকেটও। ১০টি করে উইকেট আছে আরও দুই টাইগার বোলারদের নামের পাশেও। মোস্তাফিজুর রহমান এবং সাইফউদ্দিন পেয়েছেন ১০ উইকেট।
অন্যদিকে ব্যাট হাতে ভারতীয় ওপেনার রোহিত শর্মা আছেন দারুণ ফর্মে। এবারের বিশ্বকাপে সর্বোচ্চ সংখ্যক তিনটি শতক হাঁকিয়েছেন তিনি। বিরাট কোহলিও আছেন নিজের চিরচেনা ফর্মে। এবারের বিশ্বকাপে হাঁকিয়েছেন টানা পাঁচটি অর্ধশতক। আর বল হাতে বিশ্বকাপ মাতাচ্ছেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামিরা।
দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থার উন্নতি হয়েছে। আট থেকে উঠে এসেছে সাতে। আর রেটিং পয়েন্টও বেড়ে দাঁড়িয়েছে ৯২ তে। তবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত ১২৩ রেটিং পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। স্বাগতিক ইংল্যান্ডকে হটিয়ে বিশ্বকাপ চলাকালীন সময়েই শীর্ষে উঠে এসেছে কোহলিরা।
ভেন্যু:
ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর দ্বিতীয় সেমি ফাইনাল সহ মোট ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে। বাংলাদেশ বনাম ভারতের হাইভোল্টেজ ম্যাচটিও অনুষ্ঠিত হতে যাচ্ছে এই মাঠেই। ১৮৮২ সালে তৈরি স্টেডিয়ামটির টেস্ট ক্রিকেটে আবির্ভাব ঘটে ১৯০২ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ম্যাচ দিয়ে। আর সর্বশেষ টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হয় ২০১৮ সালে। ১৯০২ সালে টেস্টে অভিষেক ঘটলেও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট যাত্রা শুরু হয় ১৯৭২ সালে। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়েই শুরু হয় ওডিআই ক্রিকেটে এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডের যাত্রা। প্রায় ২৫ হাজার দর্শক একসাথে ম্যাচ উপভোগ করতে পারবেন এই মাঠে।
২০১৭ সালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে ভারতের বিপক্ষে এই মাঠেই খেলেছিল টাইগাররা। সে ম্যাচে যদিও ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারতে হয়েছিল লাল-সবুজদের। ১৯৭২ সালে অভিষেকের পর থেকে অনুষ্ঠিত হওয়া একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ইংল্যান্ডের। ২০১৫ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪০৮ রান এই স্টেডিয়ামের এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় সংগ্রহ।
বিশ্বকাপে মুখোমুখি দুই দল: মোট ম্যাচ: ০৩টি, বাংলাদেশ জয়ী: ০১টি, ভারত জয়ী: ০২টি, পরিত্যক্ত: ০টি, ড্র: ০টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৩৫টি, বাংলাদেশ জয়ী: ০৫টি, ভারত জয়ী: ২৯টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ১টি।
দৃষ্টি থাকবে যাদের ওপর: সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ), বিরাট কোহলি, মোহাম্মদ শামি (ভারত)।
বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মোর্ত্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান।
বিশ্বকাপে ভারতীয় স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), রিশব পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক, লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও যুভেন্দ্র চাহাল।সারাবাংলা।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc