আজ থেকে হজ ফ্লাইট শুরু

    0
    2

    “বিগত ৫ বছরে যারা হজ পালন করেছেন তারা এ বছর হজে যেতে পারবেন না। এছাড়া সৌদি সরকার প্রাপ্য কোটা থেকেও ২০ ভাগ হজযাত্রী কমিয়ে দিয়েছে। এ নিয়ম সারাবিশ্বের জন্যই প্রযোজ্য। এ কারণেই এ বছর হজ্জযাত্রীর সংখ্যা কমেছে”

    আমারসিলেটটোয়েন্টিফোর,০৭ সেপ্টেম্বর  : আজ থেকে এবারের হজ ফ্লাইট শুরু হচ্ছে চলবে ৮ অক্টোবর পর্যন্ত। দুপুর দেড়টায় হজযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইটটি সৌদি আরবের উদ্দেশ্যে হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে। আর ফিরতি ফ্লাইট আসা শুরু হবে ১৯ অক্টোবর থেকে। এবারই প্রথমবারের মতো ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে বাংলাদেশী হজযাত্রী প্রেরণে ফ্লাইটের ব্যবস্থা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকালে উত্তরার আশকোনায় হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে হজ্বযাত্রীদের শান্তিপূর্ণভাবে হজ্বব্রত পালন এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মাওলানা সালাহউদ্দিন আহমেদ। পরে প্রধানমন্ত্রী হজ্বক্যাম্প পরিদর্শন এবং হজ্বযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন।
    চলতি বছর ৮৯ হাজার ১৭৫ বাংলাদেশি হজব্রত পালন করবেন। অবশ্য গত বছরের চেয়ে এ সংখ্যা কিছুটা কম। এর কারণ হচ্ছে যে, বিগত ৫ বছরে যারা হজ পালন করেছেন তারা এ বছর হজে যেতে পারবেন না। এছাড়া সৌদি সরকার প্রাপ্য কোটা থেকেও ২০ ভাগ হজযাত্রী কমিয়ে দিয়েছে। এ নিয়ম সারাবিশ্বের জন্যই প্রযোজ্য। এ কারণেই এ বছর হজ্জযাত্রীর সংখ্যা কমেছে।
    উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, হজ্ব ব্যবস্থাপনায় সেবার মান বৃদ্ধি ও শৃংখলা ফিরে আসায় হজ্বযাত্রীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। বিএনপি-জামায়াত চারদলীয় জোট সরকারের শেষ বছর অর্থাৎ ২০০৬ সালে হজ্বযাত্রীর সংখ্যা ছিল ৪৭ হাজার ৯৮৩ জন। বর্তমান সরকারের আমলে ২০১২ সালে ১ লাখ ৯ হাজার ৯৫২ এবং এর আগের বছর ১ লাখ ৫ হাজার ৬১৭ জন হজ্জব্রত পালন করেছেন।
    বাংলাদেশী হজযাত্রীরা সুস্থ ও নিরাপদে হজ্বব্রত পালন করবেন এ কামনা করে  শেখ হাসিনা দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও কল্যাণের জন্য মহান আল্লাহর দরবারে প্রার্থনা করতে হজ্বব্রত পালনকারীদের প্রতি অনুরোধ জানান। তিনি সৌদি আরবে বাংলাদেশী শ্রমিকদের জন্য আকামা পরিবর্তন ও অবৈধ বাংলাদেশীদের বৈধকরণে পদক্ষেপ নেয়ার জন্য দেশটির সরকারকে ধন্যবাদ জানান।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here