আজ বুধাবার গণজাগরণ মঞ্চ দিবসঃ ৩দিনের কর্মসূচী

    0
    3

    আমারসিলেট24ডটকম,০৫ফেব্রুয়ারীঃ আজ বুধাবার গণজাগরণ মঞ্চ দিবস ।রাজধানীর শাহবাগ চত্ত্বরে অবস্থান নেয়া গণজাগরণ মঞ্চের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। গত বছর অর্থাৎ ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন শাস্তির রায় ঘোষণার পর বাংলাদেশের তরুণরা মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে এই মহাজাগরণের সৃষ্টি করে। কয়েকজন তরুণ শাহবাগ চত্বরে নিজেদের ক্ষোভ আর বেদনাকে প্রকাশ করার জন্য আন্দোলন শুরু করলেও, ধীরে ধীরে ওই মিছিলে এসে যোগ দিয়েছিলেন লাখো জনতা। আন্দোলনে শরিক হয়েছিলেন বৃদ্ধ, তরুণ, শিশু-কিশোর, শহীদ পরিবারের উত্তরাধিকারী, বীর মুক্তিযোদ্ধাসহ সর্বপ্রকার শ্রেণীপেশার মানুষ। দিবসটি পালন উপলক্ষে শাহবাগের স্বাধীনতা প্রজন্ম চত্বরের গণজাগরণ মঞ্চে ৩ দিনের কর্মসূচী হাতে নিয়েছে।

    এদিকে গণজাগরণ মঞ্চ দিবস উপলক্ষে আজ বিকেল সাড়ে তিন টায় বাংলা একাডেমির বটতলায় সাংবাদিক শাহরিয়ার কবিরের গ্রন্থ ‘গণআদালত থেকে গণজাগরণ মঞ্চ’ এর মোড়ক উন্মোচন করা হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন গণআদালতের প্রধান অভিযোগ কারী অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, অধ্যাপক মুনতাসীর মামুন, শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী, ব্যারিস্টার ডা. তুরিন আফরোজ প্রমুখ।
    দিবসটি উপলক্ষে তিন দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে গণজাগরণ মঞ্চ।আজ গণজাগরণ দিবস উপলক্ষে সকাল ৭টায় জাতীয় স্মৃতিসৌধে ও ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, বিকেল ৩টায় শাহবাগ প্রজন্ম চত্বরে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে।
    আগামীর সংগ্রামে নিজেদের নিয়োজিত রাখার নিমিত্তে বিকেল সাড়ে ৩ টায় দেশ-বিদেশের সকল গণজাগরণ মঞ্চে একযোগে শপথগ্রহণ। সাড়ে ৩ টা ৩৫ মিনিটে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন। বিকেল ৪টায় দেশ-বিদেশের সকল গণজাগরণ মঞ্চে একযোগে জাগরণ যাত্রা। সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত উন্মুক্ত স্মৃতিচারণ এবং সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।দ্বিতীয় দিনে বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শাহবাগ প্রজন্ম চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান। এরপর ৬ টা থেকে রাত ৮টা পর্যন্ত গণমাধ্যমকর্মীদের স্মৃতিচারণ ও রাত ৮ টা থেকে ১০টা পর্যন্ত মুক্তিযুদ্ধের পঙতিমালা।
    শেষ দিন ৭ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রজন্ম চত্বরে ৩টি ভাগে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। প্রথম গ্রুপে তৃতীয় শ্রেণি পর্যন্ত অংশগ্রহণ করতে পারবে। তাদের জন্য বিষয় ‘রং তুলিতে বাংলাদেশ’। দ্বিতীয় গ্রুপে চতুর্থ থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তাদের জন্য বিষয় ‘রং তুলিতে মুক্তিযুদ্ধ’ এবং তৃতীয় গ্রুপে সপ্তম থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। তাদের জন্য বিষয় ‘রং তুলিতে শাহবাগ’। এ ছাড়াও বিকেল ৩টায় জাগরণ সমাবেশ, সমাবেশের পর সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে বলেও জানা যায়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here