Wednesday 28th of October 2020 11:50:23 PM
Monday 27th of January 2014 12:58:14 PM

আজ চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের নতুন মুদ্রানীতি ঘোষণা

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
আজ চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের নতুন মুদ্রানীতি ঘোষণা

আমারসিলেট24ডটকম,২৭জানুয়ারীঃ আজ সোমবার চলতি ২০১৩-২০১৪ অর্থবছরের দ্বিতীয়ার্ধের নতুন মুদ্রানীতি ঘোষণা করা হচ্ছে। আজ বিকালে বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে গভর্নর ড. আতিউর রহমান নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন। চলতি অর্থবছরের জানুয়ারি-জুন সময়ের এ মুদ্রানীতি আগের মতোই ভারসাম্যপূর্ণ থাকছে বলেও জানা গেছে। নিয়মানুযায়ী প্রতি ৬ মাস অন্তর বাংলাদেশ ব্যাংক আগাম মুদ্রানীতি ঘোষণা করে। মুদ্রানীতিতে আগামী দিনে আর্থিক খাত পরিচালনায় কেন্দ্রীয় ব্যাংকের নীতিগত অবস্থান স্পষ্ট করা হয়। পরবর্তী ৬ মাসে অভ্যন্তরীণ ঋণ, মুদ্রা সরবরাহ, অভ্যন্তরীণ সম্পদ, বৈদেশিক সম্পদ কতোটুকু বাড়বে তার একটা ধারণা মুদ্রানীতি ঘোষণায় স্থান পায়।
এদিকে বরাবরের মতোই এবারও নতুন মুদ্রানীতি ঘোষণার আগে দেশের বিশিষ্ট অর্থনীতিবিদ, ব্যাংকার, প্রাক্তন গভর্নর, প্রাক্তন মন্ত্রী, সাংবাদিক, কলামিস্ট, সাবেক অর্থ উপদেষ্টা, প্রাক্তন সচিবসহ মুদ্রানীতি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের মতামত, পরামর্শ নেয়া হয়েছে। একই সাথে রাজনৈতিক অস্থিরতা বিচার-বিশ্লেষণ করেই নতুন  মুদ্রানীতি প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক।
এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র এএফএম আসাদুজ্জামান জানান, সোমবার আনুষ্ঠানিকভাবে মুদ্রানীতি ঘোষণা করা হবে। এ লক্ষ্যে বিশিষ্ট ব্যাংকার, সাবেক কেন্দ্রীয় ব্যাংকার, অর্থনীতিবিদ, গবেষকদের কাছ থেকে ইমেইলে মতামত চাওয়া হয়েছে। সূত্র জানায়, মুদ্রানীতি প্রণয়নে প্রবৃদ্ধি ও মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জনে চলতি বছর বেশ কিছু বাধা দেখছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক মনে করে, বিনিয়োগে বড় ধরনের গতিশীলতা আনতে না পারলে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনের সম্ভাবনা কম। আর সম্ভাব্য রাজনৈতিক অস্থিতিশীলতায় বিনিয়োগ বাড়ানোর চেষ্টাও সফল হবে না।
জানা যায়, রাজনৈতিক অস্থিরতায় ব্যবসায়ীরা ঋণ নেয়ার আগ্রহ হারিয়ে ফেলেছেন। ঋণ প্রবাহ এক অংকে নেমে এসেছে। ব্যাংক খাতে বাড়ছে অলস টাকার পাহাড়। এ পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক মনে করছে, অবকাঠামো খাত ও অন্য বিনিয়োগ কার্যক্রমে বড় ধরনের গতিশীলতা না আনতে পারলে প্রবৃদ্ধি বিগত ১০ বছরের গড় ৬ দশমিক ২ শতাংশের চেয়ে কম হবে।
অন্যদিকে রাজনৈতিক অস্থিরতায় বাড়তে শুরু করেছে মূল্যস্ফীতি। মূল্যস্ফীতির হারও নির্ধারিত সীমার মধ্যে আটকে রাখার বিষয়েও আশঙ্কা করছে বাংলাদেশ ব্যাংক। এমন পরিস্থিতি মাথায় রেখে নতুন মুদ্রানীতি প্রণয়নের কাজ শেষ করছে বাংলাদেশ ব্যাংক। এর আগে অর্থমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে গভর্নর ড. আতিউর রহমান বলেছিলেন, রাজনৈতিক অস্থিরতার জন্য দেশের অর্থনীতির যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠাই এখন বড় চ্যালেঞ্জ। তাই ঘোষিত প্রবৃদ্ধি অর্জনও হয়জায়,সম্ভব হবে না। এমন কি বিনিয়োগ বাড়ানোও কঠিন হয়ে পড়েছে বলেও জানিয়েছেন তিনি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc