Friday 19th of October 2018 06:40:47 AM
Friday 5th of January 2018 02:24:11 PM

আজ দশম জাতীয় সংসদ নির্বাচনের ৪ বছর পূর্ণ হলো

জাতীয়, রাজনীতি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আজ দশম জাতীয় সংসদ নির্বাচনের ৪ বছর পূর্ণ হলো

আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৫জানুয়ারীঃ  আজ শুক্রবার ৫ জানুয়ারি,এই দিনে দশম জাতীয় সংসদ নির্বাচনের ৪ বছর পূর্ণ হলো। গত ২০১৪ সালের ৫ জানুয়ারি নানা প্রতিকূল পরিস্থিতির মধ্য দিয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে উদযাপন করবে ক্ষমতাসীন আওয়ামীলীগ।

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনরত তৎকালীন বিরোধী দল বিএনপি এ নির্বাচন বর্জন করে। সংবিধান অনুযায়ী নির্বাচিত সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে অনড় থাকে ক্ষমতাসীন আওয়ামীলীগ। নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে গঠিত নির্বাচনকালীন সরকারে বিএনপিকে অংশগ্রহণের আহ্বান জানানো হলেও দলটি সাড়া দেয়নি।

বিএনপিসহ কিছু রাজনৈতিক দল এ নির্বাচন বর্জন করলেও সংবিধান অনুযায়ীই নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে শুধু বর্জনই নয় এ নির্বাচনকে প্রতিহত করতে হরতাল, অবরোধসহ লাগাতার কর্মসূচি দেয় বিএনপি-জামায়াত জোট। এ কর্মসূচিকে কেন্দ্র করে অগ্নিসংযোগ, বোমা হামলাসহ দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয় এবং শতাধিক মানুষের প্রাণহানি ঘটে।

এরপর থেকে প্রতি বছরই এ দিনটিকে গণতন্ত্রের বিজয় দিবস হিসেবে আওয়ামী লীগ উদযাপন করে আসছে। দিনটি উদযাপনে দেশব্যাপী কর্মসূচি নিয়েছে আওয়ামী লীগ।

৫ জানুয়ারি উপলক্ষে আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণতন্ত্র, প্রগতি, উন্নয়ন ও সমৃদ্ধি প্রতিষ্ঠার অভিযাত্রায় এ দিনটির গুরুত্ব অপরিসীম। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতা, প্রজ্ঞা ও সাহসী পদক্ষেপের কারণেই ২০১৪ সালের এদিন বিএনপি-জামাত জোট চক্রের সংবিধানবিরোধী সকল ষড়যন্ত্রের মোকাবিলা করে দেশের জনগণ দশম জাতীয় সংসদ নির্বাচনে স্বস্তঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে গণতন্ত্রের বিজয় নিশ্চিত করে। নির্বাচন বানচালে সারাদেশে বিএনপি-জামাত জোটের জ্বালাও-পোড়াও, হত্যা, সন্ত্রাস, লুটতরাজ, ভাঙচুর, বৃক্ষনিধন ও অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ায় দেশের জনগণ।

দিবসটি উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে জেলা, মহানগর, উপজেলা ও থানা পর্যায়ে বিজয় র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ৫ জানুয়ারি বিকেল ৩টায় বনানী মাঠে আওয়ামী লীগ ঢাকা মহানগর উত্তর এবং ২৩ বঙ্গবন্ধু এভিনিউ প্রাঙ্গণে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে বিজয় র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হবে। কর্মসূচিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতারা উপস্থিত থাকবেন।

এছাড়াও সিলেট,সুনামগঞ্জ,মৌলভীবাজার,হবিগঞ্জ, শ্রীমঙ্গলসহ আওয়ামী লীগের সকল জেলা, মহানগর, উপজেলা ও থানাসমূহে অনুরূপ কর্মসূচি পালন করবে। দেশব্যাপী এই কর্মসূচিতেও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ স্থানীয় নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

আওয়ামীমী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক  বিবৃতিতে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উপলক্ষে আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ঘোষিত কর্মসূচি যথাযথভাবে পালনের জন্য দেশের সকল জেলা, মহানগর, উপজেলা ও থানা আওয়ামী লীগসহ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের প্রতি আহ্বান জানিয়েছেন। একইসাথে দেশের সর্বস্তরের জনগণকে গণতন্ত্রের বিজয়ের এই ঐতিহাসিক দিনটি উৎসবমুখর পরিবেশে উদযাপনের জন্য বিনীত অনুরোধ জানিয়েছেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc