Saturday 26th of September 2020 09:19:47 PM
Monday 3rd of June 2013 01:34:16 PM

আজ দুই ডিসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে

সাধারন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আজ দুই ডিসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে

আজ দুই ডিসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে

আজ দুই ডিসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে

ঢাকা, ০৩ জুন : দুই ভাগে বিভক্ত ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন নিয়ে আজ সোমবার সকাল ১০টায় নির্বাচন কমিশনে জরুরি বৈঠক শুরু হয়েছে। তবে এ বৈঠক শেষে আজ বিকেলেই ডিসিসি উত্তর ও দক্ষিণের নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলেও ইসির শীর্ষ কর্মকর্তাদের ইঙ্গিত পাওয়া গেছে। এদিকে ইতিমধ্যেই স্থানীয় সরকার বিভাগের জারি করা ঢাকা সিটি করপোরেশন দক্ষিণের সুলতানগঞ্জ ইউনিয়নের ১৩টি এলাকার সীমানা নির্ধারনের গেজেটটিও ইসিতে পৌঁছেছে। এ ব্যাপারে নিজেদের প্রাথমিকভাবে আলোচনাও হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।
এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে সিইসি বলেন, রমজান মাস শুরুর আগে না পরে ঢাকা ডিসিসি উত্তর ও দক্ষিণের নির্বাচন অনুষ্ঠিত হবে সে বিষয়ে আজই সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল রবিবার দুপুরে রাজধানীর শেরে বাংলানগরের নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

আগামী ১৫ জুন দেশের চার সিটি কর্পোরেশন রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশালের নির্বাচন অনুষ্ঠিত হবে। ৬ জুলাই অনুষ্ঠিত হবে নবগঠিত গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন।
কাজী রকিবউদ্দীন বলেন, ঈদ-উল-ফিতরের পরে ডিসিসি উত্তর ও দক্ষিণের তফসিল ঘোষণা করলে জাতীয় নির্বাচনের প্রস্তুতি গ্রহণ কাজে বিঘ্নসৃষ্টি হতে পারে। তিনি বলেন, ডিসিসি উত্তর ও দক্ষিণের ভোটার তালিকা হালনাগাদের কাজ আগেই শেষ হয়েছে এবং এ দুই সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ নিয়ে যে জটিলতা ছিল তাও দূর হয়েছে। তাই এ নির্বাচন অনুষ্ঠানে আর কোন বাধা নেই।
আগামী ১৫ জুন অনুষ্ঠিতব্য দেশের চার সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি লংঘন বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, সিটি করপোরেশন নির্বাচনসমূহে দায়িত্বপ্রাপ্ত রিটানিং কর্মকর্তাগণ আচরণবিধি লংঘনের কোন অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ জারি করছেন এবং আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করছেন। বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং সরকারি লাভজনক পদে অধিষ্ঠিত ব্যক্তিবর্গের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা চার সিটি করপোরেশন বিভিন্ন স্থানে যাচ্ছেন। আমি আপনাদের না যাওয়ার জন্য আহ্বান জানাবো। কারণ এতে নির্বাচনী আরচণবিধি লংঘিত হয়।
রাজধানীর দুই সিটি করপোরেশন নির্বাচনের সম্প্রতি আওয়ামী লীগের কয়েকজন প্রতিমন্ত্রীর বৈঠক সম্পর্কে জানতে চাইলে রকিবউদ্দীন বলেন, ওই বৈঠক সিটি করপোরেশন নির্বাচন এলাকার বাইরে অনুষ্ঠিত হয়েছে, তবে এ ধরনের বৈঠক না করাই নির্বাচনের জন্য ভাল। খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ানের সফর সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ইতোমধ্যেই তিনি খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তার কাছে এ জন্য দুঃখ প্রকাশ করেছেন। তিনি সিটি কর্পোরেশন নির্বাচনের আচরণবিধি সম্পর্কে অবগত ছিলেন না।
সিটি কর্পোরেশন নির্বাচনের আচরণবিধিমালা লংঘন কোন ক্রমেই বরদাশত করা হবে না উল্লেখ করে সিইসি বলেন, এ ব্যাপারে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। তারা মাঠে দায়িত্ব পালন করছেন। তারাই এ ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নেবে। কমিশন তা পর্যবেক্ষণ করবে। তিনি বলেন, নির্বাচনী প্রচারণায় কোনভাবে ধর্মের ব্যবহার মেনে নেয়া হবে না। এ ব্যাপারে কারও বিরুদ্ধে কোন অভিযোগ পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে প্রার্থীতা বাতিলসহ কঠোর ব্যবস্থা নেয়া হবে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc